বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ || ১৪ চৈত্র ১৪৩০ || ১৬ রমজান ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

এবার দেশের সব সিটি করপোরেশনে শিক্ষার্থীদের হাফ ভাড়া

স্টাফ করেসপন্ডেন্ট, চট্টগ্রাম

১২:৩৩, ৫ ডিসেম্বর ২০২১

আপডেট: ১২:৫৪, ৫ ডিসেম্বর ২০২১

৪৯৫

এবার দেশের সব সিটি করপোরেশনে শিক্ষার্থীদের হাফ ভাড়া

শিক্ষার্থীদের আন্দোলনের পরিপ্রেক্ষিতে ঢাকার পর চট্টগ্রামেও বাসে হাফ ভাড়া নেওয়ার সিদ্ধান্ত
শিক্ষার্থীদের আন্দোলনের পরিপ্রেক্ষিতে ঢাকার পর চট্টগ্রামেও বাসে হাফ ভাড়া নেওয়ার সিদ্ধান্ত

শিক্ষার্থীদের আন্দোলনের পরিপ্রেক্ষিতে ঢাকার পর চট্টগ্রামসহ দেশের সব সিটি সার্ভিসে হাফ ভাড়া চালুর ঘোষণা দিয়েছেন পরিবহন মালিকরা। এ ক্ষেত্রে কিছু শর্ত আরোপ করা হয়েছে। হাফ ভাড়ার এ সিদ্ধান্ত আগামী ১১ ডিসেম্বর থেকে কার্যকর হবে।

রবিবার (৫ ডিসেম্বর) চট্টগ্রাম প্রেসক্লাব মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন সমিতির কেন্দ্রীয় মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ। তিনি জানিয়েছেন, সরকারি ছুটির দিন ও শিক্ষাপ্রতিষ্ঠান ছুটির দিন ছাড়া এ নিয়ম চলবে। সকাল সাতটা থেকে রাত আটটা পর্যন্ত শিক্ষার্থীরা এ সুবিধা পাবেন।

এনায়েত উল্লাহ বলেন, শিক্ষার্থীদের ইউনিফর্ম পরতে হবে ও পরিচয়পত্র দেখাতে হবে। যেসব শহরে সিটি সার্ভিস চালু আছে, সেখানে এটা কার্যকর হবে। উপজেলা বা দূরপাল্লার রুটে এ নিয়ম চলবে না। তিনি শিক্ষার্থীদের এবার শিক্ষাপ্রতিষ্ঠানে ফিরে যাওয়ার অনুরোধ জানান।

গত ৩০ নভেম্বর ঢাকার ভেতরে বেসরকারি গণপরিবহনে শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়ার সিদ্ধান্ত নেয় বাস মালিক সমিতি। হাফ ভাড়া কার্যকর হয় ১ ডিসেম্বর থেকে। এর আগে সিদ্ধান্ত হয় বিআরটিসি বাসে চলাচলে শিক্ষার্থীরা হাফ ভাড়া দেবে।

সরকারি-বেসরকারি বাসে চলাচলে হাফ ভাড়ার ক্ষেত্রে শর্তও বেঁধে দেওয়া হয়। যেমন, কাল সাতটা থেকে রাত আটটা পর্যন্ত শিক্ষার্থীরা হাফ ভাড়া দিয়ে গণপরিবহনে চলাচল করতে পারবে।ছুটির দিনে শিক্ষার্থীদের কাছ থেকে হাফ ভাড়া নেওয়া হবে না। এছাড়া শিক্ষার্থীদের নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানের পরিচয়পত্র সঙ্গে রাখতে হবে।

সম্প্রতি জ্বালানি তেলের দাম বাড়ানোর পর পরই বাড়ে বাস ভাড়াও। বাসের মালিকরা তুলে দেয়, শিক্ষার্থীদের হাফ পাস।

এরপর থেকেই বাসে হাফ ভাড়ার দাবিতে আন্দোলন করে আসছিল শিক্ষার্থীরা। এর মধ্যে ঢাকা সিটি করপোরেশনের একটি ময়লার গাড়ির ধাক্কায় নটর ডেম কলেজের এক শিক্ষার্থীর নিহতের পর এ দাবি আরও জোরালো হয়।

এরপর থেকে সারাদেশে গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকরে আন্দোলন ও বিক্ষোভ চালিয়ে আসছেন শিক্ষার্থীরা। সেই সঙ্গে আছে, সড়কে নিরাপত্তা ও শৃঙ্খলা ফেরাতে নয় দফা দাবিও। 
 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত