শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ || ১২ বৈশাখ ১৪৩১ || ১৪ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

ভাড়া বৃদ্ধির নামে যাত্রীদের হয়রানি বন্ধে আইনি নোটিশ

স্টাফ করেসপন্ডেন্ট

১৪:৫৩, ২ ডিসেম্বর ২০২১

আপডেট: ১৪:৫৪, ২ ডিসেম্বর ২০২১

৩৭৩

ভাড়া বৃদ্ধির নামে যাত্রীদের হয়রানি বন্ধে আইনি নোটিশ

গণপরিবহনে অযৌক্তিক ভাড়া বৃদ্ধি ও ভাড়া বৃদ্ধির নামে দেশের সাধারণ নাগরিকদের হেনস্থা ও হয়রানি বন্ধে কার্যকর ব্যবস্থা নিতে সংশ্লিষ্টদের আইনি নোটিশ পাঠানো হয়েছে। সুপ্রিমকোর্টের আইনজীবী এডভোকেট মোঃ আবু তালেব এ নোটিশ পাঠান।

নোটিশে বলা হয়েছে, যাত্রীদের হয়রানি বন্ধে ঢাকাসহ সারাদেশে যেসব গণপরিবহন পেট্রোল, ডিজেল ও গ্যাসে চলে তা নির্ধারণ করে প্রতিটি গণপরিবহনে বিআরটিএর লোগোসহ পরিবহনের সামনে ও পিছনে নেমপ্লেট আকারে সাঁটাতে হবে, যাতে যাত্রীরা বুঝতে পারেন যে, কোন পরিবহনটি গ্যাসে চালিত, আর কোনটি পেট্রোল কিংবা ডিজেল চালিত। এতে তাদের প্রতারিত হওয়ার সুযোগ কমে যাবে।

ঢাকা শহরসহ দেশের সব রুটের স্টপেজ টু স্টপেজের কোথার ভাড়া কত, তা নির্ধারণ করে প্রচলিত আইন অনুযায়ী সব পরিবহনের মালিক-শ্রমিকদের ভাড়া চার্ট টানানো বাধ্যতামূলক করতে হবে। সুনির্দিষ্ট স্টপেজে সাইনবোর্ড কিংবা ইলেকট্রনিক বিলবোর্ডে সেগুলো লিখে ডিসপ্লে করতে হবে- যাতে যাত্রীরা ভাড়া সম্পর্কে সঙ্গে সঙ্গে অবগত হতে পারেন।

আইনি নোটিশে উল্লেখিত বিষয়ে পদক্ষেপ না নিলে প্রতিকার চেয়ে হাইকোর্টে মামলা করা হবে বলে বলা হয়। সড়ক ও সেতু মন্ত্রণালয়ের সচিব, বিআরটিএ এর চেয়ারম্যান ও বিআইডব্লিউটি-এর  চেয়ারম্যান বরাবর এই আইনি নোটিশ পাঠানো হয়েছে।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত