শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১ || ০৮ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

শিল্পী রোকেয়া সুলতানার চিত্রকর্ম প্রদর্শনী এবং মনোগ্রাফ উদ্বোধন

স্টাফ করেসপন্ডেন্ট

১৩:৫৩, ৭ অক্টোবর ২০২১

আপডেট: ১৩:৫৪, ৭ অক্টোবর ২০২১

৫৭৮

শিল্পী রোকেয়া সুলতানার চিত্রকর্ম প্রদর্শনী এবং মনোগ্রাফ উদ্বোধন

ভারত-বাংলাদেশের বন্ধুত্বের ৫০ বছর স্মরণে শুরু হয়েছে শিল্পী রোকেয়া সুলতানার শিল্পকর্ম প্রদর্শনী। ৬ অক্টোবর রাজধানীর গুলশানে অবস্থিত ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্রে শুরু হওয়া এই প্রদর্শনীর উদ্বোধনী আয়োজনে বিশিষ্ট ইতিহাসবিদ, লেখক এবং ১৯৭১ সালের গণহত্যা-নির্যাতন আর্কাইভ ও জাদুঘরের সভাপতি অধ্যাপক মুনতাসির মামুন এবং ঢাকাস্থ ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। এ সময় অতিথিরা বেঙ্গল ফাউন্ডেশন কর্তৃক সম্প্রতি প্রকাশিত শিল্পী রোকেয়া সুলতানার শিল্পকর্ম বিষয়ক একটি মনোগ্রাফও উদ্বোধন করেন।

রোকেয়া সুলতানার শিল্পকর্মের এই প্রদর্শনীটি ২৩ অক্টোবর নয়াদিল্লীর ললিতকলা একাডেমিতেও শুরু হবে। ভারতে এটি হবে শিল্পীর প্রথম একক কোনো প্রদর্শনী। সম্পূর্ণরূপে আইসিসিআর কর্তৃক আয়োজিত শিল্পকর্ম প্রদর্শনীটি ২০২১ সালের ডিসেম্বরে কলকাতায়ও অনুষ্ঠিত হবে।

রোকেয়া সুলতানা একজন পুরস্কারপ্রাপ্ত বাংলাদেশী প্রিন্টমেকার এবং চিত্রশিল্পী, যিনি স্বীকৃতি পেয়েছেন নবম এশিয়ান বিয়েনালে; জাতীয় শিল্প প্রদর্শনী, ঢাকা; তৃতীয় ভারত ভবন বিয়েনালে, ভারত এবং প্যারিসের L'Atelier Lacouriere et Frelaut-এ একটি আবাসিক বৃত্তিও পেয়েছেন। তিনি ১৯৮৩ সালে আইসিসিআর বৃত্তি নিয়ে বিশ্বভারতী, শান্তিনিকেতন থেকে চারুকলায় স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত