শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৭ বৈশাখ ১৪৩১ || ০৯ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

দাবি-দাওয়া না মানলে ময়লা নেবেন না পরিচ্ছন্নতাকর্মীরা

স্টাফ করেসপন্ডেন্ট

১৭:০৬, ৯ ফেব্রুয়ারি ২০২১

আপডেট: ১৭:০৭, ৯ ফেব্রুয়ারি ২০২১

৫৯৪

দাবি-দাওয়া না মানলে ময়লা নেবেন না পরিচ্ছন্নতাকর্মীরা

আগামী সাত দিনের মধ্যে দাবি-দাওয়া মেনে নেওয়া না হলে রাজধানীর বাসাবাড়ির ময়লা নেওয়া বন্ধ করে বৃহত্তর আন্দোলনের হুমকি দিয়েছেন পরিচ্ছন্নতাকর্মীরা। তাদের সংগঠন প্রাইমারি ওয়েস্ট কালেকশন সার্ভিস প্রোভাইডারের (পিডব্লিউসিএসপি) নেতারা এ ঘোষণা দেন। পাশাপাশি ১৯ হাজার পরিচ্ছন্নতাকর্মীর রুটি রুজি বন্ধের চক্রান্ত 'বর্জ্যের টেন্ডার' বন্ধের দাবিও জানিয়েছে সংগঠনটি। 

মঙলবার (৯ জানুয়ারি) জাতীয় প্রেসক্লাবে পরিচ্ছন্নতাকর্মীদের কাফনের কাপড় পরে আয়োজিত এক প্রতিবাদ সভায় এসব হুমকি-হুঁশিয়ারি দেওয়া হয়।

দাবিগুলো হচ্ছে-
দরপত্রের মাধ্যমে বর্জ্য সংগ্রহকারী নিয়োগের সিদ্ধান্ত বাতিল
এ কাজে নিয়োজিত বর্জ্য সংগ্রহকারী প্রতিষ্ঠানের অনুমতি নবায়ন এবং
বর্জ্য সংগ্রহের কাজ নবায়নের ক্ষেত্রে পিডব্লিউসিএসপি থেকে প্রদত্ত প্রত্যয়নপত্র পুনরায় চালু করা।
 
মানববন্ধনে সংগঠনের সভাপতি নাহিদ আক্তার লাকী বলেন, প্রধানমন্ত্রী বর্জ্য ব্যবস্থাপনা প্রতিষ্ঠানগুলোকে বিশেষ গুরুত্ব দেওয়ার নির্দেশনা দিলেও উত্তর সিটির মেয়র, প্রধান নির্বাহী ও প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা আইনি জটিলতা দেখিয়ে বর্জ্যের কাজ দরপত্রের মাধ্যমে দেওয়ার প্রক্রিয়া করছেন। 

তাই দাবিদাওয়া আগামী সাত দিনের মধ্যে মেনে না নিলে ঢাকা উত্তর সিটির আওতাধীন প্রতিটি বাসাবাড়ি থেকে বর্জ্য সংগ্রহ বন্ধ করে দিয়ে বৃহত্তর আন্দোলন করা হবে বলে ঘোষণা দেন তিনি।

সভাপতি নাহিদ আক্তার লাকীর আরও অভিযোগ, মেয়র আশ্বাস দিয়েও কথা রাখেননি। বর্জ্য সংগ্রহকারীদের অনুমতি না থাকায় অনেক ওয়ার্ডে প্রভাবশালী ও রাজনৈতিক নেতারা এই কাজ দখলে নিচ্ছেন। অনুমতি নবায়ন না করায় বর্জ্য সংগ্রহকারীরা আইনগত ও প্রশাসনের কোনো সহায়তা নিতে পারছেন না।
 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত