শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১ || ০৯ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

ঢাকাসহ সারাদেশে এনডিএফ বিডি`র ১৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

স্টাফ করেসপন্ডেন্ট

২১:১৫, ৭ ডিসেম্বর ২০২০

আপডেট: ২১:২১, ৭ ডিসেম্বর ২০২০

১২১৩

ঢাকাসহ সারাদেশে এনডিএফ বিডি`র ১৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

বাংলাদেশের বিতর্ক আন্দোলন -এর সর্ববৃহ কেন্দ্রীয় সংগঠন ন্যাশনাল ডিবেট ফেডারেশন বাংলাদেশ (এনডিএফ বিডি)'র ১৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করলো  সারা বাংলাদেশে বিতর্ক আন্দোলনের সাথে সম্পৃক্ত বিতার্কিক, সংগঠক ও শুভাকাঙ্ক্ষীরা।  

রাজধানী ঢাকা'য় কেন্দ্রীয় কমিটির আয়োজনে সংস্কৃতি বিকাশ কেন্দ্র অডিটোরিয়ামে ৩০০ জনের বেশি বিতার্কিক, সংগঠক, শুভাকাঙ্ক্ষীবৃন্দের উপস্থিতিতে কেন্দ্রীয়ভাবে  প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত হয়। সঙ্গে উদযাপন করা হয় এনডিএফ-বিডি'র চেয়ারম্যান একেএম শোয়েব -এর জন্মদিন।  

রবিবার (৬ ডিসেম্বর) বিকেল ৩ টা থেকে বিতার্কিকরা এসে জড়ো হতে শুরু করে অনুষ্ঠান কেন্দ্রে। পরে বিতর্ক অনুষ্ঠান, আলোচনা সভা, পুরস্কার বিতরণী, কেককাটা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও নৈশভোজের মধ্য দিয়ে কর্মসূচি শেষ হয়। এতে  সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  ঢাকা ডেন্টাল কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. হুমায়ুন কবির বুলবুল, রোটারী ইন্টারন্যাশনাল বাংলাদেশ'র সাবেক গভর্নর ও কর কমিশনার এফ এইচ আরিফ, বাংলাদেশ সুপ্রীম কোর্ট বার এ্যাসোসিয়েশনের সম্পাদক রুহুল কুদ্দুস কাজল, কোষাধক্ষ্য বারিস্টার রাগিব রউফ চৌধুরী , অপরাজেয়বাংলা.কম'র সম্পাদক এক সময়ের খ্যাতনামা বিতার্কিক মাহমুদ মেনন খান, কবি গীতীকার রেজাউর রহমান রিজভী, এনডিএফ বিডি’র মহাসচিব তামজিদ হাসান পাপুল প্রমুখ। 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এনডিএফ বিডি’র প্রতিষ্ঠাতা চেয়ারম্যান জনাব একেএম শোয়েব। অনুষ্ঠানে সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালন করেন ন্যাশনাল ডিবেট ফেডারেশন বাংলাদেশ –এর যুগ্ম সচিব মাহমুদ হাসান ও সাংগঠনিক সম্পাদক মাহবুব হাসান রিপন। 

সংসদীয় বিতর্ক রীতিতে প্রদর্শনী বিতর্কের বিষয় ছিলো এই সংসদ মনেকরে, করোনা ভাক্সিন সুরঙ্গ শেষে আশার আলো। এতে সরকার দলে ছিলেন আদৃতা বরকত, মুনতাসিম তানজিম সিয়াম, লাইলাতুল ফাইজা ইলমা এবং বিরোধী দলে ছিলেন ইউনুছ ফারাবী, ফেরদৌস শিমুল, লুভনা রহমান, বিতর্কে স্পিকার হিসেবে দায়িত্ব পালন করেন এনডিএফ বিডি কো-চেয়ারম্যান আফসান আক্তার এনি। 

এনডিএফ বিডি  বারোয়ারি বিতর্ক  প্রতিযগিতা-২০২০'র বিতর্কের বিষয় ছিলো পাঠ্যসূচিতে বিতর্কের অন্তর্ভুক্তি এখন সময়ের দাবি। এতে প্রথম হন মুসলিম মডার্ন একাডেমি -এর শিক্ষার্থী নারজিস মারজিয়া, দ্বিতীয় এনডিএফ বিডি টাঙ্গাইল জেলার প্রতিনিধি শাতিল রহমান এবং তৃতীয় ছিলেন শহীদ আনোয়ার গার্লস স্কুল ও কলেজের শিক্ষার্থী লাইলাতুল ফাইজা ইলমা।

বিতর্ক প্রতিযোগিতায় সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন এনডিএফ বিডি কিশোরগঞ্জ জেলার সংগঠক রকিবুল হান্নান, বিচারক হিসেবে দায়িত্ব পালন করেন এনডিএফ বিডি’র বিতার্কিক আহমেদ জায়েদ, এনডিএফ বিডি খুলনা অঞ্চলের সহকারী পরিচালক ফয়সাল মাহমুদ ও এনডিএফ বিডি’র যুগ্ম সাংগঠনিক সম্পাদক জয়নুল হোসাইন তুহিন।

তিন মাসব্যাপী চলা এনডিএফ বিডি ক্যারিয়ার এন্ড ডিবেট স্কুলিং'র সার্টিফিকেট বিতরণ ও সেরা পারফমেন্সকারীদের পুরস্কার বিতরন করা হয় এই কর্মসূচির মাধ্যমে। এতে চ্যাম্পিয়ন ও প্রথম রানারআপ হন একই শিক্ষাপ্রতিষ্ঠান মুসলিম মডার্ন একাডেমির শিক্ষার্থী নারজিস মারজিয়া ও রিমা আক্তার এবং ২য় রানারআপ হন ঢাকা ক্যান্টনমেন্ট গার্লস স্কুল এন্ড কলেজের শিক্ষার্থী রামিসা তাহসিনা। অংশগ্রহণকারী সকলকে মাস্ক বিতরণ করা হয়।

বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণে ছিলেন এনডিএফ বিডির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান একেএম শোয়েবের সহধর্মিণী দিলরুবা এ চাঁপা ও অপরাজেয় বাংলা'র পরিচালক শিরিন জাহান।   

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে এনডিএফ বিডি'র ১৬তম প্রতিষ্ঠাবার্ষিকী ও  প্রতিষ্ঠাতা চেয়ারম্যান একেএম শোয়েবের জন্মদিন উদযাপনে কেক কাটা হয়। এবং সর্বশেষে ছিলো সাংস্কৃতিক অনুষ্ঠান। যাতে ছিলো গান, নাচ কবিতা ও জাদু প্রদর্শনী। 

ঢাকায় ছাড়াও এনডিএফ বিডি রাজশাহী অঞ্চলের বগুড়ায় প্রতিষ্ঠাবার্ষিকী ও এনডিএফ বিডি'র চেয়ারম্যানের জন্মদিন উদযাপিত হয়। এনডিএফ বিডি কেন্দ্রীয় কমিটির কো-চেয়ারম্যান ও এনডিএফ বিডি রাজশাহী বিভাগীগ অঞ্চলের চিফ- কোর্ডিনেটর আবু আওয়াল সরদার, কেন্দ্রীয় কমিটির যুগ্মসচিব ও ডিভিশনাল কোর্ডিনেটর অরুপ রতন শীল,  নির্বাহী সদস্য মেহেরুন্নেসা ইতি, সামিউল হাসিব, আরমানি তরফদারসহ বগুড়া জেলার বিতর্ক সংগঠক ও নেতারা এতে উপস্থিত ছিলেন।  

এনডিএফ বিডি ময়মনসিংহ জোন আয়োজিত উদযাপন অনুষ্ঠানে এনডিএফ বিডি চেয়ারম্যান -এর উপদেষ্টা নাহিদুল ইসলাম নাহিদ, কেন্দ্রীয় কমিটির যুগ্ম সচিব, বিভাগীয় কো-অর্ডিনেটর ও এনডিএফ বিডি ময়মনসিংহ জেলা সভাপতি রবিউল ইসলাম রিমনসহ আরও অনেকে উপস্থিত ছিলেন। সেখানেও কেক কাটা এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এনডিএ বিডি বরিশাল বিভাগীয় অঞ্চলের জোন প্রধান সাবেদুল ইসলাম সোহেলের সার্বিক দিকনির্দেশনায় এনডিএফ বিডি বরিশাল অঞ্চলের বিতার্কিক ও সংগঠকের উপস্থিতিতে উদযাপন অনুষ্ঠান আয়োজন করা হয়। 
 
এনডিএফ বিডি চুয়াডাঙ্গা জেলা শাখা'র মডারেটর জাহিদুল হাসান, জেলা কোর্ডিনেটর ইরফাত নূর অবনীসহ জেলার বিতার্কিক, সংগঠক ও নেতৃবৃন্দের উপস্থিতে কেক কেটে উদযাপন হয় এই প্রতিষ্ঠাবার্ষিকী ও জন্মদিন। 

এছাড়া অনলাইন ও ভিডিও বার্তায় শুভেচ্ছা বার্তা পাঠিয়েছেনএনডিএফ বিডি’র সাবেক মডারেটর ও চেয়ারম্যান উপদেষ্টা আব্দুল্লাহ আল মামুন, অস্ট্রেলিয়া থেকে এনডিএফ বিডি প্রতিষ্ঠালগ্ন থেকে গুণী সংগঠক  সুস্মিতা চৌধুরী, এনডিএফ বিডি’র মহাপরিচালক ডা. সোহানূর রহমান সোহান, এনডিএফ বিডি’র কো-চেয়ারম্যান ওমর ফারুক সোহান, এনডিএফ বিডি’র কো-চেয়ারম্যান ও এনডিএফ বিডি খুলনা অঞ্চলের মডারেটর তাকদিরুল গুণী, এনডিএফ বিডি’র কো-চেয়ারম্যান ও এনডিএফ বিডি রাজশাহী  অঞ্চলের চিফ কোরডিনেটর আবু আওয়াল সরদার, এনডিএফ বিডি’র কো-চেয়ারম্যান ও এনডিএফ বিডি সিলেট অঞ্চলের চিফ কোরডিনেটর মো. খলীলুর রহমান খলীল, এনডিএফ বিডি’র কো-চেয়ারম্যান ও এনডিএফ বিডি কুষ্টিয়া অঞ্চলের চিফ কোঅরডিনেটর শামীম রানা, এনডিএফ বিডি’র কো-চেয়ারম্যান তপন রায়, ভারত থেকে  ইন্টারন্যাশনাল ডিরেক্টর হাসিবুল হাসান নিলয় প্রমুখ। 

এনডিএফ বিডি সেলেট, খুলনা, রংপুরসহ দেশের বিভিন্ন প্রান্ত থেকে অফলাইন,  অনলাইনে আয়োজনের মাধ্যমে এনডিএফ বিডি প্রতিষ্ঠাতাবার্ষিকী ও প্রতিষ্ঠাতা চেয়ারম্যান একেএম শোয়েবের জন্মদিন উদযাপন হয়। 

পুরো আয়োজনের ইভেন্ট পার্টনার ছিলো মেডিঅন এবং অনলাইন পার্টনার অপরাজেয় বাংলা। 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত