শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ || ১৪ চৈত্র ১৪৩০ || ১৬ রমজান ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

উদ্ভাবিত জাত কৃষকের কাছে দ্রুত পৌঁছে দেওয়ার তাগিদ

অপরাজেয় বাংলা ডেস্ক

১৮:১২, ১০ অক্টোবর ২০২১

আপডেট: ১৮:৪৭, ১০ অক্টোবর ২০২১

৪৫৬

উদ্ভাবিত জাত কৃষকের কাছে দ্রুত পৌঁছে দেওয়ার তাগিদ

উদ্ভাবন ও সম্প্রসারণের মধ্যে সময়ের ব্যবধান কমাতে হবে: কৃষিমন্ত্রী
উদ্ভাবন ও সম্প্রসারণের মধ্যে সময়ের ব্যবধান কমাতে হবে: কৃষিমন্ত্রী

ফসলের উদ্ভাবিত জাত ও উৎপাদন প্রযুক্তিকে কৃষকদের কাছে দ্রুত পৌঁছে দিতে গবেষকদের প্রতি তাগিদ দিয়েছেন কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক।

গাজীপুরে রবিবার (১০ অক্টোবর) বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বারি) গবেষণা পর্যালোচনা ও কর্মসূচি প্রণয়ন কর্মশালায় তিনি এ তাগিদ দেন।

পেঁয়াজের নতুন দুটি জাত উদ্ভাবন করে কৃষকদের কাছে ছড়িয়ে দিতে কাজ করছে বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বিনা) বিজ্ঞানীরা। বিনাপেঁয়াজ-১ ও বিনাপেঁয়াজ-২ জাতটিকে নিয়ে নানা পরিকল্পনা নেয়া হচ্ছে।

এমন বাস্তবতায় কৃষিমন্ত্রী বলেন, উদ্ভাবিত জাত ও উৎপাদন প্রযুক্তিকে দ্রুত কৃষকের কাছে পৌঁছে দিতে হবে। উদ্ভাবন করে বসে থাকলে হবে না। মাঠে সম্প্রসারণ করতে হবে।

কৃষকের হাতে উদ্ভাবিত জাত ও প্রযুক্তি যেতে অনেক ক্ষেত্রে ৮-১০ বছর লেগে যাচ্ছে মন্তব্য করে কৃষিমন্ত্রী বলেন এটা কোনোমতেই কাম্য নয়। উদ্ভাবন ও সম্প্রসারণের মধ্যে সময়ের ব্যবধান কমাতে হবে।

তিনি বলেন, ভবিষ্যতে খাদ্য নিরাপত্তার চ্যালেঞ্জ মোকাবেলায় বিভিন্ন ঘাত সহনশীল জাত ও প্রযুক্তি উদ্ভাবনের জন্য গবেষক-বিজ্ঞানীদের আরও কঠোর পরিশ্রম করতে হবে। খাদ্য নিরাপত্তা বজায় রাখতে দেশে নানান চ্যালেঞ্জ রয়েছে। এ চ্যালেঞ্জ মোকাবেলায় গবেষক-বিজ্ঞানীদের নিরলসভাবে কাজ করতে হবে।

কৃষিমন্ত্রী বলেন, ‘আমাদের খাদ্য ঘাটতি নেই। আলু, শাকসবজি ও ফলমূলসহ বিভিন্ন ফসল ও খাদ্যে আমরা উদ্বৃত্ত। এ উদ্বৃত্ত ফসল সারা পৃথিবীতে আমরা রপ্তানি করতে চাই। সে লক্ষ্যে আমাদের প্রস্তুতি প্রায় সমাপ্ত।’

এর আগে কৃষিমন্ত্রী নতুন স্থাপিত উদ্ভিদ রোগতত্ত্ব ও মৃত্তিকা বিজ্ঞানবিষয়ক দুটি আধুনিক ল্যাব এবং প্রযুক্তি প্রদর্শনী স্টল পরিদর্শন করেন।

বারি জানিয়েছে, বর্তমানে ২১১টি ফসল নিয়ে গবেষণা কার্যক্রম চলছে। ২০০৯ সাল থেকে এ যাবত বারি ৩০৬টি উন্নত জাত এবং ৩৬৩টি প্রযুক্তিসহ মোট ৬৬৯টি উন্নত প্রযুক্তি উদ্ভাবন করেছে।
 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত