বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ || ১২ বৈশাখ ১৪৩১ || ১৪ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

কুইক রেন্টাল বিদ্যুৎকেন্দ্রগুলোর মেয়াদ বাড়লো আরও ৫ বছর

স্টাফ করেসপন্ডেন্ট

১৪:৪৬, ১৬ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ১৪:৫০, ১৬ সেপ্টেম্বর ২০২১

৩৩৮

কুইক রেন্টাল বিদ্যুৎকেন্দ্রগুলোর মেয়াদ বাড়লো আরও ৫ বছর

কুইক রেন্টাল বিদ্যুৎকেন্দ্রগুলোর মেয়াদ আরও পাঁচ বছর বাড়ছে
কুইক রেন্টাল বিদ্যুৎকেন্দ্রগুলোর মেয়াদ আরও পাঁচ বছর বাড়ছে

কুইক রেন্টাল বিদ্যুৎকেন্দ্রগুলোর মেয়াদ আরও পাঁচ বছর বাড়ছে। এ সংক্রান্ত একটি বিল পাস হয়েছে জাতীয় সংসদে।

জাতীয় সংসদের চতুর্দশ অধিবেশনের শেষ দিন বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) বিদ্যুৎ,জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিলটি পাসের জন্য সংসদে প্রস্তাব করলে তা পাস হয়।

জরুরি ভিত্তিতে বিদ্যুৎ ঘাটতি মেটাতে ‘বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) (সংশোধন) বিল-২০২১’ বুধবার সংসদে তোলেন প্রতিমন্ত্রী।

এ সময় সংসদকে তিনি জানান, নবায়নযোগ্য জ্বালানি নীতিমালা-২০০৮ অনুযায়ী নবায়নযোগ্য জ্বালানি উৎস হতে দেশের মোট উৎপাদিত বিদ্যুতের ১০ শতাংশ লক্ষ্যমাত্রা অর্জন করার লক্ষ্যে এখাতে দ্রুত অধিক সংখ্যক প্রকল্প গ্রহণ করা প্রয়োজন।

বিলটি পাসের জন্য তোলা হলে তীব্র বিরোধিতা করেন জাতীয় পার্টি ও বিএনপির সংসদ সদস্যরা। জনগণের করের টাকা অন্যের হাতে তুলে দিতেই এই বিল আনা হয়েছে বলেও মন্তব্য করতে ছাড়েননি তারা। বিলটি তড়িঘড়ি করে পাস করা হচ্ছে বলেও অভিযোগ করেন তারা।

২০০৯ সালে ক্ষমতায় এসে বিদ্যুৎ খাতকে বিশেষ গুরুত্ব দিয়ে বেশ কয়েকটি ভাড়া ও দ্রুত ভাড়াভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের অনুমোদন দেয় আওয়ামী লীগ সরকার। আর তাই ২০১০ সালে প্রণয়ন করা হয় ‘বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন’।

দুই বছরের জন্য করা আইনটি দফায় দফায় সময় বাড়ানো হয়। সবশেষ তিন বছর বাড়িয়ে মেয়াদ ২০২১ সাল পর্যন্ত করা হয়।

বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন,টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন,২০৩০ সালের মধ্যে উচ্চ মধ্যম আয়ের দেশে এবং ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পরিণত হওয়ার লক্ষ্যে বিদ্যুৎ ও জ্বালানি খাতের চলমান অবকাঠামোগত উন্নয়নের ধারা অব্যাহত রাখা অপরিহার্য।
 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত