বৃহস্পতিবার   ০৭ জুলাই ২০২২ || ২৩ আষাঢ় ১৪২৯ || ০৫ জ্বিলহজ্জ ১৪৪৩

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

শেষ হলো পোশাক শিল্প কর্মী অগ্রগতি ও পেশাগত উৎকর্ষ বৃদ্ধি প্রোগ্রামের প্রশিক্ষক প্রশিক্ষণ

স্টাফ করেসপন্ডেন্ট

২০:২৭, ৮ জুন ২০২২

আপডেট: ২০:২৭, ৮ জুন ২০২২

৩২৬

শেষ হলো পোশাক শিল্প কর্মী অগ্রগতি ও পেশাগত উৎকর্ষ বৃদ্ধি প্রোগ্রামের প্রশিক্ষক প্রশিক্ষণ

পোশাক শিল্প কর্মী ও পরিবারের সদস্যদের ব্যক্তিগত অগ্রগতি ও পেশাগত উৎকর্ষ বৃদ্ধি বিষয়ক অনুষ্ঠান তৈরিতে কমিউনিটি রেডিও’র সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে গত ৬ জুন থেকে ৮ জুন পর্যন্ত  ঢাকায় অনুষ্ঠিত হলো প্রশিক্ষক প্রশিক্ষণ কর্মশালা। 

কর্মশালার উদ্দেশ্য হলো- কার্যকরী যোগাযোগ কৌশল, সমস্যা সমাধান ও সিদ্ধান্ত গ্রহণ, সময় ও মানসিক চাপ ব্যবস্থাপনা, অর্থনৈতিক সাক্ষরতা, পানি, পয়ঃনিষ্কাশন ও স্বাস্থ্যবিধি বিষয়ে রেডিও সম্প্রচাকারীদের ধারণা প্রদান এবং উল্লেখিত বিষয়ে সৃজনশীলভাবে রেডিও অনুষ্ঠান তৈরির জন্য সম্প্রচারকারীদের জ্ঞান ও দক্ষতা বৃদ্ধিকরণ। কর্মশালায় দেশের ১০টি কমিউনিটি রেডিও’র  মোট ১৭ জন সম্প্রচারকারী অংশগ্রহণ করেন। 

তিনদিন ব্যাপী আয়োজিত উক্ত কর্মশালায় অংশগ্রহণকারীগণ সমস্যা সমাধান ও সিদ্ধান্ত গ্রহণ সম্পর্কিত প্রাথমিক ধারণা,সমস্যা  মোকাবেলা করা ও  সমস্যা সমাধানের ধাপ, সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়া , সমস্যা সমাধান ও সিদ্ধান্ত গ্রহণের জন্য ঐক্যমত তৈরিতে যোগাযোগের ভ‚মিকা, পরিবারে, কর্মক্ষেত্রে এবং কমিউনিটিতে সমস্যা সমাধান ও সিদ্ধান্ত গ্রহণের দক্ষতা।  সময় ও মানসিক চাপ ব্যবস্থাপনা সম্পর্কিত প্রাথমিক ধারণা, সময়ের মূল্য , অগ্রাধিকার ও লক্ষ্য নির্ধারণ, সময় নিরীক্ষা , বহুমুখী কাজ ও বহুমুখী ভূমিকা, ইতিবাচক ভাবনা, জেন্ডার ও সময় ব্যবস্থাপনা ইত্যাদি সম্পর্কে ধারনা লাভ করেন এবং এ সম্পির্কত অনুষ্ঠান তৈরির কলা-কৌশল শেখেন। 

উক্ত বিষয়গুলো নিয়ে আলোচনা করেন মিস. জাকিয়া ফেরদৌস, ওয়েলফেয়ার ম্যানেজার, স্ট্যান্ডার্ড গ্রæপ, জনাব আমীন আল রশীদ এডিটর, কারেন্ট অ্যাফেয়ার্স, নেক্সাস টেলিভিশন এবং জনাব রেজা মাহমুদ আল হুদা, ফ্রিল্যান্স কন্সালটেন্ট।

কর্মশালার সমাপনী অনুষ্ঠানের বিশেষ অতিথি হিসেবে উপস্থিতি ছিলেন জনাব মুশতানজিদা পারভীন (সিনিয়র সহকারী সচিব) এসাইনমেন্ট অফিসার, এনজিও বিষয়ক ব্যুরো, প্রধানমন্ত্রীর কার্যালয় এবং সম্মানিত অতিথি হিসেবে জনাব লীনা নাসরিন, প্রোগ্রাম ম্যানেজার, পেস গ্লোবাল ইন্সিয়েটিভস, গ্যাপ ইন। 

উল্লেখ্য বাংলাদেশ এনজিওস নেটওয়ার্ক ফর রেডিও এন্ড কমিউনিকেশন (বিএনএনআরসি) গ্যাপ ইন এর সহায়তায় কারিগরি ও জীবন দক্ষতা উন্নয়নের মাধ্যমে গ্রামীণ যুব ও যুব নারীদের বিশেষ করে পোশাক শিল্প কর্মীদের সক্ষমতা বৃদ্ধি করার লক্ষ্যে কমিউনিটি রেডিও’র মাধ্যমে পোশাক শিল্প কর্মী ও পরিবারের সদস্যদের ব্যক্তিগত অগ্রগতি ও পেশাগত উৎকর্ষ বৃদ্ধি বিষয়ক একটি প্রকল্প বাস্তবায়ন করছে। 

উক্ত প্রকল্পের আওতায় ২০ জন কমিউনিটি রেডিও সম্প্রচারকারীকে প্রশিক্ষক হিসেবে মনোনয়ন করা হয়েছে। 

প্রকল্পের উদ্দেশ্য হলো গ্রামীণ যুব ও যুব নারীদের বিশেষ করে পোশাক শিল্প কর্মীদের ক্ষমতায়নের জন্য তাদের ব্যক্তিগত অগ্রগতি এবং কারিগরি ও জীবন দক্ষতা উন্নয়নের মাধ্যমে পেশাগত উৎকর্ষ বৃদ্ধি।  
তারই ধারাবাহিকতায় কমিউনিটি রেডিও’র মনোনীত সম্প্রচারকারীদের সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে একািট কর্মশালার আয়োজন করা হয়েছে। 
 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
BKash Payment
Bkash Payment
খবর বিভাগের সর্বাধিক পঠিত