শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৭ বৈশাখ ১৪৩১ || ০৯ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

ওয়ানস্টপ সার্ভিস নিশ্চিতে এনবিআর- বেপজা সমঝোতা স্মারক সই

নিউজ ডেস্ক

২০:১৬, ৭ অক্টোবর ২০২১

৩৩৭

ওয়ানস্টপ সার্ভিস নিশ্চিতে এনবিআর- বেপজা সমঝোতা স্মারক সই

ইপিজেডে দেশি-বিদেশি বিনিয়োগকারীদের জন্য কাস্টম্স সেবা সহজীকরণের লক্ষ্যে বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ (বেপজা) এবং জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এর মধ্যে বৃহস্পতিবার (৭ অক্টোবর) বেপজা কমপ্লেক্স, ঢাকায় একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়।

বেপজা'র নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল মো. নজরুল ইসলামের উপস্থিতিতে বেপজার সদস্য (বিনিয়োগ উন্নয়ন) আলী রেজা মজিদ এবং এনবিআরের সদস্য (শুল্ক নীতি ও আইসিটি) সৈয়দ গোলাম কিবরিয়া নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এই এমওইউ স্বাক্ষর করেন।

এমওইউ স্বাক্ষরের ফলে এখন থেকে ইপিজেডের বিনিয়োগকারীগণ কাস্টম্স সংক্রান্ত ২১ ধরনের সেবা অনলাইনে খুব সহজেই পাবে, সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে বেপজা। 

সেবাগুলো হলো:
- বন্ড রেজিস্ট্রেশন ইস্যুকরণ, 
- আমদানি-রপ্তানি সংক্রান্ত কাস্টমস এর অনুমতি, 
- হ্যান্ডক্যারি আমদানি পণ্য শুল্কমুক্ত ছাড়করণ, 
-ব্রিং-ব্যাক, শিপ-ব্যাক ইত্যাদির অনুমতি 
- বন্ড টু বন্ড ট্রান্সফার, 
- ভাড়ায় মেশিন নেওয়া
- পুরাতন মেশিনারিজ স্থানীয় শুল্ক এলাকায় বিক্রয়ের অনাপত্তি/ছাড়পত্র দেওয়া, 
- মেশিন মেরামতের অনুমতি দেওয়া, 
- আমদানি-রপ্তানি মালামাল, কনটেইনার ও কার্গো পরীক্ষণ, শুল্কায়ন ও ছাড়করণ প্রভৃতি। 

একইসাথে ইপিজেডের বিনিয়োগকারীগণ কমিশারেট সংক্রান্ত বিভিন্ন সেবাও সহজে পাবে এই চুক্তির আওতায়। 

বেপজার নির্বাহী চেয়ারম্যান বলেন, দেশের অর্থনৈতিক সক্ষমতা বৃদ্ধিতে এনবিআরের ভূমিকা অপরিহার্য। তিনি বলেন, আমি আশা করি এই সমঝোতা স্মারক স্বাক্ষরের ফলে বিনিয়োগকারীরা এনবিআর কর্তৃক প্রদেয় সেবা খুব সহজেই পাবে।

জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (শুল্ক নীতি ও আইসিটি) সৈয়দ গোলাম কিবরিয়া বলেন, এনবিআর আইনের মধ্য থেকে সর্বোচ্চ সেবা প্রদানে বদ্ধপরিকর। তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, উন্নয়নের অগ্রযাত্রায় বাংলাদেশ যেভাবে এগিয়ে চলছে আমরা সম্মিলিতভাবে কাজ করলে খুব দ্রুতই উন্নত দেশের লক্ষ্য পূরণে এগিয়ে যাব। 

ইপিজেডে বাধাহীনভাবে উৎপাদন প্রক্রিয়া বজায় রাখা এবং আমদানি-রপ্তানি কার্যক্রম সচল রাখতে কাস্টমসের গুরুত্ব অপরিসীম। এই সমঝোতা স্মারক স্বাক্ষরের ফলে ইপিজেডের বিনিয়োগকারীগণ খুব দ্রুত সময়াবদ্ধ সেবা পাবে যা বেপজার ওয়ান স্টপ সার্ভিসকে ত্বরাণি¦ত করবে।

উল্লেখ্য, ওয়ান স্টপ সার্ভিস কার্যক্রমকে ত্বরাণি¦ত করতে ইতোমধ্যে বেপজা ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স, যৌথমূলধন কোম্পানি ও ফার্মসমূহের পরিদপ্তর, পরিবেশ অধিদপ্তর এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সাথে সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে। 

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বেপজার সদস্য (অর্থ) নাফিসা বানু, সচিব মোঃ জাকির হোসেন চৌধুরী, মহাব্যবস্থাপক (বিনিয়োগ উন্নয়ন) মোঃ তানভীর হোসেন, মহাব্যবস্থাপক (এমআইএস) এ এক এম মোজাম্মেল হক এবং এনবিআরের প্রথম সচিব ( শুল্ক নীতি, মুল্যায়ন  ও আইসিটি) এ কে এম নুরুল হুদা আজাদ, দ্বিতীয় সচিব (শুল্ক মুল্যায়ন) রাকিবুল হাসান, সিনিয়র সিস্টেম এনালিস্ট মোঃ ফজলুর রহমান এবং একেএম জাহিদ হোসাইন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত