?>

মঙ্গলবার   ১১ মে ২০২১ || বৈশাখ ২৮ ১৪২৮ || ২৮ রমজান ১৪৪২

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

পায়রা বন্দরের জন্য ৫২৯৩ কোটি টাকা ঋণ অনুমোদন

স্টাফ করেসপন্ডেন্ট

১৩:০৩, ১৪ এপ্রিল ২০২১

৬৯

পায়রা বন্দরের জন্য ৫২৯৩ কোটি টাকা ঋণ অনুমোদন

পায়রা বন্দর কর্তৃপক্ষকে ৫২৪.৫ মিলিয়ন ইউরো (প্রায় ৫ হাজার ২৯৩ কোটি ৪৪ লাখ টাকা) ঋণ অনুমোদন দিয়েছে বাংলাদেশ ব্যাংক। ব্যাংকটির বৈদেশিক রিজার্ভ থেকে রাষ্ট্রীয় মালিকানাধীন সোনালী ব্যাংকে এই অর্থ দেয়া হবে।  

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের উপস্থিতিতে সোমবার (১২ এপ্রিল) অনুষ্ঠিত বোর্ড সভায় এই ঋণ অনুমোদন দেয়া হয়। তহবিলটি একমাত্র পায়রা বন্দর কর্তৃপক্ষের রাবনাবাদ চ্যানেলের মূলধন ও ড্রেজিং প্রকল্প বাস্তবায়নে আমদানির উদ্দেশ্যে ব্যবহৃত হবে।  

সভায় উপস্থিত থাকা এক বাংলাদেশ ব্যাংক কর্মকর্তা জানান, মোট ১২ কিস্তিতে সোনালী ব্যাংকে এই ঋণের টাকা দেয়া হবে। আগের কিস্তির টাকা যথাযথভাবে ব্যবহার হয়েছে নিশ্চিত হলেই কেবল পরের কিস্তির টাকা জমা হবে। 

বাংলাদেশ বিমানের জন্য বিমান কিনতে যে নীতিমালার মাধ্যমে ঋণ অনুমোদন দেয়া হয়েছে। একই নিয়ম পায়রা বন্দর কর্তৃপক্ষের জন্যও প্রযোজ্য হবে। ২০১৯ সালে নতুন দুটি ড্রিমলাইনার বোয়িং ৭৮৭-৯ কেনার জন্য বাংলাদেশ বিমানকে সোনালী ব্যাংকের মাধ্যমে ৩১৫ মিলিয়ন ডলার (২ হাজার ৬৫৫ কোটি ৯২ লাখ টাকা) ঋণ দেয় বাংলাদেশ ব্যাংক। 

২০১৬ সালে বৈদেশিক রিজার্ভ থেকে উন্নয়ন প্রকল্পগুলোতে ফান্ড সহায়তায় এই নতুন পদ্ধতির ধারণা দেন প্রাক্তন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। তবে বেশিরভাগ প্রকল্প রাজনৈতিক বিবেচনায় নেয়া হয় বলে অর্থ অপব্যবহার হওয়ার শঙ্কায় অনেকে তার সমালোচনা করেন। 

DBBL Nexas Card
TELETALK
খবর বিভাগের সর্বাধিক পঠিত