শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৭ বৈশাখ ১৪৩১ || ০৯ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

দীর্ঘ বিরতির পর বিদেশ সফরে প্রধানমন্ত্রী, যোগ দিচ্ছেন জাতিসংঘের অধিবেশনে

স্টাফ করেসপন্ডেন্ট

১৩:০৭, ১৪ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ১৩:৪৫, ১৪ সেপ্টেম্বর ২০২১

৩৬৮

দীর্ঘ বিরতির পর বিদেশ সফরে প্রধানমন্ত্রী, যোগ দিচ্ছেন জাতিসংঘের অধিবেশনে

নিউইয়র্কে ১৪ সেপ্টেম্বর থেকে শুরু হতে যাচ্ছে জাতিসংঘের ৭৬তম সাধারণ অধিবেশন, যোগ দেবেন প্রধানমন্ত্রী
নিউইয়র্কে ১৪ সেপ্টেম্বর থেকে শুরু হতে যাচ্ছে জাতিসংঘের ৭৬তম সাধারণ অধিবেশন, যোগ দেবেন প্রধানমন্ত্রী

১৯ মাস পর বিদেশ সফর যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্দেশ্য  জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দেওয়া। যুক্তরাষ্ট্র সফরের যাবতীয় কর্মসূচি চূড়ান্ত করা হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয়সূত্রে জানা গেছে, জাতিসংঘে এবার রোহিঙ্গা প্রত্যাবাসনকে গুরুত্ব দিয়ে তুলে ধরবেন প্রধানমন্ত্রী। 

নিউইয়র্কে ১৪ সেপ্টেম্বর থেকে শুরু হতে যাচ্ছে জাতিসংঘের ৭৬তম সাধারণ অধিবেশন। গেলোবার অধিবেশন অনলাইনে হলেও এবার হবে সশরীরে বক্তব্য দেবেন বিশ্বনেতারা। এবার অধিবেশন হবে সীমিত আকারে হলেও সব দেশকেই কম প্রতিনিধি নিয়ে যেতে বলেছে জাতিসংঘ।

ভয়েস অব আমেরিকার এক প্রতিবেদনে বলা হয়েছে, আগামী ১৮ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের উদ্দেশে দেশ ছাড়বেন প্রধানমন্ত্রী। ১৯ সেপ্টেম্বর দুপুরে জেএফকে বিমানবন্দরে তাকে বহনকারী বিমান অবতরণ করবে। আগামী সেপ্টেম্বর ২৪ জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে প্রধানমন্ত্রী ভাষণ দেবেন। এর আগে তিনি ১৭ বার জাতিসংঘে ভাষণ দিয়েছেন। এবার হবে ১৮তম।

সাধারণ পরিষদের অধিবেশন ছাড়াও পরমানু শক্তি এবং বিশ্ব পরিস্থিতি নিয়ে দুটি উচ্চ পর্যায়ের বৈঠকে অংশ নেবেন প্রধানমন্ত্রী। নিউইয়র্কে কর্মরত সাংবাদিকদের সংবাদ সম্মেলনে ভার্চুয়ালি কথা বলবেন তিনি। এছাড়া প্রবাসীদের একটি সমাবেশেও ভার্চুয়ালি বক্তব্য রাখার কথা রয়েছে সরকার প্রধানের।

এরপর ২৫ সেপ্টেম্বর শনিবার প্রধানমন্ত্রীর ওয়াশিংটন ডিসির উদ্দেশে নিউইয়র্ক ছাড়ার কথা রয়েছে। সেখানে চিকিৎসার ফলোআপ ছাড়াও তিনি মার্কিন প্রশাসনের গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গের সঙ্গে ভার্চুয়াল বৈঠকে অংশ নিতে পারেন।

এদিকে আগামী ২৮ সেপ্টেম্বর ভার্জিনিয়া এবং নিউইয়র্কে প্রবাসীরা শেখ হাসিনার ৭৪তম জন্মদিন উপলক্ষে বিভিন্ন কর্মসূচি নিয়েছে।

প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন প্রতিনিধি দলে থাকছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, প্রধানমন্ত্রীর ছেলে ও তার তথ্য-প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়, মেয়ে সায়মা ওয়াজেদ পুতুল, আওয়ামী লীগের দপ্তর সম্পাদক আব্দুস সোবহান গোলাপ, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনসহ প্রধানমন্ত্রীর দপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তারা।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত