শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ || ১৪ চৈত্র ১৪৩০ || ১৭ রমজান ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

আনোয়ারা প্রান্তে শুরু কর্ণফুলী টানেলের দ্বিতীয় টিউবের কাজ 

স্টাফ করেসপন্ডেন্ট, চট্টগ্রাম

১৪:৪৪, ১২ ডিসেম্বর ২০২০

আপডেট: ১৮:০৯, ১২ ডিসেম্বর ২০২০

১৩২৯

আনোয়ারা প্রান্তে শুরু কর্ণফুলী টানেলের দ্বিতীয় টিউবের কাজ 

কর্ণফুলী নদীর তলদেশে নির্মাণাধীন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেলের দ্বিতীয় টিউবের নির্মাণ কাজ শুরু হয়েছে টানেলের আনোয়ারা প্রান্ত থেকে। শনিবার (১২ ডিসেম্বর) দুপুরে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ কাজ উদ্বোধন করেন। 

এ সময় ঢাকা থেকে সেতুমন্ত্রীর সাথে স্থানীয় সংসদ সদস্য ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ, আনোয়ারা প্রান্তে টানেলের প্রকল্প পরিচালক প্রকৌশলী হারুনুর রশিদসহ সংশ্লিষ্ট কর্মকর্তাগণ সংযুক্ত ছিলেন।

টানেলটির বাস্তবায়নকারী সংস্থা বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ। ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না কমিউনিকেশনস কনস্ট্রাকশন কোম্পানি এই টানেল নির্মাণ কাজ করছে। ২০২২ সালের মধ্যে এ প্রকল্প বাস্তবায়নে এ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৯ হাজার ৮৮০ কোটি টাকা। এর আগে ২০১৯ সালের ২৪ ফেব্রুয়ারিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই টানেলের নির্মাণ কাজ উদ্বোধন করেন। চীনের সাংহাই শহরের আদলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা চট্টগ্রামকে ‘ওয়ান সিটি, টু টাউন’ মডেলে গড়ে তুলতে কর্ণফুলী নদীর তলদেশে এই টানেলের উদ্যোগ নেন । সম্প্রতি প্রথম টিউবের কাজ সমাপ্ত হয়। 

কর্ণফুলী টানেল প্রকল্পের পরিচালক প্রকৌশলী হারুনুর রশিদ জানান, মূল টানেল ৩ দশমিক ৩১৫ কিলোমিটার দীর্ঘ। এর মধ্যে গাড়ি আসা-যাওয়া করবে দুটি আলাদা টিউবে। প্রথম টিউব থেকে ১২ মিটার দূরে দ্বিতীয় টিউবটি করা হচ্ছে। প্রতিটি টিউব ২ দশমিক ৪৫০ কিলোমিটার দীর্ঘ।

তিনি আরো জানান, চীন থেকে আনা দৈত্যাকৃতির টানেল বোরিং মেশিন (টিবিএম) ইতোমধ্যে বসে গেছে আনোয়ারা পয়েন্টে। সেখানে ১২ মিটার গভীরে বসানো হয়েছে মেশিনটি। প্রায় তিন তলা সমান উঁচু টিবিএম মাটির ১৮-৪৩ মিটার নিচে দিয়ে যাবে। প্রথম টিউব স্থাপনে টিবিএম পতেঙ্গা প্রান্তে ঢুকে আনোয়ারা প্রান্তে বের হয়েছে। এবার আনোয়ারা প্রান্ত থেকে নদী তলদেশে ঢুকে খোদাই করে পতেঙ্গা অংশে বের হবে।

প্রসঙ্গত, মাত্র দুই দিন আগে পদ্মা সেতুতে স্প্যান বসানো সম্পন্ন হয়েছে। পদ্মা সেতু এখন দৃশ্যমান। পদ্মা সেতুতে যানবাহন চলবে ২০২২ সালে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে নাম করা এই টানেলেরও ২০২২ সালের মধ্যে কাজ শেষ হওয়ার কথা রয়েছে।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত