বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ || ১১ বৈশাখ ১৪৩১ || ১৩ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

সংসদে সর্বসম্মতিক্রমে শোক প্রস্তাব গৃহীত

স্টাফ করেসপন্ডেন্ট

১৮:৩৮, ৫ জুন ২০২২

৪২০

সংসদে সর্বসম্মতিক্রমে শোক প্রস্তাব গৃহীত

সংযুক্ত আরব আমিরাতের দ্বিতীয় রাষ্ট্রপতি এবং আবুধাবির ১৬তম শাসক শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানসহ একজন সাবেক মন্ত্রী একজন সাবেক প্রতিমন্ত্রী এবং ৬ জন সাবেক সংসদ সদস্যের মৃত্যুত জাতীয় সংসদে আজ সর্বসম্মতিক্রমে শোক প্রস্তাব গৃহীত হয়েছে।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী আজ একাদশ জাতীয় সংসদের অষ্টাদশ ২০২২ সালের বাজেট অধিবেশনের প্রথম কার্য-দিবসে এ শোক প্রস্তাব উত্থাপন করেন। 
 মৃত্যুবরণকারী সাবেক মন্ত্রী, প্রতিমন্ত্রী এবং সংসদ সদস্যরা হলেন- সাবেক অর্থমন্ত্রী  ও সংসদ সদস্যআবুল মাল আবদুল মুহিত, সাবেক পূর্ব পাকিস্তান প্রাদেশিক পরিষদ ও সাবেক সংসদ সদস্য মুক্তিযুদ্ধের সংগঠক জুবেদ আলী, সাবেক  পানিসম্পদ প্রতিমন্ত্রী এবং সাবেক সংসদ সদস্য এডভোকেট গৌতম চক্রবর্তী, সাবেক সংসদ সদস্য বি, এম, নজরুল ইসলাম, সাবেক সংসদ সদস্য শাহ জিকরুল আহমেদ,  সাবেক সংসদ সদস্য অধ্যাপক ডাঃ খন্দকার আবদুল জলিল, সাবেক সংসদ সদস্য আশিকা আকবর এবং সাবেক সংসদ সদস্য বেগম পারভীন সুলতানা (জলী রহমান)।

উল্লিখিত বিশিষ্ট ব্যক্তিবর্গের জীবনবৃত্তান্ত সম্বলিত শোক প্রস্তাব আমি এ মহান সংসদে উত্থাপন করছি। শোক প্রস্তাবের অনুলিপি আপনাদের মাঝে সরবরাহ করা হয়েছে। তাদের মৃত্যুতে জাতীয় সংসদ গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছে।

এছাড়া গতকাল রাতে চট্টগ্রামের সীতাকুন্ডে বিএম কন্টেইনার ডিপোতে অগ্নিকান্ডে প্রাণহানির ঘটনায় জাতীয় সংসদ গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছে। সংসদের পক্ষ থেকে নিহতের পরিবারের প্রতি সমবেদনা জানানো হয়েছে। এ ঘটনায় আহতের আশু আরোগ্য কামনা করা হয়েছে।

সংসদ সচিবালয়ের অফিস সহায়ক রহিমা খাতুনের মৃত্যুতে জাতীয় সংসদ গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছে।

‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’ গানের রচয়িতা, ইউনেস্কো পুরস্কার ও একুশে পদকপ্রাপ্ত বিশিষ্ট সাংবাদিক, গীতিকার, কলামিস্ট ও সাহিত্যিক আবদুল গাফফার চৌধুরী, ‘সিক্রেট ডকুমেন্টস অব ইন্টেলিজেন্স ব্রাঞ্চ অন ফাদার অব দ্য নেশন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’ সংকলন ও প্রকাশে অন্যতম ভূমিকা পালনকারী বাংলাদেশ পুলিশের সাবেক অতিরিক্ত আইজি, বীর মুক্তিযোদ্ধা এ কে এম সামসুদ্দিন, বিশিষ্ট আবৃত্তিশিল্পী, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক হাসান আরিফ, কিশোরগঞ্জ বারের সাবেক সভাপতি, কিশোরগঞ্জ আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক ও জেলার পাবলিক প্রসিকিউটর বিশিষ্ট আইনজীবী এডভোকেট শাহ আজিজুল হক, মুক্তিযুদ্ধের সংগঠক, চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সাবেক সদস্য এবং সাংবাদিক মোস্তফা কামাল পাশা, রংপুর জেলার পীরগঞ্জ উপজেলার বীর মুক্তিযোদ্ধা মজিবর রহমান দুলু ও বীর মুক্তিযোদ্ধা মোজাম্মেল হক, বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য কাজী জাফর উল্লাহর ছোট ভাই ও বিশিষ্ট ব্যবসায়ী কাজী একরাম উল্লাহ, বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক ক্রিকেটার মোশাররফ হোসেন রুবেল, বলিউডের জনপ্রিয় গায়ক কৃষ্ণকুমার কুন্নাথের মৃত্যুতে জাতীয় সংসদ গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছে।

এছাড়া সম্প্রতি যুক্তরাষ্ট্রের টেক্সাসের একটি প্রাথমিক বিদ্যালয়ে বন্দুকধারীর গুলিতে নিহত, নেপালে বিমান বিধ্বস্তের ঘটনায় নিহত, দেশ-বিদেশের বিভিন্ন স্থানে দুর্ঘটনায় হতাহতদের স্মরণে মহান জাতীয় সংসদ গভীর শোক প্রকাশ, সকল বিদেহী আত্মার শান্তি কামনা এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি আন্তরিক সমবেদনা জ্ঞাপন করেছে।

এরপর স্পিকার শোক প্রস্তাবগুলো সর্বসম্মতিক্রমে গ্রহণ করতে মহান সংসদের প্রতি অনুরোধ তা গৃহীত হয়। 

এর আগে সংসদে মৃত্যুবরণকারীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন ও তাদের আত্মার শান্তি কামনা করে মোনাজাত করা হয়। মোনাজাত পরিচালনা করেন সরকারি দলের হাফেজ রুহুল আমীন মাদানী।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত