রোববার   ০৫ ফেব্রুয়ারি ২০২৩ || ২৩ মাঘ ১৪২৯ || ১২ রজব ১৪৪৪

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

ঢাকা-মাওয়া এক্সপ্রেসওয়ে যেন অন্য বাংলাদেশ!

কাজী সাব্বির আহমেদ দীপু, মুন্সীগঞ্জ

১৩:৩৭, ১ ডিসেম্বর ২০২০

আপডেট: ১৬:০৬, ১ ডিসেম্বর ২০২০

২৬৫৫

ঢাকা-মাওয়া এক্সপ্রেসওয়ে যেন অন্য বাংলাদেশ!

সবুজ ঘাসের বুকে উঁকি দিচ্ছে দিগন্ত বিস্তৃত সাদা ঘাসফুল। সড়কের মাঝে বাগানে সাদা, বেগুনী, হলুদ, আকাশীসহ বিভিন্ন রংয়ের থোকায় থোকায় ফুল। আর রাতের বেলায় বাতির ঝলমল আলোতে পরিস্কার ও পরিচ্ছন্ন সড়কে সাড়ি সাড়ি বিভিন্ন যানবাহন চলাচলের দৃশ্য। আর এমন দৃশ্য এখন চোখে পড়ছে ঢাকা-মাওয়া এক্সপ্রেসওয়ে সড়কে। দিনদিন ব্যস্ততম ঢাকা-মাওয়া এক্সপ্রেসওয়ে সড়ক ও আশপাশের এলাকার সৌন্দর্য যেন বাড়ছেই।

পদ্মাসেতুকে ঘিরে এই এক্সপ্রেসওয়ে সড়কটিকে অপূর্ব সৌন্দর্যে সাঁজিয়ে তোলা হচ্ছে। ফলে এই সৌন্দর্য ও মনোমুগ্ধকর পরিবেশ এলাকাবাসীর জন্য বিনোদনের কেন্দ্রস্থল হয়ে দাড়িয়েছে। সময় পেলেই বিশেষ করে বিকালে স্থানীয় এলাকাবাসীসহ বিভিন্ন স্থান থেকে ঘুরতে আসছে মানুষ।

সরেজমিন ঘুরে দেখা গেছে, ঢাকা-মাওয়া এক্সপ্রেসওয়ে সড়ক উদ্বোধন হয়েছে এক বছরের বেশী সময় আগে। তবে এখনও এক্সপ্রেসওয়ের বিভিন্ন স্থানে সাইডে ছোট কিছু কাজ করা হচ্ছে। এরই মধ্যে এক্সপ্রেসওয়েতে যানবাহন চলাচলে লাগানো হয়েছে দিক নিদের্শনামূলক বিভিন্ন সাইবোর্ড। একই সাথে দ্রুতগতিতে চলছে এক্সপ্রেসওয়ে সংলগ্ন রেল লাইনের কাজও। সব মিলিয়ে বিশাল কর্মযজ্ঞের মধ্যে দিয়ে মুন্সীগঞ্জ ও আশপাশের এলাকার সাথে সহজ ও দ্রুততম যোগাযোগ মাধ্যম তৈরী হয়েছে।

শ্রীনগরের দোগাছি এলাকায় গিয়ে দেখা গেলো, এক্সপ্রেসওয়ের ওভারব্রিজে লাগানো হয়েছে লাইট। এছাড়াও সড়ক দ্বীপ জুড়ে করা হয়েছে দেশী বিদেশী ফুলের বাগান। চলার পথে এক্সপ্রেসওয়ের নয়াভিরাম এই সৌন্দর্য অনেকেই উপভোগ করছেন। আর হঠাৎ এই এক্সপ্রেসওয়ের দিকে তাকালে যে কোনো মানুষেরই মনে হবে, তিনি বিশ্বের অন্য কোনও উন্নত দেশে অবস্থান করছেন। ইতালি প্রবাসী কাজী মাসুদ বলেন, এক্সপ্রেসওয়ে এবং পদ্মা সেতুর এপ্রোচ সড়কের আইল্যান্ডে যে গাছ লাগানো হয়েছে, তা সত্যি অসাধারণ। এ পথে চলার সময় মনে হচ্ছে না, আমি বাংলাদেশে আছি। উন্নত বিশ্বের কোনও দেশে আছি বললেও ভুল হবে। 

স্থানীয়রা জানালেন, করোনা ভাইরাসের কারণে লকডাউনের সময় দেশের অন্যতম ব্যস্ত এই এক্সপ্রেসওয়ে নিরব ও শান্ত থাকায় সড়কের মাঝে ফুলের বাগান করা সহজ হয়েছে। প্রায় বছর খানেকের মধ্যে সড়ক দ্বীপে ফুল গাছগুলো অনেকাংশে আরো বড় হয়ে উঠেছে। ফুলে ফুলে ভরা এমনই মনকাড়া দৃশ্য চোখে পড়েছে পুরো সড়ক জুড়ে। এতে জৌলস ছড়াচ্ছে ঢাকা-মাওয়া এক্সপ্রেসওয়ে।


 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
BKash CA
খবর বিভাগের সর্বাধিক পঠিত