শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ || ৫ বৈশাখ ১৪৩১ || ০৭ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

রূপগঞ্জে কারখানায় আগুন: কোটি টাকা করে ক্ষতিপূরণ চেয়ে রিট

স্টাফ করেসপন্ডেন্ট

১২:৪৩, ১১ জুলাই ২০২১

আপডেট: ১৩:২৮, ১১ জুলাই ২০২১

৬৯১

রূপগঞ্জে কারখানায় আগুন: কোটি টাকা করে ক্ষতিপূরণ চেয়ে রিট

রিট আবেদনে শ্রমসচিব, স্বরাষ্ট্রসচিব, পুলিশ প্রধানসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে
রিট আবেদনে শ্রমসচিব, স্বরাষ্ট্রসচিব, পুলিশ প্রধানসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে

নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলায় হাসেম ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেডের কারখানার আগুনে নিহত শ্রমিকদের প্রত্যেকের পরিবারকে এক কোটি টাকা এবং আহতদের প্রত্যেককে ৩৫ লাখ টাকা করে ক্ষতিপূরণ দিতে হাইকোর্টে একটি রিট আবেদন করা হয়েছে।

রবিবার (১১ জুলাই)  আইন ও সালিশ কেন্দ্র, ব্লাস্টসহ বেশ কয়েকটি সংগঠনের পক্ষ থেকে এ রিট করা হয়। এতে শ্রমসচিব, স্বরাষ্ট্রসচিব, পুলিশ প্রধানসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

রিটকারীদের আইনজীবী শাহিনুজামান এসব তথ্য জানিয়েছেন। বিচারপতি এম ইনায়েতুর রহিমের একক ভার্চুয়াল হাই কোর্ট বেঞ্চের কার্যতালিকায় রোববার আবেদনটির শুনানির জন্য রাখা হয়েছে।

রিট আবেদনে কি কি আছে?
আবেদনে অগ্নিকাণ্ডের ঘটনায় নিহত শ্রমিকদের প্রত্যেকের পরিবারকে এক কোটি টাকা এবং আহত শ্রমিকদের প্রত্যেককে ৩৫ লাখ টাকা করে ক্ষতিপূরণ দেওয়া নির্দেশনা চাওয়া হয়েছে।

এর মধ্যে অন্তর্বর্তীকালীন ক্ষতিপূরণ হিসাবে নিহত শ্রমিকদের প্রত্যেকের পরিবারকে ১০ লাখ এবং আহতদের ৫ লাখ টাকা করে দেওয়ার নির্দেশনা চাওয়া হয়েছে আবেদনে।

এছাড়া রিট আবেদনে হাসেম ফুড লিমিটেড ও এর ব্যবস্থাপনা পরিচালক মো. আবুল হাসেম এবং তার পারিবারের অন্য সদস্যদের ব্যাংক হিসাব চিহ্নিত করে তা জব্দ করতে বাংলাদেশ ব্যাংকের প্রতি নির্দেশনাও চাওয়া হয়েছে।

আহতদের দ্রুত চিকিৎসা ও চিকিৎসা খরচ দিতে সংশ্লিষ্টদের প্রতি নির্দেশনা চাওয়ার পাশাপাশি প্রতি মাসে হাইকোর্টে আহতদের চিকিৎসা সংক্রান্ত প্রতিবেদন দিতে নারায়ণগেঞ্জের সিভিল সার্জনের প্রতি নির্দেশনা চাওয়া হয়েছে রিট আবেদনে।

এছাড়া দুই সপ্তাহের মধ্যে সুপারিশসহ এ ঘটনার তদন্ত প্রতিবেদন দিতে সংশ্লিষ্ট বিবাদীদের প্রতি নির্দেশনা চাওয়া হয়েছে।

এই অগ্নিকাণ্ডের জন্য সংশ্লিষ্ট বিবাদীদের ব্যর্থতা ও অবহেলা কেন ‘আইনি কর্তৃত্ববহির্ভূত’ ঘোষণা করা হবে না এবং কার্যকর তদন্তের মাধ্যমে বিচার ও শাস্তি নিশ্চিত করতে আইন অনুযায়ী তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের নির্দেশ কেন দেওয়া হবে না- তা জানতে রুলও চাওয়া হয়েছে।

শনিবার হাসেম ফুডসের কারখানায় অগ্নিকাণ্ডে ৫২ জনের মৃত্যুর ঘটনায় চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকসহ প্রতিষ্ঠানটির শীর্ষ পর্যায়ের ৮ কর্মকর্তাকে গ্রেফতার করে পুলিশ। এরপর আসামিদের জিজ্ঞাসাবাদের জন্য চারদিনের রিমান্ডে পাঠিয়েছেন আদালত।

রিমান্ডে নেওয়া আসামিরা হলেন-সজীব গ্রুপের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক আবুল হাসেম, প্রধান নির্বাহী কর্মকর্তা শাহেনশাহ আজাদ, আবুল হাসেমের চার ছেলে এবং গ্রুপের ডিএমডি হাসিব বিন হাসেম, পরিচালক তারেক ইব্রাহীম, তাওসীব ইব্রাহীম, তানজীম ইব্রাহীম, হাসেম ফুডসের উপ-মহাব্যবস্থাপক (ডিজিএম) মামুনুর রশিদ এবং সিভিল ইঞ্জনিয়ার ও প্রশাসনিক কর্মকর্তা মো. আলাউদ্দিন।

এর আগে রূপগঞ্জের ভুলতা ফাঁড়ির ইন্সপেক্টর নাজিম উদ্দিন বাদী হয়ে আটজনের নাম উল্লেখ করে একটি হত্যা মামলা দায়ের করে।

উল্লেখ্য ৮ জুলাই বিকেলে হাসেম ফুডসের কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটা ঘটে। ওই ঘটনায় এখন পর্যন্ত ৫২ জনের প্রাণহানি ঘটেছে।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত