?>

বৃহস্পতিবার   ১৫ এপ্রিল ২০২১ || বৈশাখ ২ ১৪২৮ || ০২ রমজান ১৪৪২

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

পঞ্চগড়ে এবার মৃত ‘রেড কোরাল কুকরি’ উদ্ধার

ডিসট্রিক্ট করেসপন্ডেন্ট, পঞ্চগড়

১১:৫৪, ২৭ ফেব্রুয়ারি ২০২১

আপডেট: ১১:৫৪, ২৭ ফেব্রুয়ারি ২০২১

১৮৫

পঞ্চগড়ে এবার মৃত ‘রেড কোরাল কুকরি’ উদ্ধার

পঞ্চগড়ে বিরল প্রজাতির "রেড কোরাল কুকরি" সাপ উদ্ধারের ১৮ দিন পর পাওয়া গেছে একই প্রজাতির আরও একটি সাপ। তবে প্রথমবার জীবিত উদ্ধার করা গেলেও স্থানীয়দের আঘাতে এবারের সাপটি উদ্ধার করা হয়েছ মৃত অবস্থায়।

শুক্রবার (২৬ ফেব্রুয়ারি পঞ্চগড় সদর উপজেলার চাকলাহাট টুনিরহাট এলাকা থেকে সাপটি উদ্ধার করা হয়। সাপটি অত্যন্ত বিরল প্রজাতির। পৃথিবীতে এখন পর্যন্ত মাত্র ২০-২২টি রেড কোরাল কুররি উদ্ধার করা গেছে। 

জানা যায়,  চাকলাহাটে বাড়ির পাশে বাঁশবাগানের মাটি কাটতে যায় আশরাফুল ইসলাম নামে এক যুবক। মাটি কাটার সময় সাপটি বের হলে তার চিৎকারে স্থানীয়রা ছুটে এসে সাপটিকে আঘাত করে। এতে রেড কোরাল কুকরিটি মারা যায়। পরে খবর দেয়া হয় বন্যপ্রাণী ফটোগ্রাফার ফিরোজ আল সাবাহকে জানায়। 

ফটোগ্রাফার ফিরোজ আল সাবাহ বলেন, বিকেল ৪টার সময় ঘটনাস্থলে গিয়ে দেখি এটি রেড কোরাল কুকরি সাপ। তবে আমি যাওয়ার আগেই স্থানীয়দের আঘাতে সাপটি মারা যায়। পরে মৃত সাপটিকে উদ্ধার করে নিজের কাছে রেখে ঢাকায় অবস্থানরত বন বিভাগের কনক রায় ও আব্দুল্লাহ্ সাদিকের সাথে যোগাযোগ করি। উনারা এসে বা বন বিভাগ কর্মীরা আমার সাথে যোগাযোগ করলে আমি সাপটিকে তাদের কাছে হস্তান্তর করবো। 

গত ৭ ফেব্রুয়ারি পঞ্চগড়ের বোদা উপজেলার ঝলইশালশিরি ইউনিয়নের কালিয়াগঞ্জ বাজার এলাকায় মাটি কাটার সময় দেশে প্রথমবারের মতো জীবিত রেড কোরাল কুকরি উদ্ধার করা হয়।
 

DBBL Nexas Card
TELETALK
খবর বিভাগের সর্বাধিক পঠিত