শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১ || ০৮ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

জটিলতা কাটিয়ে চট্টগ্রামে তৃতীয় লিঙ্গের মানুষকে টিকাদান শুরু

স্টাফ করেসপন্ডেন্ট, চট্টগ্রাম

১৫:৫৯, ২২ নভেম্বর ২০২১

আপডেট: ১৬:০৮, ২২ নভেম্বর ২০২১

৫৯২

জটিলতা কাটিয়ে চট্টগ্রামে তৃতীয় লিঙ্গের মানুষকে টিকাদান শুরু

নানা জটিলতা কাটিয়ে অবশেষে টিকার আওতায় এসেছেন চট্টগ্রামের তৃতীয় লিঙ্গের মানুষ। সোমবার (২২ নভেম্বর) সকালে চট্টগ্রাম জেনারেল হাসপাতালে তাদের টিকা দেওয়ার কার্যক্রম শুরু হয়।

এনআইডি ও জন্মনিবন্ধন ছাড়াই বিশেষ ব্যবস্থায় ৫০০ জনকে দেওয়া হচ্ছে করোনার ভ্যাকসিন। মূলত সবার মৌলিক অধিকার নিশ্চিতে স্বাস্থ্য বিভাগের এমন সিদ্ধান্ত।

দেশের সব জনগোষ্ঠীকে টিকার আওতায় আনা হলেও এনআইডি ও জন্মনিবন্ধন জটিলতায় আটকে ছিল তৃতীয় লিঙ্গের মানুষের টিকাদান। সেই সংকট কাটিয়ে অবশেষে বিশেষ ব্যবস্থায় এ জনগোষ্ঠীকে আনা হলো টিকার আওতায়।

প্রাথমিকভাবে ৫০০ জনকে দেওয়া হলেও পর্যায়ক্রমে দেওয়া হবে সবাইকে। মূলত সবার মৌলিক অধিকার বাস্তবায়িত করতে এমন সিদ্ধান্ত।

চট্টগ্রামের ডেপুটি সিভিল সার্জন ডা. মোহাম্মদ আসিফ খান জানান, মানবিক বিবেচনা থেকে তৃতীয় লিঙ্গের এ জনগোষ্ঠীকে করোনার টিকা কর্মসূচির আওতার আনার সিদ্ধান্ত নিয়েছে চট্টগ্রামের স্বাস্থ্য বিভাগ। এ ক্ষেত্রে লাইন লিস্ট অনুসরণ করে তাদের টিকা দেওয়া হবে।

তিনি বলেন, এ জনগোষ্ঠীর কারোরই এনআইডি বা জন্ম নিবন্ধন সার্টিফিকেট নেই। ফলে নিয়ম অনুযায়ী অনলাইনে নিবন্ধিত হয়ে টিকা নেওয়ার সুযোগ তাদের নেই। কিন্তু একটি শ্রেণিকে টিকার বাইরে রেখে করোনা নিয়ন্ত্রণ দুরূহ। এ ছাড়া বিষয়টি মানবিকও।

সবকিছু বিবেচনা করে বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার, সিভিল সার্জন মো. ইলিয়াস চৌধুরী ও আমরা মিলে তাদের ভিন্নভাবে টিকা দেওয়ার ব্যবস্থা করছি।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত