শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ || ১৪ চৈত্র ১৪৩০ || ১৬ রমজান ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

লাউয়াছড়া জাতীয় উদ্যানে আগুন

স্টাফ করেসপন্ডেন্ট

১৬:০১, ২৪ এপ্রিল ২০২১

আপডেট: ১৬:০৬, ২৪ এপ্রিল ২০২১

৪৮৪

লাউয়াছড়া জাতীয় উদ্যানে আগুন

লাউয়াছড়া জাতীয় উদ্যানে আগুন, কাজ করছে ফায়ার সার্ভিস
লাউয়াছড়া জাতীয় উদ্যানে আগুন, কাজ করছে ফায়ার সার্ভিস

মৌলভীবাজারের কমলগঞ্জে লাউয়াছড়া সংরক্ষিত বনের বাঘমারা বন ক্যাম্পে আগুনে লেগেছে। আগুন নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিসের একটি ইউনিট।

লাউয়াছড়া বনের ভেতরে ডরমেটরি এলাকায় শনিবার (২৪ এপ্রিল)আগুন লাগে।প্রাথমিক তথ্যমতে, সেখানকার তিন থেকে চার একর এলাকার বন আগুনে পুড়ছে। দুপুর সাড়ে ১২টার দিকে লাগা আগুনে বেসরকারি সংস্থা হিড বাংলাদেশসংলগ্ন বন এলাকার ছোট-বড় গুল্ম ও গাছ পুড়ছে।

স্থানীয় লোকজন জানান, ডরমেটরি এলাকায় কয়েকজন শ্রমিক কাজ করছিলেন। আগুন দেখে তারা ফায়ার সার্ভিসকে খবর দেন।

ফায়ার সার্ভিসের কমলগঞ্জ স্টেশনের ভারপ্রাপ্ত স্টেশন ম্যানেজার নুরুল ইসলাম গণমাধ্যমবে জানান, আগুন অনেকটাই নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে। পুরোপুরি নিয়ন্ত্রণে আনতে চেষ্টা চলছে।

বনের ভেতরে ফায়ার সার্ভিসের গাড়ি যাওয়ার মতো রাস্তা না থাকায় ও পানি স্বল্পতার কারণে আগুন নেভানোর কাজ ব্যাহত হচ্ছে।

সিলেট বিভাগীয় বন কর্মকর্তা রেজাউল করিম চৌধুরী জানান, ধারণা করা হচ্ছে বড় ধরনের ক্ষয়ক্ষতি হবে না। কী কারণে আগুন লেগেছে তা জানতে তদন্ত করবে বনবিভাগ।

স্থানীয় লোকজনের অভিযোগ, এখানে কিছু অবৈধ দখলদার আছেন। ধারণা করা হচ্ছে, প্রচণ্ড খরতাপের ভেতরে এসব অবৈধ দখলদারেরাই আগুন লাগাতে পারেন। দেড় বছর আগেও এই বনে আগুন লেগেছিল।

১৯৯৬ সালে ১২৫০ হেক্টরের লাউয়াছড়া সংরক্ষিত বনাঞ্চলকে জাতীয় উদ্যান হিসেবে ঘোষণা করা হয়। বনবিভাগের হিসাব অনুযায়ী, ২০ প্রজাতির স্তন্যপায়ী, ৩৯ প্রজাতির সাপ, ১৮ প্রজাতির লিজার্ড, ২ প্রজাতির কচ্ছপ, ২২ প্রজাতির উভচর, ২৪৬ প্রজাতির পাখি ও অসংখ্য কীট-পতঙ্গ রয়েছে এ বনে। এ ছাড়াও এখানে বিরল প্রজাতির উল্লুক, মুখপোড়া হনুমান, চশমাপড়া হনুমানের দেখা পাওয়া যায়।
 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত