শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১ || ০৮ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

যাত্রী অভাব, বেনাপোল এক্সপ্রেস বন্ধ

ডিসট্রিক্ট করেসপন্ডেন্ট, যশোর

১৭:০১, ১৪ অক্টোবর ২০২১

৬২৭

যাত্রী অভাব, বেনাপোল এক্সপ্রেস বন্ধ

যাত্রীর অভাবে দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে স্থল বন্দর বেনাপোল-ঢাকাগামী আন্ত:নগর বেনাপোল এক্সপ্রেস ট্রেনটি। পরবর্তীতে যান চলাচলে সব ধরনের নিষেধাজ্ঞা তুলে দেওয়া হলেও এখনো চালু হয়নি বেনাপোল এক্সপ্রেস। কবে তা চালু হবে তা নিয়েও রয়েছে ধোঁয়াশা।

জানা গেছে, বেনাপোল বন্দর দিয়ে প্রতিদিন ঢাকাসহ দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে আসা ৫ থেকে ৬ হাজার পাসপোর্টধারী যাত্রী ভারতে যাতায়াত করে থাকেন। সড়ক পথের বেহাল দশা ও দৌলতদিয়া-পাটুরিয়া ফেরিঘাটে যানজটের কারণে নানা ধরনের হয়রানির শিকার হতে হয় যাত্রীদের। বেনাপোল-ঢাকা রুটে ট্রেনটি চালু হওয়ার পর কিছুটা স্বস্তি মেলে যাত্রীদের। 

এই ট্রেনে সাড়ে সাত ঘণ্টায় বেনাপোলে থেকে ঢাকায় পৌঁছানো সম্ভব। যেখানে পরিবহনে সময় লাগে ১২/১৪ ঘণ্টা বা আরো বেশি। সপ্তাহে এক দিন বিরতি দিয়ে প্রতিদিন সকাল ও রাতে এ লাইনে দুইটি ট্রেন চলাচল করে। করোনা দেখা দিলে স্বাস্থ্যবিধি মেনে কয়েকদিন চললেও দ্বিতীয় ঢেউয়ে ট্রেনের চলাচল পুনরায় বন্ধ করে দেওয়া হয়। এরপরে অন্য সকল আন্ত:নগর ট্রেন চালু হলেও এখনো বন্ধ রয়েছে বেনাপোল-ঢাকা রুটে ট্রেন চলাচল।

বেনাপোল কাস্টমস সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন জানান, বেনাপোলের স্থানীয় মানুষ ও ভারতে যাতায়াতকারী পাসপোর্টধারী যাত্রীদের সুবিধার্থে বেনাপোল-ঢাকা রুটে বেনাপোল এক্সপ্রেস সার্ভিস চালু করা হয়। করোনায় বন্ধ থাকার পর সব কিছু চালু হলেও এটি চালু না হওয়ায় ভারত-বাংলাদেশ যাতায়াতকারী যাত্রীসহ সাধারণ যাত্রীরা ভোগান্তির শিকার হচ্ছেন। ট্রেনটি চালু হলে বেনাপোল-ঢাকার মধ্যে হাজার হাজার যাত্রীর যাতায়াত সহজ হবে। নি:সন্দেহে গতি বাড়বে ব্যবসা-বাণিজ্যে। তিনি দ্রুত এই ট্রেনটি চালুর জন্য বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালকের কাছে দাবি জানান।

বেনাপোল স্টেশন মাস্টার মো. সাইদুজ্জামান বলেন, কর্তৃপক্ষ এখনো এই ট্রেন চালুর কোনো সিদ্ধান্ত নেয়নি। এটা কবে আবার চালু করা হবে তার তথ্য আমার কাছে নেই।

স্থানীয় ব্যবসায়ীদের ধারণা, ভারতীয় হাইকমিশন পর্যটন ভিসা চালুর পর পরই ট্রেনটি ছাড়া হবে। এখন চালু করলে যাত্রী অভাবে বাংলাদেশ রেলওয়ের আর্থিক ক্ষতির আশঙ্কা রয়েছে। সে কারনেই হয়তোবা এই ট্রেনটি বন্ধ রয়েছে। 

বাংলাদেশ রেলওয়ের মহা ব্যবস্থাপক (পশ্চিম) মিহির কান্তি গুহ জানান, দীর্ঘ দিন ফেলে রাখায় বেনাপোল এক্সপ্রেস আন্ত:নগর ট্রেনের বগি ক্ষতিগ্রস্ত হয়েছে। বগি মেরামতের জন্য সৈয়দপুরের লোকোশেডে রাখা হয়েছে। খুব শিগগিরেই এই ট্রেন চালু করা হবে আশা করছি।

২০১৯ সালের ১৭ জুলাই গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে মহা উল্লাস উদ্দীপনায় বেনাপোল-ঢাকা রুটে আন্ত:নগর বেনাপোল এক্সপ্রেস ট্রেন উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এতে সড়কপথে দুর্ভোগ থেকে রেহাই পান অনেক যাত্রী। ঢাকার সঙ্গে রেল যোগাযোগ চালু হওয়ায় বেনাপোল বন্দরে আমদানি-রপ্তানির কাজে নিয়োজিত ব্যবসায়ীদের যাতায়াতও সহজ হয়। পাশাপাশি পাসপোর্টধারী যাত্রীরাও যাতায়াতে স্বাচ্ছন্দ্য বোধ শুরু করেন।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত