বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ || ১২ বৈশাখ ১৪৩১ || ১৪ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

চসিকের মেয়র নির্বাচিত হলেন আওয়ামী লীগের রেজাউল করিম

স্টাফ করেসপন্ডেন্ট, চট্টগ্রাম

০১:৫৫, ২৮ জানুয়ারি ২০২১

আপডেট: ০২:০৩, ২৮ জানুয়ারি ২০২১

৭৯০

চসিকের মেয়র নির্বাচিত হলেন আওয়ামী লীগের রেজাউল করিম

চট্টগ্রাম সিটি করপোরেশনের নির্বাচনে বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন আওয়ামী লীগের মেয়র প্রার্থী এম রেজাউল করিম চৌধুরী। তিনি পেয়েছেন ৩ লক্ষ ৬৯ হাজার ৩৪৮ ভোট। তার প্রতিদ্বন্দ্বী  বিএনপির প্রার্থী ডা. শাহাদাত হোসেন পেয়েছেন ৫২ হাজার ৪৮৯। 

এছাড়া ইসলামী আন্দোলনের জান্নাতুল ইসলাম পেয়েছেন ৪ হাজার ৯৮০, ইসলামিক ফ্রন্টের ওয়াহেদ মুরাদ ১হাজার ১০৯, স্বতন্ত্র প্রার্থী খোকন চৌধুরী ৮৮৫, ইসলামি ফ্রন্টের এম এ মতিন ২ হাজার ১২৬ ও ন্যাশনাল পিপলস পার্টির  আবুল মনসুর পেয়েছেন ৪ হাজার ৬৫৩ ভোট। 

এবারের নির্বাচনে ভোট পড়েছে  ২২.৫২ শতাংশ।

১৯৮৯ সালের ৩০ সেপ্টেম্বর মিউনিসিপ্যাল করপোরেশন থেকে সিটি করপোরেশনে উন্নীত এই প্রতিষ্ঠানে এখন পর্যন্ত দায়িত্ব পালন করেছেন ছয়জন মেয়র। এর মধ্যে দুইজন ছিলেন সরকারিভাবে মনোনীত এবং তিনজন নির্বাচিত মেয়র। এছাড়া ১৯৯০ সালে চট্টগ্রামের তৎকালীন বিভাগীয় কমিশনার এম এ বারী ভারপ্রাপ্ত মেয়র হিসেবে দায়িত্ব পালন করেন। 

এরপর ১৯৮৯ সালে জাতীয় পার্টির শাসনামলে মেয়র হিসাবে নিযুক্ত করা হয় জাতীয় পার্টির নেতা মাহমুদুল ইসলাম চৌধুরীকে। তিনি ৩০ সেপ্টেম্বর ১৯৮৯ থেকে ৪ ডিসেম্বর ১৯৯০ পর্যন্ত দায়িত্ব পালন করেন। ১৯৯০ সালের ১৩ ডিসেম্বর চট্টগ্রামের বিভাগীয় কমিশনার এম এ বারীকে ভারপ্রাপ্ত মেয়র হিসাবে নিযুক্ত করা হয়। তিনি ১৯৯১ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন। এরপর ১৯৯১ সালের ১২ মে বিএনপির নেতা মীর মোহাম্মদ নাছির উদ্দীনকে মেয়র হিসাবে মনোনীত করা হয়। তিনি ২০ ডিসেম্বর ১৯৯৩ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন।

১৯৯৪ সালে প্রথমবারের মতো জনগণের ভোটে মেয়র নির্বাচিত হন আওয়ামী লীগ নেতা এবিএম মহিউদ্দীন চৌধুরী। তিনি টানা তিন মেয়াদে মেয়র নির্বাচিত হয়ে দায়িত্ব পালন করেন ২০১০ সালের ১ ফেব্রুয়ারি পর্যন্ত। এরপর ২০১০ সালের নির্বাচনে হেভিওয়েট প্রার্থী মহিউদ্দীন চৌধুরীকে পরাজিত করে মেয়র নির্বাচিত হন তারই শিষ্য বিএনপির মনজুর আলম। তিনি দায়িত্ব পালন করেন ২০১৫ সালের ২৭ মার্চ পর্যন্ত। এরপর ২০১৫ সালের নির্বাচনে মেয়র নির্বাচিত হন আওয়ামী লীগের নগর কমিটির সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন। তিনি ২০২০ সালের ৫ আগস্ট পর্যন্ত দায়িত্ব পালন করেন

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত