বুধবার   ২৯ সেপ্টেম্বর ২০২১ || ১৪ আশ্বিন ১৪২৮ || ১৯ সফর ১৪৪৩

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

বিমানবন্দরে পিসিআর মেশিন বসানোর দাবিতে প্রবাসীদের বিক্ষোভ

স্টাফ করেসপন্ডেন্ট

১৬:৫৮, ১৪ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ১৬:৫৯, ১৪ সেপ্টেম্বর ২০২১

১৫৬

বিমানবন্দরে পিসিআর মেশিন বসানোর দাবিতে প্রবাসীদের বিক্ষোভ

ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে দ্রুত করোনার র‌্যাপিড আরটি-পিসিআর পরীক্ষাগার বসানোর দাবিতে আমরণ অনশন কর্মসূচি ঘোষণা করেছেন প্রবাসীরা। মঙ্গলবার (১৪ সেপ্টম্বর) ঢাকায় প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের নিচে অবস্থান নিয়ে প্রবাসীরা এ কর্মসূচি শুরু করেন। কর্মসূচিতে শতাধিক প্রবাসী অংশ নেন। তারা মন্ত্রণালয়ের নিচে অবস্থান নিয়ে স্লোগান দেন।

প্রবাসীরা বলছেন, বিশ্বে করোনার সংক্রমণ কমায় পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করেছে। বিভিন্ন দেশ বিধিনিষেধও শিথিল করেছে। আকাশপথে চলাচল শুরু হয়েছে। কিন্তু দেশে এই পরীক্ষার সুবিধা না থাকায় আরব আমিরাত ইতোমধ্যে বাংলাদেশ থেকে ফ্লাইট বন্ধ করে দিয়েছে। এখন ফের ফ্লাইট চালুর কথা হলেও পিসিআর বসেনি। ফলে তাদের কর্মস্থলে ফেরায় অনিশ্চয়তা তৈরি হয়েছে। 

এর আগে, ৬ সেপ্টেম্বর মন্ত্রিপরিষদ সভা শেষে জানানো হয়, দ্রুততম সময়ের মধ্যে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরসহ দেশের চার বিমানবন্দরে করোনার র‌্যাপিড আরটি-পিসিআর পরীক্ষাগার বসানোর নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
 
সেদিন মন্ত্রিসভার বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম আরও বলেছিলেন, বিভিন্ন দেশে এখন নতুন শর্ত দেওয়া হচ্ছে, যে বিমান ছেড়ে যাওয়ার আগে চার থেকে আট ঘণ্টার মধ্যে করোনার পিসিআর পরীক্ষা করাতে হবে।

কিন্তু প্রধানমন্ত্রীর নির্দেশনার পর আটদিন পেরিয়ে গেলেও সেটি এখনও চালু হয়নি। বিশ্বের বড় বড় বিমানবন্দরে এখন তাৎক্ষণিক করোনা পরীক্ষার ব্যবস্থা আছে। করোনাভাইরাস শনাক্তে এখন পর্যন্ত বিশ্বে কয়েকটি নমুনা পরীক্ষা পদ্ধতি থাকলেও আরটি-পিসিআরই সবচেয়ে নির্ভরযোগ্য। 

কর্মসূচিতে অংশ নেওয়া প্রবাসীরা বলেন, প্রবাসীরা বলেন, মন্ত্রিসভার নির্দেশের পর সপ্তাহ পেরোলেও বিমানবন্দরে পরীক্ষাগার স্থাপনের কাজ শুরু হয়নি। এ কারণে অনেক প্রবাসী কর্মস্থলে ফিরতে না পেরে বিপদে পড়েছেন।

DBBL Agent Banking Cash In Cash Out
খবর বিভাগের সর্বাধিক পঠিত