শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ || ১৫ চৈত্র ১৪৩০ || ১৭ রমজান ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

ড্যাপ-২০৩৫, ঢাকার ভবন সর্বোচ্চ ৮ তলা রাখার প্রস্তাব

নিউজ ডেস্ক

০০:২৮, ১৩ মার্চ ২০২১

আপডেট: ১০:০৬, ১৩ মার্চ ২০২১

৮৬৭

ড্যাপ-২০৩৫, ঢাকার ভবন সর্বোচ্চ ৮ তলা রাখার প্রস্তাব

রাজধানী ঢাকার কারওয়ানবাজার এলাকার একটি ভিউ, ছবি: অপরাজেয় বাংলা
রাজধানী ঢাকার কারওয়ানবাজার এলাকার একটি ভিউ, ছবি: অপরাজেয় বাংলা

ডিটেইল এরিয়া প্ল্যান (ড্যাপ)-২০৩৫ এর আওতায় রাজধানী ঢাকার যে কোনো ভবনের উচ্চতা সর্বোচ্চ আট তলা রাখার প্রস্তাব করেছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ-রাজউক। শহরকে বাসযোগ্য করার লক্ষ্যে এই প্রস্তাব, এমনটাই বলছে রাজউক। 

প্রস্তাবে ঢাকার আশেপাশে গাজীপুর ও নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন, সাভার পৌরসভা এলাকায় ভবনের উচ্চতা সর্বোচ্চ ৬ তলা বিশিষ্ট রাখার কথা বলা হয়েছে। 

তবে জনসংখ্যার ঘনত্বের বিচারে কোথাও কোথাও দুই তলা বাড়িয়ে দেওয়ার সুবিধা রাখা হয়েছে এই ড্যাপ-২০৩৫ প্রস্তাবে। 

বার্তাসংস্থা ইউএনবি'র এ সংক্রান্ত খবরে ড্যাপ'র প্রকল্প পরিচালক আশরাফুল ইসলামকে উদ্ধৃত করা হয়েছে। তিনি বলেছেন,  রাজধানীর বিভিন্ন স্থানেই যত্রযত্র বহুতল বিশিষ্ট ভবন গড়ে তোলা হচ্ছে যা এই শহরের বাসিন্দাদের নাগরিক জীবনে বিঘ্ন ঘটাচ্ছে।

"একেকটি বহুতল ভবনে অসংখ্য গাড়ি প্রতিনিয়ত ঢুকতে ও বের হতে থাকে। এতে ভবনগুলোর সামনে যানজট তৈরি হয়। এছাড়া অন্যান্য নাগরিক সুবিধাও ব্যহত হয়," বলেন তিনি। 

আর এই সমস্যা দূর করতে ভবনের উচ্চতায় নিষেধাজ্ঞা আনাকেই যথার্থ মনে করছে ড্যাপ কর্তৃপক্ষ। 

এছাড়া ঢাকার সঙ্গে বিভিন্ন নগরীকে সংযুক্ত করতে বহুমুখী যোগাযোগ ব্যবস্থা নেওয়ারও প্রস্তাব করা হয়েছে। রেলপথ, সড়কপথ, নৌপথে এই যোগাযোগ বাড়াতে হবে, যাতে ঢাকার কেন্দ্রস্থলে চাপটা কমে আসে।

গাজীপুর, সাভার, কেরাণীগঞ্জ, নারায়ণগঞ্জের সঙ্গে উন্নততর যোগাযোগ স্থাপন করে, যে সব এলকায় জনবসতি উৎসাহিত করা হবে যাতে ঢাকার জনসংখ্যা কমে আসে।  এ জন্য আশেপাশের নগরগুলোর সঙ্গে মেট্রোরেল, এলিভেটেড এক্সপ্রেসওয়ে, নৌ যোগাযোগ স্থাপনের কথা বলা হয়েছে।
 
নতুন ড্যাপ-এ এলাকাভিত্তিক উন্নয়ন পরিকল্পনা প্রস্তাব করা হয়েছ। প্রতিটি ওয়ার্ডে তিন থেকে চারটি স্কুল স্থাপন, ২৫টি মাঠ ও পার্ক রাখার কথাও বলা হয়েছে। খালগুলো ভরাট হয়ে যাওয়ার পেছনে বিভিন্ন স্থানে জলাবদ্ধতা দূর করতে কালভার্ট, বক্সকালভার্ট নির্মাণকে কারণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। এবং নতুন প্রস্তাবে এইসব কালভার্ট অপসারণ করে খালগুলোতে পানির সঞ্চালন নিশ্চিত করার কথা বলা হয়েছে। এই প্রস্তাব বাস্তবায়ন করা গেলে ড্যাপ এলাকায় ৫৮ কিলোমিটার নতুন নৌপথ তৈরি করা সম্ভব বলে পরিকল্পনায় উল্লেখ করা হয়েছে।  

ভূমির ব্যবহারের ভিত্তিতে ঢাকাকে ১৩টি জোনে ভাগ করা হয়েছে। এর কোনোটি শহর, কোনোটি আবাসিক, কোনোটি বাণিজ্যিক ও কোনটি কৃষিভূমি। এর মধ্যে

- শহর এলাকা ৯৪ হাজার ৫৮ হেক্টর, যা মোট মেট্রোপলিটনের ৬১.৮১ ভাগ
- আবাসিক এলাক ১৯ হাজার ৪৫৭ একর, যা মোট পরিকল্পিত এলাকার ৫.১৬ ভাগ
- সাধারণ ব্যবহার্য এলাকা ১ লাখ ২৩ হাজার ৯৩১ একর, যা মোট এলাকার ৩২.৭৫ শতাংশ

ড্যাপের সূত্র মতে, ২০০৫ সাল নাগাদ ঢাকা নগরীর শহর এলাকা বেড়ে ২০ হাজার ৫৪৯ হেক্টরে দাঁড়ায়। ধীরে ধীরে চাষযোগ্য জমি কমতে থাকে যাকে ১২ হাজার ৪০ হেক্টর থেকে কমে ৬ হাজার ২৩৬ হেক্টরে পৌঁছায়। একইভাবে জলাভূমি ও বনাঞ্চল ৬ হাজার ২৬ হেক্টর থেকে কমে ২ হাজার ৬১২ হেক্টরে দাঁড়ায়। 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত