শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ || ৫ বৈশাখ ১৪৩১ || ০৮ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

শান্তিরক্ষীদের নিরাপত্তায় এলো যুক্তরাষ্ট্রের অস্ত্র

স্টাফ করেসপন্ডেন্ট, চট্টগ্রাম

১৯:৫২, ২৩ জুলাই ২০২১

৫৩৩

শান্তিরক্ষীদের নিরাপত্তায় এলো যুক্তরাষ্ট্রের অস্ত্র

বাংলাদেশি শান্তিরক্ষীদের নিরাপত্তা নিশ্চিতে সামরিক সরঞ্জাম দিচ্ছে যুক্তরাষ্ট্র
বাংলাদেশি শান্তিরক্ষীদের নিরাপত্তা নিশ্চিতে সামরিক সরঞ্জাম দিচ্ছে যুক্তরাষ্ট্র

জাতিসংঘ শান্তিরক্ষা বাহিনীতে নিযুক্ত বাংলাদেশি শান্তিরক্ষীদের নিরাপত্তা নিশ্চিতে সামরিক সরঞ্জাম দিচ্ছে যুক্তরাষ্ট্র। এরই মধ্যে এই সরঞ্জামের প্রথম চালান দেশে এসে পৌঁছেছে বলে জানিয়েছে ঢাকায় যুক্তরাষ্ট্রের দূতাবাস।

শুক্রবার (২৩ জুলাই) দূতাবাস এক ফেসবুক পোস্টে এ তথ্য জানায়। একই সঙ্গে জাহাজ থেকে সামরিক যান নামানোর একটি ছবিও পোস্ট করে দূতাবাস কর্তৃপক্ষ।

দূতাবাসের পোস্টে বলা হয়, ‘জাতিসংঘে শান্তিরক্ষী সরবরাহে বৃহত্তম দেশ হিসেবে বাংলাদেশের জন্য তাদের বাহিনীর সুরক্ষায় অত্যাধুনিক সরঞ্জাম থাকা জরুরি এবং বিশ্বে শান্তি রক্ষার লক্ষ্য অর্জনে যুক্তরাষ্ট্র বাংলাদেশের সঙ্গে কাজ করতে অঙ্গীকারবদ্ধ।’

এতে বলা হয়, গত ১৭ জুলাই যুক্তরাষ্ট্র মাইন প্রতিরোধী ও চোরাগোপ্তা হামলা সুরক্ষিত ৩১টি ম্যাক্সপ্রো এমআরএপি যান এবং তিনটি মেটাল শার্ক বোট বাংলাদেশের চট্টগ্রামে হস্তান্তর করেছে। এই এমআরএপি গাড়িগুলো জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশি শান্তিরক্ষীদের উপস্থিত মতো বিস্ফোরক যন্ত্র (আইইডি) থেকে সুরক্ষা দিতে এবং বোটগুলো বাংলাদেশ সেনাবাহিনীর নদীতীরের ব্যাটালিয়নের জন্য ব্যবহৃত হবে।

‘এটি বাংলাদেশ সেনাবাহিনীর ক্রয়কৃত মোট ৫০টি এমআরএপি যান ও ৭টি মেটাল শার্ক বোটের প্রথম চালান। পুরো এই চালানের মূল্যমান ২৯ মিলিয়ন ডলারেরও বেশি এবং এর মধ্যে ১৩ মিলিয়ন ডলার যুক্তরাষ্ট্র অনুদান হিসেবে দিয়েছে।’
 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত