শুক্রবার   ২২ অক্টোবর ২০২১ || ৭ কার্তিক ১৪২৮ || ১৩ রবিউল আউয়াল ১৪৪৩

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

মাতৃরূপে ঈশ্বরের আরাধনা মহাঅষ্টমীতে কুমারী পূজা

ছবি ও লেখা: কমল দাশ

১৮:৫০, ১৩ অক্টোবর ২০২১

আপডেট: ১৮:৫১, ১৩ অক্টোবর ২০২১

১০৮

মাতৃরূপে ঈশ্বরের আরাধনা মহাঅষ্টমীতে কুমারী পূজা

শারদীয় দুর্গোৎসবের মহাঅষ্টমী ও কুমারী পূজা আজ। মহাঅষ্টমীতে নগরের পাথরঘাটায় শ্রীশ্রী রাধাগোবিন্দ ও শান্তনেশ্বরী মাতৃমন্দিরে প্রতিবছরের মতো এবারও অনুষ্ঠিত হয় কুমারী পূজা। 

কুমারী পূজার জন্য মাতৃভাবের পবিত্রতার প্রতীক হিসেবে এবছর কুমারী মায়ের আসনে বসানো হয়েছে ৬ বছর বয়সী প্রীত ধরকে। 

সেন্ট স্কলাস্টিকাস স্কুলের কেজি শ্রেণীতে অধ্যয়ন করছে প্রীত। সকাল সাড়ে ১০টায় মাতৃরূপে ফুল, চন্দন, বেলপাতা, তুলশী পাতা দিয়ে শুরু হয় পূজা আর্চনা। পূজা কার্যক্রম পরিচালনা করেন শান্তন্বেশ্বরী মাতৃমন্দিরের পুরোহিত শ্রীমৎ শ্যামল সাধু মোহন্ত মহারাজ।  

পঞ্জিকানুযায়ী বুধবার সকাল ৯টা ৫৭ মিনিটের মধ্যে দুর্গাদেবীর মহাষ্টম্যাদি বিহিত পূজা প্রশস্তা ও মহাঅষ্টমীর ব্রতোবাস শুরু হয়।

পুষ্পাঞ্জলি ও প্রসাদ বিতরণ শেষে বেলা ১২টা ৩১ মিনিট থেকে ১টা ১৯ মিনিটের মধ্যে সল্পিব্দ পূজা অনুষ্ঠিত হবে। সন্ধ্যা ৭টা ৩৫ মিনিট থেকে রাত ৮টা ৬ মিনিটের মধ্যে সন্ধিপূজার মধ্য দিয়ে শেষ হবে মহা অষ্টমীর আনুষ্ঠানিকতা।  

এদিকে নগরের মনোহরখালী সার্বজনীন শ্রী শ্রী দুর্গা মন্দিরেও আয়োজন করা হয় কুমারী পূজার। এতে ১০ বছরের কুমারী রাধিকা দাশকে দেবী রূপে পূজা করা হয়।  

এরআগে মা দুর্গার বোধনের মধ্য দিয়ে গত সোমবার শুরু হয় বাঙালি হিন্দু সম্প্রদায়ের শারদীয় দুর্গোৎসব। নবপত্রিকা প্রবেশ ও স্থাপন, ষোলো উপাদান আর ত্রিনয়নী দেবী দুর্গার চক্ষুদানের মধ্য দিয়ে গতকাল মঙ্গলবার সকালে অনুষ্ঠিত হয় দুর্গোৎসবের মহাসপ্তমী।  

এবছর চট্টগ্রাম মহানগরীর প্রধান পূজামণ্ডপ জেএম সেন হলসহ ১৬টি থানায় ব্যক্তিগত, ঘটপূজাসহ ২৭৬টি পূজামণ্ডপে পুজা উদযাপন হচ্ছে। এছাড়া চট্টগ্রামের ১৫ উপজেলায় ১ হাজার ৫৫৩টি ও পারিবারিক ৪১১টি সহ ১ হাজার ৯৬৪টি পূজা মন্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে।

Nagad
Nagad
Rocket 24 Hours Service
BKash Cash Out
খবর বিভাগের সর্বাধিক পঠিত