বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ || ১২ বৈশাখ ১৪৩১ || ১৪ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

রামপুরায় পুলিশের বিরুদ্ধে শিক্ষার্থীদের অভিযোগ

স্টাফ করেসপন্ডেন্ট

১৪:১৮, ৩ ডিসেম্বর ২০২১

আপডেট: ১৪:১৯, ৩ ডিসেম্বর ২০২১

৫২২

রামপুরায় পুলিশের বিরুদ্ধে শিক্ষার্থীদের অভিযোগ

শুক্রবারও (৩ ডিসেম্বর) রামপুরা সড়কে বিক্ষোভ করে রাজধানীর বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা
শুক্রবারও (৩ ডিসেম্বর) রামপুরা সড়কে বিক্ষোভ করে রাজধানীর বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা

সড়কে শৃঙ্খলা ফেরানো ও নিরাপত্তাসহ ১১ দফা দাবিতে গত কয়েক দিনের মতো শুক্রবারও (৩ ডিসেম্বর) রামপুরা সড়কে বিক্ষোভ করে রাজধানীর বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের এ কর্মসূচিতে এক শিক্ষার্থীকে লাঞ্ছনার অভিযোগকে কেন্দ্র করে পুলিশের সঙ্গে কিছুক্ষণের জন্য তাদের বাগবিতণ্ডা হয়। তবে সড়কে যান চলাচলে ব্যাঘাত ঘটেনি বা কোনো ধরনের সংঘর্ষের ঘটনাও ঘটেনি।

রাজধানীর রামপুরায় আন্দোলনে অংশ নেওয়া এক শিক্ষার্থী অভিযোগ করেছেন, তার গায়ে পুলিশ হাত তুলেছে। তার গলায় চাপ দিয়ে পুলিশ বলেছে, ‘তোকে রিমান্ডে নেওয়া হবে।’

রামপুরা আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী ইমন হোসেন দুপুরের দিকে সাংবাদিকদের কাছে এসব অভিযোগ করেন।

আন্দোলনে অংশ নেওয়া ইমন হোসেন সাংবাদিকদের বলেন, ‘রাইদা পরিবহনের একটি বাসের কাগজপত্র যাচাই করতে গেলে পুলিশ বাধা দেয়। পুলিশ আমার গায়ে হাত তুলেছে।’

এ ঘটনাকে কেন্দ্র করে আন্দোলনরত শিক্ষার্থীরা বিক্ষুব্ধ হয়ে ওঠেন। পরে পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা এসে শিক্ষার্থীদের শান্ত করেন।

অবস্থান কর্মসূচিতে থাকা শিক্ষার্থীরা ‘পুলিশ দিয়ে আন্দোলন বন্ধ করা যাবে না’, ‘নিরাপদ সড়ক চাই’, ‘আমরা আছি থাকব, যুগে যুগে লড়ব’, ‘একাত্তরের হাতিয়ার গর্জে উঠুক আরেকবার’, ‘জেগেছে রে জেগেছে, ছাত্র সমাজ জেগেছে’, ধরনের স্লোগান দিতে থাকে।

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির পর গত ৭ নভেম্বর থেকে ঢাকাসহ সারা দেশে বাসের ভাড়া ২৬ থেকে ২৭ শতাংশ বাড়ানো হয়। এর পরিপ্রেক্ষিতে ১৮ নভেম্বর অর্ধেক ভাড়ার দাবিতে আন্দোলন শুরু করেন রাজধানীর বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের আন্দোলন চলাকালে ২৪ নভেম্বর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ময়লার গাড়ির চাপায় নটর ডেম কলেজের শিক্ষার্থী নাঈম হাসান নিহত হন। তার পর থেকে নিরাপদ সড়ক, অর্ধেক ভাড়াসহ বিভিন্ন দাবিতে আন্দোলন করছেন শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের টানা আন্দোলনের পরিপ্রেক্ষিতে রাজধানীতে বাসে অর্ধেক ভাড়ার দাবি মেনে নেওয়ার ঘোষণা দেয় পরিবহন মালিক সমিতি। শিক্ষার্থীদের দাবি সারাদেশে বাস ভাড়া অর্ধেক করতে হবে এবং অন্যান্য নয় দফা দাবি মেনে নিতে হবে। 

 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত