শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৭ বৈশাখ ১৪৩১ || ০৯ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

খুলনায় মানব পাচার বিরোধী কনসার্ট ও প্রামাণ্যচিত্র প্রদর্শনী

অপরাজেয় বাংলা ডেস্ক

১৭:১২, ৫ মে ২০২৩

২৬৮

খুলনায় মানব পাচার বিরোধী কনসার্ট ও প্রামাণ্যচিত্র প্রদর্শনী

ঢাকাস্থ সুইজারল্যান্ড দূতাবাস-এর সহযোগিতায় উইনরক ইন্টারন্যাশনাল পরিচালিত “আশ্বাস: মানব পাচার থেকে উদ্ধারপ্রাপ্ত নারী ও পুরুষদের জন্য” প্রকল্পের মানব পাচার প্রতিরোধ ও সারভাইভারদের সুরক্ষা কার্যক্রমের মাসব্যাপী প্রচারণার অংশ হিসেবে খুলনায় ‘সচেতনতামূলক কনসার্ট ও প্রামাণ্যচিত্র প্রদর্শন’ অনুষ্ঠিত হয়েছে।

৪ মে শহরের হাদিস পার্কে অনুষ্ঠিত কনসার্টে সঙ্গীত পরিবেশন করেন জনপ্রিয় সঙ্গীতশিল্পী চন্দনা মজুমদার ও ব্যান্ড ‘ডিফারেন্ট টাচ’। কনসার্টে গানের পাশাপাশি স্থানীয় জনগণের মধ্যে মানব পাচার প্রতিরোধে সচেতনতা সৃষ্টি, সমাজে মানব পাচারের শিকার সারভাইভারদের অধিকার পূনঃপ্রতিষ্ঠা ও তাদের জন্য চলমান সেবা কার্যক্রম বিষয়ক উইনরক ইন্টারন্যাশনাল প্রণীত একটি প্রামাণ্যচিত্র উদ্বোধন ও প্রদর্শন করা হয়।

বিজ্ঞাপনী সংস্থা কুল এক্সপোজারের সার্বিক ব্যবস্থাপনায় কনসার্টটি উদ্বোধন করেন উইনরক ইন্টারন্যাশানালের কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ ও আশ্বাস প্রকল্পের টিম লিডার দীপ্তা রক্ষিত। মানব পাচার রোধে সকলকে নিজ নিজ অবস্থান থেকে সোচ্চার হওয়ার আহ্বান জানান তিনি। অনুষ্ঠানে সাধারণ শ্রোতাদের পাশাপাশি প্রশাসন, জনপ্রতিনিধি, মানবাধিকার কর্মীসহ সমাজের বিভিন্ন স্তরের গণ্যমান্য ব্যক্তিবর্গসহ ‘আশ্বাস’ প্রকল্পের সারভাইভারগণ উপস্থিত ছিলেন।

কনসার্টের মাধ্যমে সাধারণ মানুষকে মানব পাচারের বিরুদ্ধে সচেতন করার এমন উদ্যোগের জন্য আয়োজকদের ধন্যবাদ জানান শ্রোতার। দেশসেরা শিল্পীদের গান উপভোগের পাশাপাশি তথ্যবহুল প্রামাণ্যচিত্রটিও দ্বারা প্রশংসিত হয়। এ সময় শিল্পীদের সঙ্গে তারা মানব পাচারের বিরুদ্ধে শপথ গ্রহণ করেন। 

কনসার্টের শুরুতে মঞ্চে ওঠেন চন্দনা মজুমদার। একে একে তার জনপ্রিয় গানগুলো পরিবেশনার মাধ্যমে ঘণ্টাব্যাপী মুগ্ধ করে রাখেন শ্রোতাদের। এরপর ব্যান্ড ‘ডিফারেন্ট টাচ’ এর জনপ্রিয় গানগুলো শ্রোতাদের মাঝে বাড়তি উন্মাদনা যোগ করে।

প্রসঙ্গত, একই ধরাবাহিকতায় ৭ মে সাতক্ষীরায় সরকারি বয়েজ স্কুল মাঠে অনুষ্ঠিতব্য কনসার্টে গান পরিবেশন করবেন চন্দনা মজুমদার ও সন্দীপন। এর পরপরই ১০ মে যশোরের টাউন হল মাঠে অনুষ্ঠিত হবে এই কনসার্টের তৃত্বীয় আয়োজন, সেখানে থাকবেন জনপ্রিয় ব্যান্ড জলের গান ও সঙ্গীত শিল্পী সন্দীপন। আগামী ১৪ মে কক্সবাজার সমুদ্র সৈকতের লাবনী বিচে শেষ কনসার্টে অংশ নেবে দেশের জনপ্রিয় ব্যান্ড ‘দলছুট’এবং ‘মাদল’। প্রতিটি আয়োজনেই উইনরক ইন্টারন্যাশনাল প্রণীত প্রামাণ্যচিত্রটি প্রদর্শিত হবে। 

উল্লেখ্য, উইনরক ইন্টারন্যাশনাল মানব পাচার প্রতিরোধ ও সারভাইভারদের সুরক্ষা কার্যক্রমের অংশ হিসেবে বাংলাদেশে “আশ্বাস” প্রকল্প বাস্তবায়ন করছে। প্রকল্পটির কার্যক্রম ইতোমধ্যে দেশের মানব পাচারের ঝুঁকিপ্রবণ পাঁচটি জেলার ১৫টি উপজেলায় মানব পাচার বিরোধী কার্যক্রম বাস্তবায়ন করে আসছে ২০১৮ সাল থেকে। 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত