বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ || ১২ বৈশাখ ১৪৩১ || ১৪ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

ঢালাওভাবে সব অনলাইন বন্ধ করা ঠিক হবে না: তথ্যমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট

১৫:২৭, ১৫ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ১৬:০৭, ১৫ সেপ্টেম্বর ২০২১

৬১৪

ঢালাওভাবে সব অনলাইন বন্ধ করা ঠিক হবে না: তথ্যমন্ত্রী

নিউজ পোর্টালের পাশাপাশি ইউটিউব চ্যানেল ও আইপি টিভিও রেজিস্ট্রেশনের আওতায় আসবে: তথ্যমন্ত্রী
নিউজ পোর্টালের পাশাপাশি ইউটিউব চ্যানেল ও আইপি টিভিও রেজিস্ট্রেশনের আওতায় আসবে: তথ্যমন্ত্রী

দেশে এতো অনলাইনের যেমন প্রয়োজন নেই, তেমনি ঢালাওভাবে সব অনলাইন বন্ধ করাও ঠিক হবে না। এমন সন্তব্য করেছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদ। অনিবন্ধিত সব নিউজ পোর্টাল বন্ধে হাইকোর্টের নির্দেশের পরের দিন তথ্যমন্ত্রী এ মতামত জানিয়েছেন। তিনি আরও জানান, অনলাইনগুলোর গুণগতমান বিচার করা হবে।

সচিবালয়ে বুধবার (১৫ সেপ্টেম্বর) সাংবাদিকদের তথ্যমন্ত্রী এসব কথা বলেন। তিনি বলেছেন, ‘দেশে এতো বেশি অনলাইনের প্রয়োজনও নেই। থাকা সমীচীনও নয়।’

তিনি বলেন, অনলাইন বন্ধ করে দেওয়ার বিষয়ে আদালতের নির্দেশনা তিনি গণমাধ্যম মারফত পেয়েছেন। নোটিশ এখনও হাতে এসে পৌঁছোয়নি। আদালতের নির্দেশ পেলে নির্দিষ্ট সময়সীমার মধ্যে কিছু অনলাইন বন্ধ করে দেওয়া হবে। তবে ঢালাওভাবে সব বন্ধ করাটাও ঠিক হবে না বলেও জানান হাছান মাহমুদ।

নিউজ পোর্টালের পাশাপাশি ইউটিউব চ্যানেল ও আইপি টিভিও রেজিস্ট্রেশনের আওতায় আনা হবে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী। তিনি বলেছেন, রেজিস্ট্রেশন একটি ধারাবাহিক প্রক্রিয়া। এ বিষয়টিও আদালতের নজরে আনা হবে।

তথ্যমন্ত্রী আরও বলেন, ‘ইতোমধ্যে অনেকগুলো অনলাইন বন্ধ করা হয়েছে। আদালতের নির্দেশে অনলাইন বন্ধ করার প্রক্রিয়ার ক্ষেত্রে আমাদের জন্য সহায়ক। আমরা কিছু অনলাইন বন্ধ করব, একইসঙ্গে আদালতের নজরে আনব এটি একটি চলমান প্রক্রিয়া। যাচাই-বাছাই ছাড়াই যদি সবগুলোকে একসঙ্গে বন্ধ করে দেয়া হয় সেটি কত অতটুকু সমীচীন সেটাও ভাবার বিষয়, সেটিও আমরা আদালতের নজরে আনব’।

এক রিটের শুনানি নিয়ে মঙ্গলবার বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার বেঞ্চ দেশের সব অনিবন্ধিত নিউজ পোর্টাল বন্ধের আদেশ দেয়।

এর আগে গত ১৬ আগস্ট অনলাইন পত্রিকার সাংবাদিকদের জন্য ‘নৈতিক নীতিমালা’ প্রণয়নে কেন নির্দেশ দেয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছিল আদালত।

সেই সঙ্গে ‘ন্যাশনাল অনলাইন মাস মিডিয়া পলিসি ২০১৭’ অনুযায়ী দেশে অননুমোদিত এবং অনিবন্ধিত অলাইন পত্রিকাগুলোকে কেন বন্ধের নির্দেশ দেয়া হবে না জানতে চাওয়া হয়।

পাশাপাশি অপেক্ষমান থাকা অনিবন্ধিত পত্রিকাগুলোকে নিবন্ধনের আওতায় আনতে কেন নির্দেশ দেয়া হবে না তাও জানতে চাওয়া হয় রুলে।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত