বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ || ৫ বৈশাখ ১৪৩১ || ০৭ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

চলতি মাসেই রূপপুর কেন্দ্রের নিউক্লিয়ার চুল্লি স্থাপন শুরু

ডিসট্রিক্ট করেসপন্ডেন্ট, পাবনা

২২:২৩, ১২ সেপ্টেম্বর ২০২১

৪০৪

চলতি মাসেই রূপপুর কেন্দ্রের নিউক্লিয়ার চুল্লি স্থাপন শুরু

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র
রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্পের অগ্রগতি ও সার্বিক অবস্থা সম্পর্কে ধারণা নিতে প্রকল্প এলাকা পরিদর্শন করে প্রকল্প কর্মকর্তা ও সরকারের প্রকল্প বাস্তবায়ন,পর্যবেক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) এর সাথে বৈঠক করেছে একটি উচ্চ পর্যায়ের সংসদীয় কমিটি।

রবিবার (১২ সেপ্টেম্বর) পরিকল্পনা মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির উপ-কমিটির আহবায়ক সাবের হোসেন চৌধুরী এমপির নেতৃত্বে দলটির সদস্যরা প্রকল্পের কাজের অগ্রগতি পরিদর্শন করেছেন এবং দেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে প্রতিবন্ধকতা ও বিদ্যমান সংকট নিয়েও আলোচনা করেছেন। তবে বৈঠক শেষে সংসদীয় কমিটি গণমাধ্যমে আনুষ্ঠানিক বিবৃতি দিতে রাজি হননি। 

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের কর্মকর্তারা জানান, রূপপুর প্রকল্পের রাশিয়ান বিশেষজ্ঞরা কয়েকটি চ্যালেঞ্জ তুলে ধরে সংসদীয় কমিটির দলের কাছে শিডিউল অনযায়ী প্রকল্পের নির্মাণ কাজের বিভিন্ন পর্যায়ের সার্বিক অগ্রগতি তুলে ধরেন।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্পের একজন উচ্চপদস্থ কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানান,রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ কাজ নির্ধারিত সময়ে শিডিউল অনুযায়ী এগোচ্ছে বলে উপস্থিত প্রতিনিধি দল ও প্রকল্প বাস্তবায়ন,পর্যবেক্ষণ ও মূল্যায়ন বিভাগকে জানিয়েছেন প্রকল্প বাস্তবায়নকারী রাশিয়ান কর্মকর্তারা।  প্রকল্পের নির্মান কাজে কাঁচামালের প্রাপ্যতার কিছু সংকটের কারণে ভোগান্তি হচ্ছে। তবে নির্মাণ কাজে বড় কোন বাধা নেই বলে নিশ্চিত করেছেন তারা। চলতি মাসেই রূপপুর কেন্দ্রের নিউক্লিয়ার চুল্লি স্থাপন শুরু

বৈঠকে সংসদীয় কমিটির সদস্য মন্জুর হোসেন এমপি,আদিবা আনজুম মিতা এমপি, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আলী হোসেন, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্প পরিচালক ড. শৌকত আকবর এবং আইএমইডির উর্ধ্বতন কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

বৈঠকে উপস্থিত কর্মকর্তারা জানান,প্রকল্পের নির্মাণ কাজের অগ্রগতি সম্পর্কে আলোচনায়, আইএমইডি কর্মকর্তারা প্রকল্পের সাথে সম্পর্কিত বিদ্যুৎ সরবরাহ লাইনের নির্মাণ কাজের ধীরগতির বিষয়টি নজরে এনেছেন।

সংসদীয় কমিটির সদস্য মঞ্জুর হোসেন ও আদিবা আনজুম মিতা সমস্যা সমাধানের জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সাথে বিষয়টি নিয়ে আলোচনা করার আশ্বাস করবেন বলে জানিয়েছেন বলেও নিশ্চিত করেছেন প্রকল্প কর্মকর্তারা। 

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মার্ণের প্রকল্প পরিচালক ড. শৌকত আকবর বলেন, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে রাশিয়ান নকশা, কারিগার ও আর্থিক সহায়তায় ভিভিইআর - ১২০০  প্রযুক্তির দুটি রিঅ্যাক্টর স্থাপন করা হবে। চলতি মাসেই ইউনিট ১ এ চুল্লি স্থাপনের কাজ শুরু করতে আমরা কাজ করছি। করোনা মহামারি এ প্রকল্পের নির্মাণ কাজে কোন বাধা হয়নি বলেও জানান তিনি।
 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত