শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১ || ০৮ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

বাড়ি ফিরলেও চুপ থাকলেন ত্ব-হা

স্টাফ করেসপন্ডেন্ট

১০:০৫, ১৯ জুন ২০২১

৪৬১

বাড়ি ফিরলেও চুপ থাকলেন ত্ব-হা

আটদিন নিখোঁজ থাকার পর ‘ফিরে আসা’ ইসলামি বক্তা আবু ত্ব-হা মোহাম্মদ আদনান ও তার দুই সঙ্গীকে আদালতের জিজ্ঞাসার পর পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। 

শুক্রবার (১৮ জুন) রাত ৯ টায় ডিবি কার্যালয় থেকে আদালতে আনা হয় আবু ত্ব-হা ও তার দুই সঙ্গীকে। আদালতের বিচারক কে এম হাফিজুর রহমানের কাছে তারা স্বেচ্ছায় জবানবন্দি দেন। 

পরে আদালত ‘স্বেচ্ছায় আত্মগোপনে’ যাবার বিষয়টি বিবেচনা করে রাত সাড়ে ১১ টায় তাদের পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। এসময় ত্ব-হা বা তার পরিবার কোন প্রশ্নের উত্তর না দিলেও সরকারকে ধন্যবাদ জানান তার মা।  

কী ঘটেছিল?

১০ জুন থেকে ত্ব-হাসহ চারজন নিখোঁজ হন। কোথা থেকে কীভাবে নিখোঁজ হন এমন তথ্য দিতে পারছিল না আইনশৃঙ্খলা বাহিনীও।

ত্ব-হার মা আজেদা বেগম জানিয়েছিলেন, গত ১০ জুন সকালে তাকে ত্ব-হা জানিয়েছিলেন, বেশ কদিন ধরে দুই অপরিচিত ব্যক্তি তাকে অনুসরণ করছে। এ নিয়ে জীবন শঙ্কায় আছেন তিনি। তারা তার ক্ষতি করতে পারে। ঢাকায় চলে যেতে চান তিনি, তার মনে হয়েছিল ঢাকায় গেলে নিরাপদে থাকবেন।

আজেদা বেগম বলেন, ওইদিন বিকেল ৪টার দিকে ত্ব-হা তার তিন অনুসারীসহ ঢাকার উদ্দেশে রওনা দেন। আদনানের সঙ্গে ছিলেন তার দুই সঙ্গী আবদুল মুহিত ও ফিরোজ। এ ছাড়া গাড়িচালক হিসেবে ছিলেন আমির উদ্দিন ফয়েজ। এরপর থেকে আদনানসহ সবার মুঠোফোনই বন্ধ ছিল।

শুক্রবার (১৮ জুন) দুপুরে জানা যায়, নিখোঁজ ইসলামি বক্তা আবু ত্ব-হা মোহাম্মদ আদনানের সন্ধান পাওয়া গেছে। তিনি রংপুরের কোতোয়ালী থানায় আছেন। আবু ত্ব-হার সঙ্গে নিখোঁজ হওয়া বাকী তিনজনকেও একই সময় নিজ নিজ বাড়িতে পাওয়া যায়।  

পরে আরও জানা যায় ত্ব-হাকে দুপুর পৌনে তিনটার দিকে নগরের বাবুখা মাস্টারপাড়া এলাকায় আবু ত্ব-হার শ্বশুরবাড়ি থেকে তাকে থানায় নেওয়া হয়। এ সময় ত্ব-হার মাও তার সঙ্গে ছিলেন।

এরপর ত্ব-হাসহ চারজনকে রংপুর মহানগর পুলিশের কোতোয়ালী থানা থেকে মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) কার্যালয়ে নিয়ে যাওয়া হয়।

পুলিশ ব্রিফিংয়ে বলা হয়, ত্ব-হা ঘটনার দিন গাবতলী থেকে গাইবান্ধার ত্রিমোহনীতে চলে আসেন। সেখানে এক আত্মীয়ের বাড়িতে আত্মগোপনে ছিল। শুক্রবার ত্বহা আবহওয়া অফিস মাস্টার পাড়ার শ্বশুর বাড়িতে চলে আসে। পরে তাকে ডিবি কার্যালয়ে আনা হয়। এখন ডিবি পুলিশের হেফাজতেই আছেন তিনি।

পুলিশ জানায়, ‘জিজ্ঞাসাবাদের জন্য আরেকজনকেও আমরা নিয়ে আসছি। ওরা আপাতত আমাদের হেফাজতেই আছে। আমরা জিজ্ঞাসাবাদ করছি।’

ত্ব-হার পরিচয়

আবু ত্ব-হা মুহাম্মদ আদনান রংপুর লায়ন্স স্কুল অ্যান্ড কলেজ থেকে এসএসসি, রংপুর সরকারি কলেজ থেকে বিজ্ঞান বিভাগে এইচএসসি পাস করেন। দর্শন বিষয়ে অনার্স মাস্টার্স পড়েন রংপুর কারমাইকেল কলেজে। 

ছাত্রজীবন থেকেই তিনি আহলে হাদিস সংগঠনের সঙ্গে জড়িয়ে পড়েন। ইসলামি বই প্রচুর পড়তেন। নিজের ফেসবুক পেজ ও ইউটিউবে ধর্মীয় আলোচনা করতেন। বিভিন্ন মসজিদে নামাজও পড়াতেন তিনি।

জানা গেছে, রংপুর সদরের বাসিন্দা ত্ব-হা নিজেকে ইসলামি স্কলার দাবি করেন। পড়াশোনা শেষ না হলেও তিনি ইসলাম ধর্মীয় বিভিন্ন স্পর্শকাতর বিষয়ে নিজের মতো করে ব্যাখ্যা দিয়ে যাচ্ছেন অনেক দিন ধরেই, যা নিয়ে বিতর্কও আছে।

নারীর ক্ষমতায়নের বিরুদ্ধেও কথা বলেছেন তিনি। দাবি করেছেন, ‘যে নারী পুরুষের সঙ্গে পাবলিক বাসে উঠে অফিসে যায়, যে নারী সহকর্মী পুরুষের সঙ্গে কথা বলেন তারা দাজ্জালের বাহিনীর সদস্য। ইমাম মাহাদীর বিরুদ্ধে এই নারীরাই যুদ্ধ করবে।’ প্রচলিত সমাজ ও রাষ্ট্রব্যবস্থার বিরুদ্ধেও ত্ব-হা নানা সময় উসকানি দেয়ার চেষ্টা করেছেন বলে অভিযোগ আছে।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত