শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৭ বৈশাখ ১৪৩১ || ০৯ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

মেঘনাঘাটে ৭৫০ মে. গ্যাস-বিদ্যুৎ কেন্দ্র বসাতে অর্থের যোগান পেয়েছে রিলায়ান্স-জেরা

বিশেষ সংবাদদাতা

১৪:০১, ৫ মার্চ ২০২১

আপডেট: ১৪:০২, ৫ মার্চ ২০২১

৫৯৩

মেঘনাঘাটে ৭৫০ মে. গ্যাস-বিদ্যুৎ কেন্দ্র বসাতে অর্থের যোগান পেয়েছে রিলায়ান্স-জেরা

একটি গ্যাস-চালিত বিদ্যুৎ কেন্দ্র
একটি গ্যাস-চালিত বিদ্যুৎ কেন্দ্র

ঢাকার অদূরে মেঘনাঘাটে কম্বাইনড-সাইকেল গ্যাস টারবাইন পাওয়ার প্ল্যান্ট- সিসিজিটি স্থাপনে অর্থ যোগান নিশ্চিত হয়েছে। ৭৫০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনে এই বিদ্যুৎ কেন্দ্র স্থাপন এখন শুরু অপেক্ষায়। ভারতীয় কোম্পানি রিলায়ান্স পাওয়ার ও জাপানি কোম্পানি জেরা যৌথভাবে এই প্রকল্প বাস্তবায়ন করবে।

রিলায়ান্সের বরাতে ন্যাচারাল গ্যাস ওয়ার্লড খবরটি দিচ্ছে। তারা বলছে, রিলায়ান্স ও জেরা তাদের এই প্রকল্পে অর্থায়নের বিষয়ে এখন পুরোপুরি নিশ্চিত। 

যৌথ প্রকল্পটিতে অর্থায়ন করছে জাপান ব্যাংক ফর ইন্টারন্যাশনাল কোঅপারেশন এবং এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক। উভয় অর্থদাতার দেওয়া সকল শর্ত পূরণ করায় এই নিশ্চয়তা মিলেছে বলে রিলায়ান্স জানায়। 

রাজধানী ঢাকার ৪০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে নারায়ণগঞ্জের মেঘনাঘাটে এই ৭৫০ মেগাওয়াট সিসিজিটি বিদ্যুৎ কেন্দ্রটি স্থাপন করা হবে। যার মালিকানা ও পরিচালনায় থাকবে রিলায়ান্স ও জেরা। বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের সঙ্গে দীর্ঘমেয়াদী চুক্তির আওতায় উৎপাদিত বিদ্যুৎ ২২ বছর ধরে বিক্রি করার সুযোগ থাকবে দুটি কোম্পানির। এই প্রকল্পে গ্যাস সরবরাহের জন্য পেট্রোবাংলার অধীনে তিতাস গ্যাসের সঙ্গে রয়েছে পৃথক চুক্তি। 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত