বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ || ১১ বৈশাখ ১৪৩১ || ১৩ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

চেহারা দেখাতে শুরু করেছে ঘুর্ণীঝড় ইয়াস

সিনিয়র করেসপন্ডেন্ট

২২:২৯, ২৪ মে ২০২১

আপডেট: ২২:৩২, ২৪ মে ২০২১

৬৩৫

চেহারা দেখাতে শুরু করেছে ঘুর্ণীঝড় ইয়াস

ঘূর্ণীঝড় ইয়াসের প্রভাবে সাগর উত্তাল হচ্ছে
ঘূর্ণীঝড় ইয়াসের প্রভাবে সাগর উত্তাল হচ্ছে

দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও তার পার্শ্ববর্তী আন্দামান সাগরে সৃষ্ট ঘূর্ণঝড় ‘ইয়াস’ তার চেহারা দেখাতে শুরু করেছে। ইয়াসের প্রভাবে দেশের বিভিন্ন অংশে ভারী বৃষ্টি হয়েছে। সমুদ্রের তীরবর্তী অংশে ইয়াসের প্রভাব ক্রমেই স্পষ্ট হয়ে উঠছে। বড় বড় ঢে্উ আছড়ে পড়তে শুরু করেছে সমুদ্রে। বিকেল চট্টগ্রামে ভারী বৃষ্টি হয়েছে।

 

রাত ১০টার দিকে ঢাকায় ঝড়ো হাওয়ার সঙ্গে বৃষ্টি হয়েছে। 

এদিকে ঘূর্ণীঝড় ইয়াসের কারণে দেশের সমুদ্রবন্দরগুলোতে ২ নম্বর হুঁশিয়ারি সংকেত জারি করা হয়েছে। সোমবার (২৪ মে) এক বিশেষ প্রেস বিজ্ঞপ্তিতে এ কথা জানায় আবহাওয়া অধিদফতর। 

আবহাওয়া অধিদফতরের তথ্য অনুযায়ী, ইয়াসের কারণে সৃষ্ট নিম্নচাপের কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কিলোমিটার। যা ৮৮ কিলোমিটার পর্যন্ত বাড়ছে।

ঘূর্ণিঝড়ের কারণে সাগর উত্তাল থাকায় সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

আবহাওয়া অধিদফতরের পূর্বাভাস বলছে, টানা ১০ থেকে ১২ ঘণ্টা তাণ্ডব চালাতে পারে ঘূর্ণিঝড় ইয়াস। এ সময় বাতাসের গতি ঘণ্টায় গড়ে ১৮০ থেকে ২০০ কিলোমিটার পর্যন্ত হতে পারে।

ঘূর্ণিঝড়টি মূলত পশ্চিমবঙ্গ, ওড়িশার উপকূলীয় এলাকায় আছড়ে পড়তে পারে। বাংলাদেশের খুলনা উপকূলেও আঘাত হানার সম্ভাবনা রয়েছে ঝড়টির।

২৬ মে (বুধবার) বিকেলের পর থেকে সন্ধ্যার মধ্যে ঘূর্ণিঝড়টি উপকূলে আঘাত হানা শুরু করবে । বাংলাদেশে হয়তো ঘণ্টায় ৮০ থেকে ১০০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এক্ষেত্রে সুন্দরবনের পাশ দিয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত