শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১ || ০৮ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

মগবাজার বিস্ফোরণ: ঘটনাস্থল থেকে গ্যাসের ধোঁয়া

স্টাফ করেসপন্ডেন্ট

১৪:২৩, ৪ জুলাই ২০২১

আপডেট: ১৪:২৫, ৪ জুলাই ২০২১

৪৭৯

মগবাজার বিস্ফোরণ: ঘটনাস্থল থেকে গ্যাসের ধোঁয়া

রাজধানীর মগবাজারে ভয়াবহ বিস্ফোরণ হওয়া তিন তলা ভবনের সামনে আবারও গ্যাস লিকেজের ঘটনা ঘটেছে
রাজধানীর মগবাজারে ভয়াবহ বিস্ফোরণ হওয়া তিন তলা ভবনের সামনে আবারও গ্যাস লিকেজের ঘটনা ঘটেছে

রাজধানীর মগবাজারে ভয়াবহ বিস্ফোরণ হওয়া তিনতলা ভবনের সামনে আবারও গ্যাস লিকেজের ঘটনা ঘটেছে। ফায়ার সার্ভিসের একটি ইউনিট ঘটনাস্থলে কাজ করছে। অপরাজেয় বাংলাকে এ তথ্য নিশ্চিত করেছেন ফায়ার সার্ভিসের ইউনিট স্টেশন অফিসার ইউনুস আলী।

রবিবার (৪ জুলাই) বেলা ১১টার দিকে ভবনটির সামনে ফুটপাতের নিচের ড্রেনেজ লাইন থেকে ধোঁয়া বের হতে দেখা যায়। সেই ধোঁয়া দেখে আশপাশের মানুষ ৯৯৯ নম্বরে কল করে বিষয়টি পুলিশকে জানায়। পুলিশের কাছ থেকে খবর পেয়ে ফায়ার সার্ভিস ও পুলিশের তদন্ত কমিটির সদস্যরা ঘটনাস্থলে পৌঁছান।

তারা নিশ্চিত করেন, গ্যাস লিকেজের কারণে ওই ধোঁয়া দেখা যাচ্ছে। সেখান থেকে গ্যাসের গন্ধও ছড়াচ্ছে। ঘটনাস্থলে দেখা যায়, ওই তিন তলা ভবনের সামনের ফুটপাতের অংশে ওয়াসার সংস্কারকাজের জন্য ড্রেন খুঁড়ে রাখা হয়েছিল। খুঁড়ে রাখা অংশটি ঘটনার দিন থেকেই ভবনের ধ্বংসাবশেষের নিচে চাপা পড়ে ছিল। ওই অংশ থেকেই গ্যাস লিকেজ হচ্ছে।

পুলিশের তদন্ত কমিটির এক সদস্য বলেন, কয়েক দিন আগে ভবনের ভিতরে একটি অবৈধ গ্যাস-সংযোগের সন্ধান পাওয়া যায়। সেটি ব্যবহার করে ২০১৪ সাল পর্যন্ত ওই ভবনে গ্যাস সরবরাহ হয়েছে।

এদিকে নতুন এই লিকেজের কারণে যেন কোনো ধরনের দুর্ঘটনা না ঘটে, সেটা নিশ্চিত করতে ঘটনাস্থলে জরুরি অগ্নিনির্বাপণ সামগ্রী মজুত করেছে ফায়ার সার্ভিস।

গত ২৭ জুন সন্ধ্যা সাড়ে সাতটায় মগবাজারের ৭৯ নম্বর আউটার সার্কুলার রোডের তিনতলা একটি ভবনে বিস্ফোরণ ঘটে। সেই ঘটনায় ১১ জন মারা গেছেন। আহত হয়েছেন ভবনটির আশপাশের শতাধিক মানুষ। এ ঘটনায় আহত পাঁচজন এখনো হাসপাতাল চিকিৎসাধীন। বিস্ফোরণের ঘটনায় ২৯ জুন মামলা করে রমনা থানার পুলিশ।

তিনতলা ওই ভবনের দোতলায় সিঙ্গারের বিক্রয় কেন্দ্র ছিল। নিচতলায় খাবারের দোকান শরমা হাউস ও বেঙ্গল মিটের বিক্রয় কেন্দ্র। বিস্ফোরণে শরমা হাউস ও বেঙ্গল মিট ধ্বংসস্তুপে পরিণত হয়।

পাশের বিল্ডিংয়ের তৃতীয় তলায় অনলাইন নিউজ পোর্টাল অপরাজেয় বাংলার অফিস সম্পূর্ণভাবে ক্ষতিগ্রস্ত হয়ে অকেজো হয়ে পড়েছে। মূল ক্ষতিগ্রস্ত ভবনটির রাস্তার ঠিক উল্টোদিকে আড়ং, পাশেই বিশাল সেন্টার। এই দুটো ভবনও ক্ষতিগ্রস্ত হয়েছে। আড়ংয়ের আশেপাশের এবং লাগোয়া গলির ভেতরেও কয়েক ডজন বহুতল ভবনের রাস্তার পাশের সবকটি জানালার কাঁচ ভেঙে গেছে।  বিস্ফোরণের কারণ এখনও নিশ্চিত হতে পারেননি তদন্তকারীরা।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত