বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ || ১২ বৈশাখ ১৪৩১ || ১৪ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

ঢাকার নদীগুলোর দূষণ কমাতে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের যৌথ অর্থায়ন

নিউজ ডেস্ক

২০:৩৩, ৭ মে ২০২১

আপডেট: ২০:৩৩, ৭ মে ২০২১

৮৪৮

ঢাকার নদীগুলোর দূষণ কমাতে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের যৌথ অর্থায়ন

ঢাকার নদী দুষণমুক্ত করতে প্রকল্প গ্রহণ
ঢাকার নদী দুষণমুক্ত করতে প্রকল্প গ্রহণ

“ঢাকা মহানগরীর পরিবেশ গত সুরক্ষায় গণতান্ত্রিক শাসন ও সম্মিলিত জনমত গঠন” শীর্ষক নতুন একটি দূষণ-বিরোধী প্রকল্পের উদ্বোধন করা হয়েছে হয়েছে। ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাসের ডেপুটি চিফ অফ মিশন জোয়েন ওয়াগনার, প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী মিজ হাবিবুননাহারের অংশগ্রহণে কাউন্টারপার্ট ইন্টারন্যাশনাল-এর সাথে সহযোগিতার ভিত্তিতে ওয়াটারকিপার্স বাংলাদেশ এ প্রকল্প প্রণয়ন করেছে।

যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা (ইউএসএআইডি) এবং যুক্তরাজ্যের ফরেন কমনওয়েলথ অ্যান্ড ডেভেলপমেন্ট অফিস (FCDO)-এর অর্থায়ন পুষ্ট এ প্রকল্পটির লক্ষ্য হলো ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের সাথে কাজের মাধ্যমে ঢাকা জেলার সাভার ও কেরাণীগঞ্জ এবংগাজীপুরের পার্শ্ববর্তী এলাকার নদী গুলোকে দূষণমুক্ত করার লক্ষে জনমত গঠন করা।

ইউএসএআইডি প্রদত্ত ২৯৭,০০০ ডলার অনুদানের আওতায় ঢাকা মহানগরীর পানি, বায়ু ও শব্দ দূষণ পর্যবেক্ষণ ও নিয়ন্ত্রণে ওয়াটারকিপার্স বাংলাদেশ একটি শক্তিশালী জনমত গঠন কার্যক্রম বাস্তবায়ন করবে। ওয়াটারকিপার্স ও এর অংশীদার সংস্থাগুলো গুরুত্বপূর্ণ সরকারী ও সুশীল সমাজ প্রতিষ্ঠান, বিশ্ববিদ্যালয়, ব্যক্তি-মালিকানাধীন প্রতিষ্ঠান ও অন্যান্য অংশীদারদের সাথে সহযোগিতার ভিত্তিতে কাজ করবে।

১৯৭১ সালের পর থেকে যুক্তরাষ্ট্র সরকার ইউএসএআইডি’র মাধ্যমে বাংলাদেশে ৮ বিলিয়ন ডলারেরও বেশী উন্নয়ন সহায়তা প্রদান করেছে। খাদ্য নিরাপত্তা ও অর্থনৈতিক সুযোগ সম্প্রসারণ, স্বাস্থ্য ও শিক্ষা উন্নতকরণ, গণতান্ত্রিক প্রতিষ্ঠান ও চর্চা উৎসাহিতকরণ, পরিবেশ সুরক্ষা এবং জলবায়ু পরিবর্তনের প্রভাব সহিষ্ণুতা বৃদ্ধিসহ বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে বাংলাদেশের জনসাধারণের জীবনমান উন্নয়নে ২০২০ সালে ইউএসএআইডি একক ভাবে ২০০ মিলিয়ন ডলারের বেশি অর্থ সহায়তা দিয়েছে।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত