শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ || ১৫ চৈত্র ১৪৩০ || ১৭ রমজান ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

চলতি বছর দেশ থেকে হজে যেতে পারবেন ৫৭ হাজার ৫৮৫ জন 

স্টাফ করেসপন্ডেন্ট

১৮:৩১, ১২ মে ২০২২

৫০১

চলতি বছর দেশ থেকে হজে যেতে পারবেন ৫৭ হাজার ৫৮৫ জন 

ধর্ম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় জানানো হয়েছে,  চলতি বছর সরকারি, বেসরকারি ব্যবস্থাপনায় বাংলাদেশ থেকে মোট ৫৭ হাজার ৫৮৫ জন পবিত্র হজ পালনে মক্কা- মদিনায় যেতে পারবেন।

কমিটির সভাপতি মোঃ হাফেজ রুহুল আমীন মাদানীর সভাপতিত্বে আজ সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় আরো জানানো হয়, এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৫৩ হাজার ৫৮৫ জন হজযাত্রী রয়েছেন। ঢাকা হয়ে সৌদি আরব গমনেচ্ছু হজযাত্রীদের প্রি-এরাইভাল ইমিগ্রেশন ঢাকায় সম্পন্ন হবে বলে সভায় জানানো হয়।

কমিটির সদস্য ধর্ম বিষয়ক মন্ত্রী মোঃ ফরিদুল হক খান, শওকত হাচানুর রহমান (রিপন), মোঃ ইলিয়াস উদ্দিন মোল্লাহ, জিন্নাতুল বাকিয়া, মোসাঃ তাহমিনা বেগম এবং বেগম রত্না আহমেদ অংশগ্রহণ করেন।

সভায় কমিটির ১০তম বৈঠকের কার্যবিবরণী নিশ্চিত করা হয়। এছাড়া ১০তম বৈঠকে গৃহীত সিদ্ধান্তসমূহ বাস্তবায়নের অগ্রগতি সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়।
কমিটি সারা দেশে নির্মাণাধীন মডেল মসজিদগুলো বর্তমান সরকারের মেয়াদকালে দ্রুত শেষ করা, বাংলাদেশ ও সৌদি আরবের যাতায়াতে বিমান ভাড়া সহনীয় পর্যায়ে আনার বিষয়ে আলোচনা করা হয়। এছাড়া আলেম নামধারী মুক্তিযুদ্ধের বিপক্ষ শক্তিকে আসন্ন হজ্ব কার্যক্রমে সম্পৃক্ত না করার বিষয়ে লক্ষ্য রাখা এবং সারাদেশে এবতেদায়ী মাদ্রাসাগুলো জাতীয়করণের বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।

সভায় আসন্ন হজ্ব’ ২০২২ এর সর্বশেষ অগ্রগতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়। গত ২৪-০৪-২০২২ তারিখে বাংলাদেশ সরকার ও রাজকীয় সৌদি সরকারের মধ্যে হিজরি ১৪৪৩/২০২২ খি. সনের দ্বি-পাক্ষিক হজ্বচুক্তি স্বাক্ষরিত হয়।

ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবসহ মন্ত্রণালয় এবং  সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত