বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ || ১০ বৈশাখ ১৪৩১ || ১২ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

আরও চার ই-কমার্স প্রতিষ্ঠানকে কারণ দর্শানোর নির্দেশ

স্টাফ করেসপন্ডেন্ট

২৩:৫০, ১০ অক্টোবর ২০২১

আপডেট: ২৩:৫৩, ১০ অক্টোবর ২০২১

৪০০

আরও চার ই-কমার্স প্রতিষ্ঠানকে কারণ দর্শানোর নির্দেশ

অভিযুক্ত প্রতিষ্ঠানগুলো হলো-দালাল প্লাস, থলে, আনন্দের বাজার এবং অল সপার
অভিযুক্ত প্রতিষ্ঠানগুলো হলো-দালাল প্লাস, থলে, আনন্দের বাজার এবং অল সপার

ডিজিটাল মার্কেটে অস্বাভাবিক অফার দিয়ে অসৎ ব্যবসা করার সুনির্দিষ্ট অভিযোগ ওঠেছে আরও চার ই-কমার্স প্রতিষ্ঠানের বিরুদ্ধে। অভিযুক্ত প্রতিষ্ঠানগুলো হলো-দালাল প্লাস, থলে, আনন্দের বাজার এবং অল সপার।

প্রতারণার উদ্দেশে অস্বাভাবিক অফার দিয়ে ক্রেতা আকৃষ্ট ও অসৎ ব্যবসা পরিচালনার অভিযোগে বাণিজ্য মন্ত্রণালয় এসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে প্রাথমিক পদক্ষেপ হিসেবে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে।

এতে আগামী ১৭ অক্টোবরের মধ্যে উত্থাপিত অভিযোগের বিষয়ে চার ই-কমার্স প্রতিষ্ঠানকে সুনির্দিষ্ট তথ্যাদি উপস্থাপনের মাধ্যমে জবাব দিতে বলা হয়েছে।

রবিবার (১০ অক্টোবর) মন্ত্রণালয়ের ডব্লিউটিও সেলের উপসচিব মুহাম্মদ সাঈদ আলী স্বাক্ষরিত ওই কারণ দর্শানো নোটিশে বলা হয়েছে, সম্প্রতি বিভিন্ন গণমাধ্যমে এবং মোবাইল যোগে জানা যাচ্ছে আপনার মালিকানাধীন প্রতিষ্ঠান (দালাল প্লাস, থলে, আনন্দের বাজার এবং অল সপার) ডিজিটাল কমার্সের কার্যক্রম পরিচালনার জন্য অসৎ উদ্দেশে অস্বাভাবিক অফার দিয়ে ডিজিটাল মার্কেটে অস্থিরতা তৈরি করছে। ফলে গ্রাহকরা বিভ্রান্ত হয়ে অনলাইন কেনাকাটায় প্রতারিত হচ্ছেন।

এ অবস্থায় আগামী ১৭ অক্টোবরের মধ্যে অভিযোগের বিষয়ে সুনির্দিষ্ট তথ্যাদি এবং গ্রাহক ও মার্চেন্টদের কাছে দায়ের পরিমাণ কত জানাতে বলা হয়েছে। একই সঙ্গে ওই দায় পরিশোধের লক্ষ্যে কোম্পানির সক্ষমতা আছে কি-না সেটি পরিষ্কার করতে কোম্পানির চলতি সম্পদের পরিমাণ জানাতে বলা হয়েছে। এর পাশাপাশি কোম্পানিটি কোন বিজনেস মডেল অনুসরণ করছে, আগামীতে বিতর্কমুক্ত টেকসই ব্যবসা করবে তার পরিকল্পনাও উল্লেখিত সময়ের মধ্যে জানাতে বলা হয়েছে।

মাস কয়েক ধরেই দেশে ডিজিটাল ই-কমার্সে প্ল্যাটফর্মজনিত লেনদেনে সৃষ্ট প্রতারণার নানা দিক ধারাবাহিকভাবে ওঠে আসছে। ই-কমার্স লেনদেনে গ্রাহকদের সঙ্গে এ ধরনের ঘটনা অনেকটা টক অফ দ্যা কান্ট্রিতে পরিণত হয়েছে। এতে সরকার বিব্রত, নড়েচড়ে বসেছে প্রশাসনও।

তা সত্বেও থামছে না কিছু ই-কমার্স প্রতিষ্ঠানের অসৎ ব্যবসার আগ্রাসী তৎপরতা। তারা ক্রেতা আকৃষ্টে দিচ্ছে অস্বাভাবিক অফার।

বাণিজ্য মন্ত্রণালয়ের ৪ জুলাই জারি করা নির্দেশনায় সুনির্দিষ্টভাবে বলা আছে, কোনো ই-মার্স প্রতিষ্ঠান ব্যবসায় অস্বাভাবিক অফার দিতে পারবে না।


 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত