শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ || ৫ বৈশাখ ১৪৩১ || ০৭ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

সমঝোতায় হচ্ছে চসিকের প্যানেল মেয়র, আলোচনায় যারা

ইমরান এমি, চট্টগ্রাম 

১৭:৪৭, ১৫ ফেব্রুয়ারি ২০২১

আপডেট: ১৭:৫২, ১৫ ফেব্রুয়ারি ২০২১

৮৭৭

সমঝোতায় হচ্ছে চসিকের প্যানেল মেয়র, আলোচনায় যারা

চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচনের মেয়র হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন রেজাউল করিম চৌধুরী। সোমবার সুধী সমাবেশের মাধ্যমে আনুষ্ঠানিক যাত্রা শুরু করলো চসিকের নির্বাচিত ষষ্ঠতম পরিষদ। এ পরিষদে কারা আসছেন প্যানেল মেয়র হিসেবে সেই আলোচনা চলছে শপথগ্রহণের আগে থেকে। 

বিগত সময়ে প্যানেল মেয়র ভোটাভুটি বা মৌখিক সমর্থনে হলেও এবারের সমীকরণ জটিল। ২০২১ সালের নির্বাচনে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের নিরঙ্কুশ আধিপত্য। বিএনপির ভরাডুবি ঘটেছে। মেয়র, কাউন্সিলর ও সংরক্ষিত আসনের কাউন্সিলদের সব পদই আওয়ামী লীগের দখলে। বিদ্রোহী যে ক’জন জিতেছেন, তারাও এখন মূল দলের সারথী। 

বিজয়ী কাউন্সিলরদের মাঝে সাবেক মেয়র আ.জ.ম নাছির উদ্দীনের অনুসারীর চেয়ে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল অনুসারীদের সংখ্যাই বেশি। যার কারণে মেয়রের কথার চেয়ে প্রধান দুই নেতার কথায় হবে চূড়ান্ত। তবে একটি সূত্র জানিয়েছে, নাছির-নওফেল সমঝোতার মাধ্যমে প্যানেল মেয়র হিসেবে নিজেদের প্রতিনিধি নির্বাচিত করার জন্য নিজ নিজ অনুসারী কাউন্সিলরদের বিশেষ নির্দেশা দিয়েছেন। 

প্যানেল মেয়র হতে সম্ভাব্য আগ্রহী কাউন্সিলররা নির্বাচনের পর থেকে দৌড়ঝাঁপ শুরু করে দিয়েছেন। চালিয়ে যাচ্ছেন লবিং। সমঝোতার প্যানেল হতে যাওয়ায় জোর প্রতিদ্ধন্দ্বিতা হচ্ছে নিজেদের মাঝে। নবীন- প্রবীণ মিলিয়ে অনেকেই এবার প্যানেল মেয়র পদে আগ্রহ প্রকাশ করেছেন। কিন্তু সমঝোতার প্যানেলের বিষযটি আঁচ করতে পেরে অনেকে এখন পিছুটান দিয়েছেন।

তালিকাও ছোট হয়ে এসেছে। আ.জ.ম নাছিরের অনুসারী বলে পরিচিত ড. নিছার উদ্দিন আহমদ মন্জু, হাসান মাহমুদ চৌধুরী হাসনি, শৈবাল দাস সুমন, সংরক্ষিত নারী আসনের কাউন্সিলর ফেরদৌস বেগম মুন্নী আলোচনায় আছেন। এদের মধ্যে প্রথম দুজন আগেও প্যানেল মেয়রের দায়িত্ব পালন করেছেন। তাদের মধ্যে যেকোনো একজন প্যানেল মেয়র হতে পারেন। আর নারী কোটায় ফেরদৌস বেগম মুন্নী প্রতিনিধিত্ব করবেন নাছিরের হয়ে।

নওফেল অনুসারীদের মাঝে রয়েছেন আবদুস সবুর লিটন, জহর লাল হাজারী, গিয়াস উদ্দিন আহমদ। সংরক্ষিত নারী কাউন্সিলর থেকে জোবাইদা নার্গীস খান, নীলু নাগ ও আফরোজা কালামের নাম আলোচনায় আছে। এর মধ্যে জহর লাল হাজারী, আবদুস সবুর লিটন, নীলু নাগ মহিউদ্দীন চৌধুরীর পরিবারের সঙ্গে রয়েছে সবচেয়ে বেশি ঘনিষ্ঠতা। 

শেষ সমীকরণে এসে আর কোনও নাটকীয়তা না ঘটলে এদের মাঝে থেকেই হবে চসিকের প্যানেল মেয়র। সিটি করপোরেশনের প্রথম সাধারণ সভায় প্যানেল মেয়র নির্বাচন অনুষ্ঠিত হয়ে থাকে। একাধিক প্রার্থী হলে গোপন ভোটাভুটির মাধ্যমে কাউন্সিলররা প্যানেল মেয়র নির্বাচিত করে থাকেন।

আন্দরকিল্লা ওয়ার্ডের কাউন্সিলর জহর লাল হাজারী বলেন, গতবার নাছির ভাই মেয়র হয়েছেন। বেশিরভাগ কাউন্সিলরও উনার অনুসারী ছিলেন। সেবার উনি ৩৫ জনের একটা প্যানেল করে নিজের মনোনীত প্রার্থীদের জয়ী করে নেন। এবার আমরা শিক্ষা উপমন্ত্রী নওফেলের অনুসারীরা সেভাবে নিজেদের মধ্যে একটা আলোচনা করে একটা প্যানেল করে আগাচ্ছি। এদিক থেকে প্যানেল মেয়র হিসেবে আমিসহ আব্দুস সবুর লিটন ও নিলু নাগের নাম প্রস্তাব হওয়ার সম্ভাবনা বেশি।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত