শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ || ১২ বৈশাখ ১৪৩১ || ১৪ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

মেট্রো ট্রেনের প্রথম যাত্রা, শতভাগ সঠিক ছিলো, ছুয়েছে ৪ মাইলফলক

বিশেষ সংবাদদাতা

০৪:০৪, ১২ মে ২০২১

৬৫৬

মেট্রো ট্রেনের প্রথম যাত্রা, শতভাগ সঠিক ছিলো, ছুয়েছে ৪ মাইলফলক

ঠিক যেমনটা ভেবেছিলাম, যেমন প্রত্যাশা ছিলো শতভাগ ঠিক সেভাবেই সম্পন্ন হয়েছে মেট্রোট্রেনের প্রথম যাত্রা। ধীর গতিতে ট্রেনটি পরীক্ষামূলকভাবে চালিয়ে দেশে যে মাইল ফলক রচিত হলো তার প্রতিক্রিয়ায় এভাবেই বলছিলেন প্রকল্প প্রধান এমএএন সিদ্দিক। জাপান থেকে আসা এই বৈদ্যুতিক ট্রেনের ছয়টি কোচের একটি সেট চালিয়ে দেখা হয় মঙ্গলবার (১১ মে) রাজধানীর উত্তরার দিয়াবাড়িতে মেট্রো রেলের আনলোডিং এরিয়ায়। রাতে এমএএন সিদ্দিক এ নিয়ে কথা বলছিলেন একাত্তর টেলিভিশনের নিয়মিত অনুষ্ঠান একাত্তর জার্নালে। এমএএন সিদ্দিক বলছিলেন, শুধু একটি নয় এর মধ্য দিয়ে অন্তত চারটি মাইলফলক ছুঁয়েছে বাংলাদেশ। 

- দেশে প্রথম মেট্রো ট্রেন যাত্রা করলো
- প্রথম দ্রুতগতির ট্রেন চললো
- প্রথম বিদ্যুৎচালিত ট্রেন চললো
- প্রথম দূরনিয়ন্ত্রিত ট্রেন চললো।

রাজধানীর উত্তরায় দিয়াবাড়ি অংশে দেশের প্রথম মেট্রোট্রেনের যাত্রাটি করার পর, পরীক্ষামূলক এ যাত্রায় কোনো ত্রুটি ধরা পড়েছে কি না? এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, কোনো ধরনের ত্রুটি ধরা পড়েনি, যেমনটা প্রত্যাশা ছিলো তার শতভাগ ঠিকঠাক ট্রেন চলেছে। 

এই ট্রেন বিদ্যুৎচালিত হবে তা জানিয়ে এমএএন সিদ্দিক বলেন, বিদ্যুতের নিরবচ্ছিন্ন সরবরাহ নিশ্চিত করতে জাতীয় গ্রিড থেকে চারটি সঞ্চালন লাইনকে সংযুক্ত করা হবে। যাতে কোনো একটি লাইনে বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে গেলে কয়েক মিলি সেকেন্ডে অন্য সঞ্চালন লাইন থেকে স্বয়ংক্রিয়ভাবে বিদ্যুৎ পায় চলন্ত ট্রেন। আর জাতীয় গ্রিডে বড় কোনো সমস্যা দেখা দিলে ট্রেনকে সবচেয়ে নিকটস্থ স্টেশনে নিয়ে যেতে প্রয়োজনীয় বিদ্যুতের নিজস্ব ব্যবস্থা থাকবে।

এছাড়া দুর্ঘটনা এড়াতে এবং যাত্রীদের এমন দ্রুতগতির ট্রেনে চড়ার প্রশিক্ষণ দিতে কিংবা শেখাতে একটি প্রদর্শণীর ব্যবস্থাও রয়েছে এই প্রকল্পের আওতায়। করোনা পরিস্থিতি সামলে উঠলে এই প্রদর্শণী চালু হবে। জনগণ সেখানে গিয়ে কিভাবে ট্রেনে উঠতে হবে, ভেতরে কিভাবে বসতে হবে, কিভাবে দাড়াবে সেগুলো শেখার সুযোগ পাবে। শুধু তাই নয়, স্টেশনে পৌঁছানোর পর স্টেশনে ঢোকা, টিকেট সংগ্রহ করা, টিকেট রিচার্জ করা, সোয়াইপ করে ভেতরে ঢোকার সকল পদ্ধতিই দেখানো হবে এই প্রদর্শণীতে। ফলে ট্রেন আনুষ্ঠানিক যাত্রা শুরু করার আগেই মানুষ চাইলে এই ট্রেনে চড়ার রীতি-পদ্ধতি জেনে নিতে পারবে। 

মেট্রোরেলের কেবল কোচগুলোই নয়, এর টিকেটিং মেশিন, স্টেশনগুলোর সাজ-সরঞ্জাম এসব কিছুই জাপান থেকে আসছে, এবং অত্যাধুনিক। সকল ক্ষেত্রেই বিশ্বে এখন যা কিছু লেটেস্ট তারই ব্যবহার ও প্রয়োগ করা হচ্ছে, বলেন এমএএন সিদ্দিক। 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত