শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ || ৫ বৈশাখ ১৪৩১ || ০৭ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

বেবিচক-রেলওয়ের বিরুদ্ধে মামলার নির্দেশ মেয়র আতিকের

স্টাফ করেসপন্ডেন্ট

১৩:২৯, ১৫ মার্চ ২০২১

আপডেট: ১৪:২৯, ১৫ মার্চ ২০২১

৫৫৬

বেবিচক-রেলওয়ের বিরুদ্ধে মামলার নির্দেশ মেয়র আতিকের

বেবিচক-রেলওয়ের বিরুদ্ধে মামলার নির্দেশ মেয়র আতিকের
বেবিচক-রেলওয়ের বিরুদ্ধে মামলার নির্দেশ মেয়র আতিকের

মশা নিয়ন্ত্রণে পরিচ্ছন্নতা কার্যক্রমে অসহযোগিতার অভিযোগে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) ও বাংলাদেশ রেলওয়ের বিরুদ্ধে মামলা করার নির্দেশ দিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।

একই অভিযোগে বেসরকারি আবাসন প্রতিষ্ঠান আশিয়ান ল্যান্ডস ডেভেলপমেন্টের বিরুদ্ধেও মামলার নির্দেশ দেন তিনি।

সোমবার (১৮ মার্চ) সকালে মশা নিধনে আশকোনা হজ ক্যাম্প ও আশপাশের এলাকায় ডিএনসিসি পরিচালিত ক্র্যাশ প্রোগ্রাম পরিদর্শনে গিয়ে সংস্থাগুলোর বিরুদ্ধে মামলার নির্দেশ দেন তিনি।

পরিদর্শনে বিমানবন্দর রেলওয়ে স্টেশনের পূর্ব দিকে রেলওয়ের নিয়ন্ত্রণাধীন একটা নালা ও একই এলাকায় বেবিচকের আওতাধীন জায়গাগুলোর অপরিচ্ছন্ন পরিবেশ দেখে ক্ষোভ প্রকাশ করেন মেয়র।

তিনি বলেন, ‘তাদেরকে (বেবিচক ও রেলওয়ে) বারবার বলা হয়েছে নিজেদের জায়গাগুলো পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে। আমরা আমাদের জায়গাগুলো পরিষ্কার রাখার চেষ্টা করছি। কিন্তু যেগুলো রেলওয়ের জায়গা, সিভিল অ্যাভিয়েশনের জায়গা, সেগুলো তো তাদেরই পরিষ্কার রাখা উচিত।’

ক্ষোভ প্রকাশ করে মেয়র আতিক বলেন, ‘ওদের তো লোক কম নেই। আপনারা (বেবিচক ও রেলওয়ে) যার যার মতো চলবেন, আর গালি খাব আমরা। এটা হতে পারে না।’

এ সময় মেয়র তার সঙ্গে উপস্থিত ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম রেজা ও সংশ্লিষ্ট আরেক কর্মকর্তাকে সরকারি সংস্থা দুটির বিরুদ্ধে মামলা করার নির্দেশ দেন।

তিনি বলেন, ‘এখন ওদের বিরুদ্ধে মামলা করা ছাড়া তো উপায় নেই। সরকার সরকারের বিরুদ্ধে মামলা করছে। এগুলো যদি নিজের থেকে বোধগম্য না হয়, তাহলে আর কবে হবে?’

এই আশকোনা ও দক্ষিণখান এলাকাতেই বেসরকারি আবাসন সংস্থা আশিয়ান ল্যান্ড ডেভেলপমেন্ট লিমিটেডের আশিয়ান সিটি প্রকল্প রয়েছে। প্রকল্পের জায়গাগুলোতেও অপরিচ্ছন্ন ও নোংরা পরিবেশ দেখতে পান মেয়র।

চলতি বছর ঢাকায় মশা বেড়েছে অন্য বছরের তুলনায় কয়েক গুণ। এতে অতিষ্ঠ হয়ে উঠেছে নগরবাসী। এডিস মশার উপদ্রব না থাকলেও মারাত্মক হারে বেড়েছে কিউলেক্স মশা। এ মশা চিকুনগুনিয়া, ম্যালেরিয়াসহ মশাবাহিত রোগ ছড়ায়।

মশা নিয়ন্ত্রণে জরুরিভাবে ক্র্যাশ প্রোগ্রাম শুরু করেছে দুই সিটি করপোরেশন। মেয়ররা বলছেন, যেভাবে তারা পরিচ্ছন্নতা অভিযান শুরু করেছেন তাতে এক সপ্তাহের মধ্যে মশার সংখ্যা কমে আসবে।
 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত