বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ || ১২ বৈশাখ ১৪৩১ || ১৪ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

বাংলাদেশ-ভুটান অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি কার্যকর

স্টাফ করেসপন্ডেন্ট

১৬:০৫, ৮ জুন ২০২১

আপডেট: ১৬:০৯, ৮ জুন ২০২১

৪০৫

বাংলাদেশ-ভুটান অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি কার্যকর

বাংলাদেশের সঙ্গে অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তিতে (পিটিআই) সম্মতি দিয়েছে ভুটানের জাতীয় সংসদ। গত ডিসেম্বরে সই হওয়া এই বাণিজ্য চুক্তি ভুটানের সংসদে পাশ হওয়ার মাধ্যমে কার্যকর হয়েছে। দুই দেশের মধ্যে ব্যবসা সম্প্রসারণ ও সমস্যা দূর করতে এই চুক্তি সাক্ষরিত হয়। 

পিটিআই এর দায়িত্বে থাকা ভুটানের অর্থমন্ত্রী লোকনাথ শর্মা ৪ জুন জাতীয় সংসদে চুক্তিটি উত্থাপন করেন এবং দুদিন আলোচানা শেষে তা অনুমোদিত হয়। 

চুক্তি উত্থাপনকালে লোকনাথ শর্মা বলেন, বর্তমান বানিজ্য চুক্তিটি মৌখিক। কিন্তু সরকার ও নেতৃত্বে পরিবর্তন আসলে দুই দেশের ব্যবসায় ক্ষতি হতে পারে। কিন্তু বর্তমান চুক্তি বাংলাদেশ-ভুটানের মধ্যকার বাণিজ্যে সুবিধা দেবে, প্রসার ঘটাবে ও বৈচিত্র বাড়াবে। 

অগ্রাাধিকারমূলক বাণিজ্য চুক্তির লক্ষ্য হলো বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও মজবুত করা ও দুই দেশের বাণিজ্যিক সহযোগিতা জোরদার করা। 

চুক্তির মাধ্যমে বিদ্যমান ৯০ টি পণ্য ছাড়াও আরও ১০টি পণ্য রফতানিতে শুল্কমুক্ত সুবিধা পাবে বাংলাদেশ। সেগুলো হলো-আনারস, পেয়ারা, কমলার জুস, গ্রিন টি, মিনারেল ওয়াটার, পার্টিকেল বোর্ড, ছেলেদের জ্যাকেট, ব্লেজার, ট্রাউজার, শর্টস এবং শিশুদের পোশাক। 

অন্যদিকে বিদ্যমান ১৮ টি পণ্যের পাশাপাশি ১৬টি নতুন পণ্যে রফতানি সুবিধা পাবে ভুটান। সেগুলো হলো- দুধ, মধু, গম, ফলের জেলি, মারমেলাদ, সয়াবিনের তৈরি খাবার, গমের ভুষি, সাবান, সিমেন্ট ক্লিনকার্স, লোহা, ইস্পাত ও কাঠের আসবাবপত্র।  

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত