বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ || ১২ বৈশাখ ১৪৩১ || ১৪ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

সাতক্ষীরার উপকূলজুড়ে চিংড়ি চাষীদের বোবা কান্না

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, সাতক্ষীরা

১০:৪৭, ৩ এপ্রিল ২০২১

আপডেট: ১১:৩১, ৩ এপ্রিল ২০২১

৫৩৭

সাতক্ষীরার উপকূলজুড়ে চিংড়ি চাষীদের বোবা কান্না

সাতক্ষীরার আশাশুনি উপজেলা সদরের পশ্চিমপাড়ার রুহুল আমিন সরদারের নিজের কোন চাষের জমি নেই। আছে শুধু ভিটেবাড়ি। অন্যের ৬ বিঘা জমি লিজ নিয়ে মাছের ঘের করেছিলেন। তারজন্য এনজিও থেকে নিতে হয় ঋণ। সবকিছু স্বাভাবিকই চলছিল। চিংড়ির আকার দেখে সুদিনের স্বপ্ন দেখছিলেন তিনি। 

কিন্তু গত মাসে খোলপেটুয়া নদীর বাঁধ ভেঙে সেই স্বপ্নের জাল ছিন্নভিন্ন হয়ে গেছে রুহুল আমিনের। এখন তিনি নি:স্ব। ঋণের কথা চিন্তা করে তার কপালে দেখা দিয়েছে ভাজ। শুধু রুহুল আমিন নয়, এ অবস্থা একই এলাকার অন্যান্য চিংড়ি চাষীদেরও।

মাছ চাষীরা জানান, আশাশুনির সদর ইউনিয়নের দয়ার ঘাটের রিংবাঁধ ভেঙে মৎস্য ঘেরের ব্যাপক ক্ষতি হয়েছে। বাঁধ ভেঙে প্লাবনে সদর ইউনিয়নের বাগদা চিংড়ি ঘের মালিক মহিতুর রহমানের ২০ বিঘা, প্রফেসর বজলুর রহমানের ৫৫ বিঘা, দীপন কুমার মন্ডল ৭ বিঘা, আব্দুস সালামের ১৫ বিঘা, খোকন গাজীর ৮বিঘা, মফিজুল ইসলাম লিংকনের ৭ বিঘা, শাহিন রেজার ৯ বিঘা, আসাদুজ্জামান খোকনের ৮ বিঘা, শরিফুল ইসলাম টোকনের ১১ বিঘা, সোলায়মান হক কাজলের ৪ বিঘা, সাদিক আনোয়ার ছট্টুর ১০ বিঘা, আজিজুল ইসলাম ছোটন ৭ বিঘাসহ কয়েক শত বাগদা চিংড়ি মাছের ঘের পানিতে ভেসে গেছে। এতে কয়েক কোটি টাকার ক্ষতি হয়েছে।

বাগদা চিংড়ি ঘের মালিকরা আরও জানান, কেউ ব্যাংক থেকে ঋণ নিয়ে, কেউ সমিতি থেকে ঋণ নিয়ে আবার কেউ ধারদেনা করে জমির হারি অর্ধেক পরিশোধ করে মাছ চাষ করেছেন। তাদের স্বপ্ন ছিল এক মাসের মধ্যে মাছ ধরা শুরু হবে এবং এই মাছ বিক্রি করে করে তাদের লীজকৃত জমির হারির টাকা ও ঋণ পরিশোধ করে ঘুরে দাঁড়াবেন। কিন্তু ২৯ মার্চ ‘সুপারমুন’ পূর্ণিমার গোনে বাঁধ ভেঙে পানিতে ঘের ভেসে যাওয়ায় তাদের সে স্বপ্ন শেষ হয়ে গেছে। এখন তারা পরিবার চালাবে কিভাবে আর ব্যাংক ও বিভিন্ন এনজিওর কিস্তির টাকা পরিশোধ করবে কিভাবে সে চিন্তায় হতাশ হয়ে পড়েছে। ক্ষতিগ্রস্ত ঘের মালিকরা বিনাসুদে সহজ শর্তে পুনরায় যাতে ঋণ পেতে পারে এবং মৎস্য চাষ করতে পারে সে ব্যাপারে আর্থিক সহায়তার জন্য সরকারের সার্বিক সহযোগিতা কামনা করেছেন।

এবিষয়ে জানতে চাইলে আশাশুনি উপজেলা মৎস্য কর্মকর্তা শহীদ সৈকত মল্লিক বলেন, আশাশুনি উপজেলায় ৫ হাজার হেক্টর জমিতে চিংড়ি চাষ হয় এবং চিংড়ি চাষের ঘেরের সংখ্যা ১৩ হাজার ১৭৯টি। এর মধ্য আশাশুনি সদর ইউনিয়নে বাঁধ ভেঙে প্লাবিত হয়েছে ৩৬০ হেক্টর জমির ৩১৫টি ঘের। আমরা ক্ষতিগ্রস্ত ঘের মালিকদের তালিকা করেছি এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সরকারি উচ্চ দপ্তরে প্রেরণ করেছি।

এদিকে, পানি উন্নয়ন বোর্ডের উপকূল রক্ষা বাঁধ ভেঙে শ্যামনগর উপজেলার বুড়িগোয়ালীনি ইউনিয়নের পাঁচটি গ্রাম প্লাবিত হয়েছে। ৫নং পোল্ডারের পশ্চিম দূর্গাবাটি এলাকার সাইক্লোন শেল্টার সংলগ্ন অংশে প্রায় ২০০ ফুট বাঁধ খোলপেটুয়া নদীনে বিলীন হলে এ অবস্থার সৃষ্টি হয়। ভাঙন কবলিত অংশ দিয়ে নদীর সাথে সমানতালে লোকালয়ে জোয়ার-ভাটা চালু থাকায় প্রায় সাত হাজার বিঘা জমির চিংড়ি ঘেরসহ শত শত মিষ্টি পানির পুকুর লবণ পানিতে তলিয়ে গেছে। প্রায় ছয় হাজার মানুষ পানিবন্দী হয়ে পড়ার পাশাপাশি তিন শতাধিক বাড়ি-ঘরে নদীর পানি প্রবেশ করেছে।

স্থানীয় সংসদ সদস্য এসএম জগলুল হায়দারসহ পাউবো’র উর্ধ্বতন কর্মকর্তাগণ ভাঙন কবলিত এলাকা পরিদর্শন করে বলেছেন, বেড়িবাঁধ ভাঙনের কারণে উপকূলের চিংড়ি চাষিরা সর্বশান্ত হয়ে গেছেন। তারা অবলম্বে বিষয়টি নিরসনে সরকারের দৃষ্টি আকর্ষণ করেন।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত