শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ || ১৪ চৈত্র ১৪৩০ || ১৭ রমজান ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

আপনার পরিকল্পনাতেই হবে উন্নত বাংলাদেশ

রূপকল্প ২০৪১ বাস্তবায়নে বাংলাদেশ আওয়ামী লীগের বিশেষ উদ্যোগ

স্টাফ করেসপন্ডেন্ট

১৬:৪২, ১৮ অক্টোবর ২০২১

৫২২

আপনার পরিকল্পনাতেই হবে উন্নত বাংলাদেশ

রূপকল্প ২০৪১ বাস্তবায়নে বাংলাদেশ আওয়ামী লীগের বিশেষ উদ্যোগ

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং মুজিববর্ষ উপলক্ষে দেশগঠনে নাগরিক-ভাবনা জানতে “আপনার পরিকল্পনাতেই হবে উন্নত বাংলাদেশ” শীর্ষক একটি কর্মসূচির উদ্যোগ নিয়েছে বাংলাদেশ আওয়ামী লীগের অর্থ ও পরিকল্পনা উপ-কমিটি। টেকসই অর্থনীতি গড়তে ও জাতীয় নীতি নির্ধারনের ক্ষেত্রে সাধারণ মানুষের পরিকল্পনা জানতে লেখা আহবান করা হচ্ছে উপকমিটির পক্ষ থেকে। 

'বাংলাদেশ কীভাবে সমৃদ্ধ অর্থনীতির পথ ধরে উন্নত রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠা পাবে' এই বিষয়ে দেশের নাগরিকদের সুচিন্তিত মতামত চায় বাংলাদেশ আওয়ামী লীগ। আগামী ৩০ নভেম্বর পর্যন্ত লেখা পাঠানো যাবে। 

এ প্রসঙ্গে বাংলাদেশ আওয়ামী লীগের অর্থ ও পরিকল্পনা সম্পাদক ওয়াসেকা আয়েশা খান বলেন, বাংলাদেশকে মধ্যম আয়ের রাষ্ট্র থেকে উন্নত রাষ্ট্রে রুপান্তর করতে হলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ভিশন ২০৪১-কে বাস্তবায়ন করতে হবে। এই বিশাল চ্যালেঞ্জে যদি জনসাধারণের অংশগ্রহন না থাকে তাহলে সে স্বপ্ন অধরাই থেকে যাবে। তাই আমরা এই কর্মসূচির পরিকল্পনা করেছি যাতে দেশের নাগরিকেরা দেশের উন্নয়নে নিজেদের সুচিন্তিত মতামত ব্যক্ত করতে পারেন। এই পরামর্শগুলো থেকে তৈরী ভবিষ্যৎ পরিকল্পনা অনুযায়ী প্রিয় বাংলাদেশ অভীষ্ট লক্ষ্যে এগিয়ে যাবে। সবাইকে বিনীতভাবে অনুরোধ অংশগ্রহণ করুন। আপনাদের মতামত জরুরী কারণ আওয়ামী লীগ আসলেই গনমানুষের কথা শোনে এবং গণমানুষের জন্যেই কাজ করে।"

নাগরিকরা যে যেই ক্ষেত্রে কাজ করছেন সেই ক্ষেত্রে কোন ধরনের পরিবর্তনের মাধ্যমে দেশ আরো সমৃদ্ধ হবে তা নিয়ে নিজস্ব মতামত দিতে পারবেন। এছাড়াও দারিদ্র বিলোপ, জ্ঞানভিত্তিক সমাজ, চতুর্থ শিল্পবিপ্লব, তথ্য-প্রযুক্তি, গুণগত শিক্ষাব্যবস্থা, জেন্ডার সমতা, উন্নত স্বাস্থ্যসেবা, প্রবৃদ্ধিবান্ধব অবকাঠামো, দুর্যোগ ব্যবস্থাপনা, পরিবেশ রক্ষা, শান্তি-নিরাপত্তা ও জঙ্গিবাদ দমন, পর্যটন শিল্পের বিকাশ, স্থিতিশীল আর্থিক ব্যবস্থাপনা, খাদ্য নিরাপত্তা, জনগণের ক্ষমতায়ন ও সুশাসন, তারুণ্যের দক্ষতা বৃদ্ধি এবং অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের অগ্রযাত্রা বাস্তবায়নের মতো বিষয়ে পরামর্শ দেওয়ার সুযোগ রয়েছে।

ওয়াসেকা আয়েশা খান বলেন, আওয়ামী লীগ বিশ্বাস করে নাগরিকদের সুচিন্তিত পরামর্শেই দেশের অর্থনৈতিক উন্নয়নের নতুন দরজা খুলে যেতে পারে,বদলে যেতে পারে বিকাশমান উন্নয়ন পরিকল্পনার গতিপথ। দেশের অর্থনীতি এগিয়ে গেলে উপকৃত হবে প্রত্যেক জনগণ, উন্নত হবে জীবনমান।
এই চিন্তাকে মাথায় রেখেই এই কর্মসূচির আহবান করেছে বাংলাদেশ আওয়ামী লীগের অর্থ ও পরিকল্পনা উপকমিটি। সেরা পরিকল্পনাগুলোর জন্য রয়েছে বিশেষ পুরস্কার। যাদের পরামর্শ গ্রহণ করা হবে, পরবর্তীতে সেসব পরিকল্পনা বাস্তবায়নে তাদের সঙ্গে নিয়ে কাজ করবে বাংলাদেশ আওয়ামী লীগ।

যারা নিজেদের পরিকল্পনা জানাতে আগ্রহী তারা [email protected] এই ঠিকানায় ইমেইল করতে পারবেন। ইমেইলে সাবজেক্ট হতে হবে "বাংলাদেশ কীভাবে সমৃদ্ধ অর্থনীতির পথ ধরে উন্নত রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠা পাবে"। লেখা বাংলা ও ইংরেজি যেকোন ভাষায় পাঠানো যাবে এবং লেখার আকার কমপক্ষে ৩০০ থেকে সর্বোচ্চ ৫০০ শব্দ হতে হবে। পেশা, বয়স নির্বিশেষে দেশের যেকোন নাগরিক নিজেদের পরামর্শ পাঠাতে পারবেন। লেখা পাঠানোর শেষ সময় আগামী ৩০ নভেম্বর। ইমেইলের শেষে নাম, ঠিকানা, মোবাইল নম্বর উল্লেখ করতে হবে।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত