বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ || ১২ বৈশাখ ১৪৩১ || ১৪ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

ধর্ষণের সাজা ‘মৃত্যুদণ্ড’, আইনের সংশোধনী যাচ্ছে মন্ত্রিসভায়

স্টাফ করেসপন্ডেন্ট

১৮:৪৪, ৮ অক্টোবর ২০২০

আপডেট: ১৯:২১, ৮ অক্টোবর ২০২০

১৪০১

ধর্ষণের সাজা ‘মৃত্যুদণ্ড’, আইনের সংশোধনী যাচ্ছে মন্ত্রিসভায়

ছবি: সংগৃহিত
ছবি: সংগৃহিত

ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড করার দাবীর বিষয়টি প্রায়ই আলোচনায় আসে। বিশেষ করে কয়েকদিন আগে সিলেটে এমসি কলেজে গৃহবধূ ধর্ষণ আর নোয়াখালীর বেগমগঞ্জে বিবস্ত্র করে এক মহিলাকে নির্যাতনের ঘটনা ঘটলে দেশজুড়ে বিক্ষোভ ও আর প্রতিবাদ শুরু হয়। দাবী তোলা হয়, ধর্ষণের শাস্তি হিসেবে মৃত্যুদণ্ডের বিধান করতে হবে। 

দাবীর মুখে এবার ধর্ষণের শাস্তি বাড়িয়ে মৃত্যুদণ্ড করতে আইনে পরিবর্তন আনতে যাচ্ছে সরকার। আইনমন্ত্রী আনিসুল হক সংবাদমাধ্যমকে জানান, প্রধানমন্ত্রীর নির্দেশে এ সংক্রান্ত আইনটির সংশোধনী ১২ অক্টোবর সোমবার মন্ত্রিসভার বৈঠকে উপস্থাপন করা হবে।  

২০০০ সালের আগে ধর্ষণের ঘটনায় জরিমানার বিষয়টি বাধ্যতামূলক ছিল না। ২০০০ সালের নারী ও শিশু নির্যাতন দমন আইনে জরিমানা বাধ্যতামূলক করা হয়। আইনে বলা হয়, যদি কোন ব্যক্তি ধর্ষণ বা  ধর্ষণের পরে ধর্ষিতা নারী বা শিশুর মৃত্যু ঘটে, তাহলে ধর্ষক মৃত্যুদণ্ডে বা যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত হবে এবং এক লক্ষ টাকা অর্থদণ্ডেও দণ্ডনীয় হবেন। আর যদি কোন ব্যক্তি কোন নারী বা শিশুকে ধর্ষণ করে মৃত্যু ঘটানোর চেষ্টা করে বা আহত করার চেষ্টা করে তাহলে তার যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড এবং অর্থদণ্ড হবে। আর ধর্ষণের চেষ্টা করলে ১০ বছর পর্যন্ত কারাদণ্ড এবং অর্থদণ্ড হবে।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত