শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ || ১৪ চৈত্র ১৪৩০ || ১৭ রমজান ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

ভারত থেকে আরও ৫ বছর বিদ্যুৎ আমদানি হবে

স্টাফ করেসপন্ডেন্ট

১৭:৪২, ১৭ অক্টোবর ২০২১

আপডেট: ১৭:৪২, ১৭ অক্টোবর ২০২১

৩৪১

ভারত থেকে আরও ৫ বছর বিদ্যুৎ আমদানি হবে

ভারতের ত্রিপুরা থেকে বিদ্যুৎ আমদানির মেয়াদ আরও ৫ বছর বাড়িয়ে ২০২৬ সাল পর্যন্ত করা হয়েছে। রবিবার (১৭ অক্টোবর) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এ প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে।

মেয়াদ বাড়ানোর পাশাপাশি বিদ্যুৎ আমদানির পরিমাণ ১০০ মেগাওয়াট থেকে বাড়িয়ে ১৬০ মেগাওয়াট করা হয়েছে।সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব বলেন, বিদ্যুৎ আমদানিতে সরকারের সাশ্রয় হবে ৭০৬ কোটি টাকা।

অর্থমন্ত্রণালয়ের বিজ্ঞপ্তি অনুযায়ী, ২০১৬ সালের ৯ মার্চ সিসিজিপি সভার অনুমোদনক্রমে এনপিটিসি বিদ্যুৎ ভেপার নিগাম লিমিটেড (এনভিভিএন) ত্রিপুরা, ভারত থেকে ১৬০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানির ৫ বছরের চুক্তির মেয়াদ চলতি বছরের ১৬ মার্চ উত্তীর্ণ হয়। পরবর্তীতে এনভিভিএন বিদ্যমান চুক্তির মেয়াদ আরও ৫ বছর বৃদ্ধির জন্য প্রস্তাব পাঠায়। 

প্রস্তাবের সব প্রক্রিয়া শেষে প্রস্তাব প্রক্রিয়াকরণ কমিটি কর্তৃক নেগোসিয়েশনের মাধ্যমে সুপারিশ করা মূল চুক্তির সব শর্তাবলী অপরিবর্তীত রেখে ভারতের ত্রিপুরা থেকে ১৬০ (১৬০+২০ শতাংশ সর্বোচ্চ ১৯২) মেগাওয়াট বিদ্যুৎ আমদানির মেয়াদ ১৭ মার্চ ২০২১ থেকে ১৬ জুন ২০১৭ পর্যন্ত ৫ বছর বৃদ্ধির জন্য এনভিভিএন এর সঙ্গে ট্যারিফ প্রতি কিলোওয়াট ঘণ্টা ৭.১৩৮৫২ টাকা হিসেবে চুক্তি সম্পাদনের অনুমোদনের প্রস্তাব করা হয়েছে। ৫ বছরে প্রায় ৪ হাজার ১৮৮ কোটি ৭৮ লাখ টাকা বিদ্যুতের মূল্য পরিশোধ করতে হবে।

সভায় বেসরকারি উদ্যোগে ৬৬০ মেগাওয়াট গ্যাস বা এলএনজি ভিত্তিক বিদ্যুৎ প্লান্ট নির্মাণের একটি প্রকল্প অনুমোদন দেওয়া হয়। যদি গ্যাস দিয়ে বিদ্যুৎ উৎপাদন করা হয় পারকিলোওয়াট বিদ্যুতের মূল্য পড়বে ২.৯৪ টাকা এবং এলএনজি হলে ৫.৪৩ টাকা।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত