বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ || ১১ বৈশাখ ১৪৩১ || ১৩ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

সুন্দরবন থেকে নৌকা বোঝাই গোলপাতা নিয়ে ফিরছেন বাওয়ালীরা

ডিসট্রিক্ট করেসপন্ডেন্ট, সাতক্ষীরা

১৫:০৬, ৩ মার্চ ২০২১

আপডেট: ১৬:২০, ৩ মার্চ ২০২১

১১০৪

সুন্দরবন থেকে নৌকা বোঝাই গোলপাতা নিয়ে ফিরছেন বাওয়ালীরা

সুন্দরবনে নির্ধারিত ৭টি স্পট থেকে গোলপাতা আহরণ করছেন বাওয়ালীরা্
সুন্দরবনে নির্ধারিত ৭টি স্পট থেকে গোলপাতা আহরণ করছেন বাওয়ালীরা্

সুন্দরবন থেকে গোলপাতা সংগ্রহ করে ফিরে আসতে শুরু করেছেন বাওয়ালীরা। একমাস আগে তারা গোলপাতা সংগ্রহ করতে বনবিভাগের পাশ নিয়ে জঙ্গলে গিয়েছিলেন। এখন নৌকা বোঝাই করে গোলপাতা নিয়ে ফিরছেন ।

বনবিভাগ সূত্র জানায়, সুন্দরবনে প্রতি বছরের মতো এবারও সরকারি বিধি মতে শুরু হয়েছিল গোলপাতা কাটার উৎসব। বুড়িগোয়ালিনী ফরেস্ট স্টেশন থেকে পাশ নিয়ে ২৭টি নৌকা সুন্দরবনে গোলপাতা আহরণে যায়।

সুন্দরবনে গোলপাতা আহরণকারি বাওয়ালীদের সাথে কথা বলে জানা যায়, একমাস পর নৌকা বোঝাই করে তারা বাড়ি আসতে শুরু করেছেন। পশ্চিম সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জে চলতি বছর গোলপাতা আহরণ মৌসুম চলবে আগামী ৩১ মার্চ পর্যন্ত। বাওয়ালীরা সুন্দরবনে নির্ধারিত ৭টি স্পট থেকে গোলপাতা আহরণ করতে পারবেন। সব কিছুকে কেন্দ্র করে বাওয়ালীদের পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে ।

সাতক্ষীরা সহকারী বন সংরক্ষক (এসিএফ) এম.এ হাসান বলেন, এবছর সাতক্ষীরা রেঞ্জে একটি ক্যুপের আওতায় সুন্দরবনে ৪১, ৪২, ৪৬, ৪৭, ৪৮, ৫০(এ) ও ৫০ (বি) ৭টি স্পটে বাওয়ালীরা গোলপাতা আহরণ করবেন। শতকরা ১৫ টাকা করসহ কুইন্টাল প্রতি রাজস্ব নির্ধারিত হয়েছে ২৮.৭৫ টাকা। একটি নৌকায় সর্বোচ্চ ৫শ মণ গোলপাতা বহন করা যাবে।

প্রতিটি নৌকায় ৫/৬জন বাওয়ালী অবস্থান করতে পারবেন। গোলপাতা আহরণের সময় বন্যপ্রাণির আক্রমণ থেকে রক্ষা পাওয়ার জন্য বাওয়ালীদের পরামর্শ দেওয়া হয়। সুন্দরবনে বনবিভাগের পক্ষ থেকে টহল জোরদার করা হয়। আবহাওয়া অনুকুল থাকায় চলতি বছর গোলপাতা আহরণ ও রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা অর্জিত হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন এসিএফ এম.এ হাসান।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত