মঙ্গলবার   ০৭ ডিসেম্বর ২০২১ || ২২ অগ্রাহায়ণ ১৪২৮ || ২৯ রবিউস সানি ১৪৪৩

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

আলাদা উন্নয়ন কর্তৃপক্ষ হচ্ছে মাতারবাড়ীতে

স্টাফ করেসপন্ডেন্ট

১৮:০০, ২৩ নভেম্বর ২০২১

আপডেট: ১৮:০৩, ২৩ নভেম্বর ২০২১

১১৮

আলাদা উন্নয়ন কর্তৃপক্ষ হচ্ছে মাতারবাড়ীতে

নানান উন্নয়ন কর্মকাণ্ডের মাধ্যমে কক্সবাজারের মাতারবাড়ীকে অর্থনৈতিক হাব বা কেন্দ্র তৈরি হচ্ছে
নানান উন্নয়ন কর্মকাণ্ডের মাধ্যমে কক্সবাজারের মাতারবাড়ীকে অর্থনৈতিক হাব বা কেন্দ্র তৈরি হচ্ছে

কক্সবাজারের মহেশখালী ও মাতারবাড়ী এলাকায় চলমান উন্নয়ন প্রকল্পগুলোর মধ্যে সমন্বয় করার জন্য একটি কর্তৃপক্ষ করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, মাতারবাড়ী ও মহেশখালী এলাকায় অনেক প্রকল্পের কাজ চলছে। এসব কাজ বিচ্ছিন্নভাবে না করে একটি কর্তৃপক্ষের আওতায় করতে হবে।

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় মঙ্গলবার (২৩ নভেম্বর) তিনি এ নির্দেশ দেন বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

প্রধানমন্ত্রী ও একনেকের প্রধান শেখ হাসিনা গণভবন থেকে ভার্চুয়ালি এ সভায় সভাপতিত্ব করেন। একনেকের অন্য সদস্যরা শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কেন্দ্র থেকে সভায় অংশ নেন।

একনেকের সভায় মাতারবাড়ী বিদ্যুৎকেন্দ্র নির্মাণবিষয়ক একটি প্রকল্পের সংশোধনী অনুমোদন হয়। এ প্রকল্প অনুমোদনের সময় প্রধানমন্ত্রী নির্দেশনা দেন বলে জানান পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল ইসলাম।

একনেক সভা শেষে সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর অনুশাসন তুলে ধরে পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল ইসলাম বলেন, ‘মাতারবাড়ী প্রকল্পটি অনুমোদনের সময় প্রধানমন্ত্রী একটি গুরুত্বপূর্ণ নির্দেশনা দিয়েছেন। তিনি বলেছেন, সেখানে শুধু এই বিদ্যুৎকেন্দ্র না, আরও উন্নয়ন হবে। সেখানে বিভিন্ন প্রতিষ্ঠান ডিপ সি পোর্ট, ইলেকট্রিসিটিসহ নানা কার্যক্রম পরিচালনা করছে। সোনাদিয়ায় একটি পর্যটন স্পট গড়ে উঠছে। এসব কিছু সমন্বয় করতে একটা ডেভেলপমেন্ট অথরিটি ‘মাতারবাড়ী উন্নয়ন কর্তৃপক্ষ’ হিসেবে গড়ে তুলতে হবে। এখানে প্রত্যেকটা সংস্থা যে যার যার মতো কাজ করবে, তবে তাদের মধ্যে সমন্বয় করবে এই অথরিটি।’

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, ‘ক্রমবর্ধমান বিদ্যুৎ চাহিদা মেটাতে সরকার এই বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করছে। এর সঙ্গে মাতারবাড়ীতে সমুদ্রবন্দরের জন্য সহায়ক অবকাঠামোও তৈরি হবে। এ প্রকল্পের সংশোধনী অনুমোদন দিয়েছে একনেক।’
 

Nagad
Nagad
Kabir Steel Re-Rolling Mills (KSRM)
DBBL mobile App
DBBL mobile App
BKash Cash Out
খবর বিভাগের সর্বাধিক পঠিত