শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ || ১৫ চৈত্র ১৪৩০ || ১৭ রমজান ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

তিস্তায় ধরা পড়ছে রুপালি ইলিশ

হাসানুজ্জামান হাসান,লালমনিরহাট

১৭:০৭, ১০ মে ২০২২

আপডেট: ১৭:০৮, ১০ মে ২০২২

৪০২

তিস্তায় ধরা পড়ছে রুপালি ইলিশ

লালমনিরহাটের তিস্তা নদীতে সুস্বাদু বৈরালিসহ বিভিন্ন জাতের মাছ ধরা পড়লেও এবার জেলেদের জালে ধরা পড়ছে রুপালি ইলিশ। ফলে হাসি ফুটেছে জেলে পরিবারগুলোতেও।

মঙ্গলবার (১০মে) সকালে হাতীবান্ধা দোয়ানী পুলিশ ফাঁড়ির দায়িত্বরত এসআই সিদ্দিক বিষয়টি নিশ্চিত করেন। এর আগে সোমবার (৯ মে) দুপুরের লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার দেশের সর্ববৃহৎ তিস্তা ব্যারাজের ভাটিতে জেলেদের জালে ধরা পড়ে তাজা ইলিশ।

এসআই সিদ্দিক বলেন, তিস্তায় ইলিশ মাছ ধরা পড়াতে জেলেরা ভয়ে প্রথমে গোপন রাখেন। পরে তিস্তায় ইলিশ মাছ ধরা পড়েছে এমন খবর পেয়ে তিস্তা এলাকার মানুষরা মাছটি কিনতে ভিড় করলে মাছের খবর ছড়িয়ে পড়ে। কিন্তু মাছটি বিক্রী না করে জেলেরা বাড়িতে নিয়ে যান।

স্থানীয়রা জানান, তিস্তার পানি বেড়ে গেলে জেলেরা মাছ ধরতে নদীতে নেমে পড়েন। এতে তিস্তা নদীতে সুস্বাদু বৈরালিসহ বিভিন্ন জাতের মাছ পান তারা। সেই মাছের টাকায় তাদের সংসার চলে। কিন্তু তিস্তা পানি কমে গেলে তিস্তার জেলেরা কষ্টে দিনকাটান। সোমবার সেই হিসাবে মাছ ধরতে নেমে পড়েন তিস্তায়। সারাদিন মাছ ধরার পর হঠাৎ দুপুরে জেলেদের জালে ধরা পড়ে দুটো ইলিশ মাছ। সেই মাছ পেয়ে তিস্তার জেলেরা খুশি। পরে ইলিশ মাছ দেখেতে পেয়ে গোপন রাখেন তারা। কিন্তু তিস্তা পাড়ের মানুষরা জানতে পেয়ে ওই জেলেদের কাছে ভিড়জমান। পরে ওজন দেখেন ৩’শত গ্রাম থেকে ৫’শত গ্রাম পর্যন্ত। সেখানে ৮’শত টাকা কেজি ধরে দাম উঠে। কিন্তু তারা বিক্রি না করে বাড়িতে নিয়ে যান।

তিস্তা পাড়ের জেলেরা জানান, শুষ্ক মৌসুমে কয়েক দফায় তিস্তায় পানি থাকায় হয়তো যমুনা থেকে ইলিশ মাছ ভেসে তিস্তা এসেছে। প্রতিবছর তিস্তায় ইলিশ মাছ পাওয়া যায়। তবে এভাবে ইলিশ পাওয়া গেলে আমাদের পরিবারসহ তারা লাভবান হবেন বলেও জানান।

গড্ডিমারী ইউনিয়নের সাবেক ইউপি সদস্য আইনুল হক বলেন, প্রায় ২০ বছর আগে তিস্তায় প্রায় সময় ইলিশ মাছ পাওয়া গেলেও মাঝখানে অনেক বছর পাওয়া যায়নি। কিন্তু হঠাৎ তিস্তা ইলিশ মাছ পাওয়া যাওয়াতে জেলেরা অনেক খুশি হয়েছেন।

জেলে লাল মিয়া বলেন, আমাদের জালে দুইটি ইলিশ ধরা পড়েছে। বাজারে দাম বেশি পেলেও মাছ বিক্রি না করে বাড়িতে নিয়ে এসেছি। সেই মাছ পরিবারসহ রান্না করে খাবো। তবে এভাবে ইলিশ মাছ পাওয়া গেলে সাধারণ মানুষ অনেক কম দামে ইলিশ কিনতে পাবে বলেও তিনি জানান।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত