শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ || ১৫ চৈত্র ১৪৩০ || ১৭ রমজান ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

কুড়িগ্রামের রৌমারিতে ডায়রিয়ার প্রকোপ, আক্রান্ত অর্ধশতাধিক শিশু 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, কুড়িগ্রাম

১৭:০২, ১৯ এপ্রিল ২০২১

৫৭৯

কুড়িগ্রামের রৌমারিতে ডায়রিয়ার প্রকোপ, আক্রান্ত অর্ধশতাধিক শিশু 

কুড়িগ্রাম জেলার রৌমারী উপজেলায় হঠাৎ করে বেড়েছে ডায়রিয়ায় আক্রান্ত শিশুর সংখ্যা। গত এক সপ্তাহ ধরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিয়েছে প্রায় অর্ধশত শিশু। কয়েকজন সুস্থ হয়ে বাড়ি ফিরে গেলেও এখনো অনেক শিশু চিকিৎসা নিচ্ছে। 

ডায়রিয়া আক্রান্ত শিশুর চিকিৎসা দিতে হিমসিম খাচ্ছেন কর্তব্যরত নার্স ও ডাক্তাররা। হাসপাতাল বেডের অভাবে বারান্দায় থেকেই চিকিৎসা নিচ্ছে অনেকে। রোগী সংখ্যা বেশি হওয়ায় হাসপাতালের ঔষধ ঠিক মতো না পেয়ে অনেক রোগীর স্বজনরা বাইরে থেকেও কিনছেন প্রয়োজনীয় ঔষধপত্র । 

সোমবার (১৯ এপ্রিল) সকালে নতুন করে ৩ জন রোগী ভর্তি হওয়ায় বর্তমানে ৪১ জন ডায়রিয়া আক্রান্ত রোগী চিকিৎসা নিচ্ছে,যার অধিকাংশই শিশু ।

সোমবার সকালে সরেজমিনে রৌমারী উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্সে গিয়ে দেখা যায়, ১৫ মাস বয়সের সিনহা, ৮মাস বয়সের রাতুল, ১বছর বয়সের সিয়াম ও ১৮ মাস বয়সের সুভা আক্তারসহ আরও অনেক শিশু ডায়রিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়ে আছে। 

চর শৈলমারী ইউনিয়নের শাখারী বাজার এলাকার শিশু সিয়ামের বাবা ইব্রাহীম জানান, "আমার ছেলের হঠাৎ করে ডায়রিয়া শুরু হলে হাসপাতাল ভর্তি করি। হাসপাতাল থেকে প্রথম স্যালাইন দেওয়ার পর বাহিরে থেকে সব ওষুধ ও স্যালাইন কিনে আনতে হয়।" 

একই কথা বলেন, শৈলমারী ইউনিয়নের চংটাপাড়া নামক এলাকার শিশু সুভা আক্তারর বাবা আশরাফুল ইসলাম। অন্যদিকে রৌমারী সদর ইউনিয়নের মির্জাপাড়া গ্রামের শিশু সিনহার বাবা শাহাজাহান বলেন, শুক্রবার হঠাৎ করে আমার সন্তানের ডায়রিয়া দেখা দিলে হাসপাতালে ভর্তি করি। এখন পর্যন্ত স্যালাইনের উপরে রয়েছে । 

রৌমারী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আসাদুজ্জামান বলেন, "আবহাওয়াজনিত কারণে এই সময়ে এ ডায়রিয়ার প্রকোপ দেখা দিয়েছে। হাসপাতালে যারা ভর্তি আছেন, তাদের স্যালাইন দেওয়া হচ্ছে। তবে এসব রোগীদের খাবার স্যালাইন, তরল জাতীয় ও স্বাভাবিক খাবার দিতে হবে বলেও পরামর্শ দেন এই  চিকিৎসক।"

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত