শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১ || ০৮ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

প্রতি ২৪ ঘণ্টায় দেশে ৩২ শিশু পানিতে ডুবে মারা যায়

স্টাফ করেসপন্ডেন্ট

১৯:৩৯, ১৫ অক্টোবর ২০২০

আপডেট: ১৯:৩৯, ১৫ অক্টোবর ২০২০

১৪৮৬

প্রতি ২৪ ঘণ্টায় দেশে ৩২ শিশু পানিতে ডুবে মারা যায়

বাংলাদেশে প্রতিদিন ৩২ শিশু পানিতে ডুবে মারা যায়। যাদের বয়স ১ থেকে ৪ বছরের মধ্যে। সে হিসেবে, বছরে পানিতে ডুবে মারা যায় প্রায় ১২ হাজার শিশু। বেসরকারি সংগঠন সেন্টার ফর ইনজুরি প্রিভেনশন অ্যান্ড রিসার্চ বাংলাদেশ (সিআইপিআরবি) ২০১৩ থেকে ২০১৬ সাল পর্যন্ত দেশের সাত উপজেলায় গবেষণা করে এই তথ্য জানিয়েছে। 

বৃহস্পতিবার (১৫ অক্টোবর) রাজধানীর সোনারগাঁও হোটেলে এক সংবাদ ব্রিফিংয়ে গবেষণার তথ্য তুলে ধরেন সিআইপিআরবির ডেপুটি এক্সিকিউটিভ ডিরেক্টর আমিনুর রহমান। অনুষ্ঠানে জানানো হয়, ব্লুমবার্গ ফিলানথ্রপিসের আর্থিক সহায়তায় যুক্তরাষ্ট্রের জনস হপকিনস বিশ্ববিদ্যালয়, সিআইপিআরবি এবং আইসিডিডিআরবির যৌথ উদ্যোগে দেশের সাতটি উপজেলা- রায়গঞ্জ, মনোহরদী, শেরপুর, মতলব উত্তর, মতলব দক্ষিণ, চাঁদপুর ও দাউদকান্দিতে এই গবেষণা পরিচালিত হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, সারাবিশ্বে আঘাতের কারণে শিশুমৃত্যুর দ্বিতীয় প্রধান কারণ পানিতে ডুবে মৃত্যু। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যানুসারে বিশ্বে প্রতিবছর ৩ লাখ ৫৯ জন পানিতে ডুবে মারা যায়। নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোতে এসব দুর্ঘটনা বেশি ঘটে। পানিতে ডুবে শিশুমৃত্যুর মধ্যে ২০ শতাংশের বয়স ৫ বছরের কম। 

পানিতে ডুবে শিশু মারা যাওয়ার ৫০ শতাংশ ঘটনা ঘটে সকাল ৯টা থেকে ১টার মধ্যে। অনুষ্ঠানে বলা হয়, শিশুদের সার্বক্ষণিক নজরদারির মধ্যে রাখলে এমন দুর্ঘটনা রোধ করা সম্ভব।

গবেষণার চার বছর পর এ ফলাফল প্রকাশ কেন, এমন প্রশ্নের জবাবে আমিনুর রহমান বলেন, গবেষণা হলেই তা দ্রুত প্রকাশ করা যায় না। এটি পর্যালোচনা করা হয়। এরপর কোনো সাময়িকীতে প্রকাশিত হয়। তাদের গবেষণার ফলাফলও একটি আন্তর্জাতিক সাময়িকীতে প্রকাশিত হয়েছে বলে জানান।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত