রোববার   ১৬ জুন ২০২৪ || ২ আষাঢ় ১৪৩১ || ০৭ জ্বিলহজ্জ ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

বার্ড ফ্লু পরিস্থিতি ‘উদ্বেগজনক’: ডব্লিউএইচও

ইন্টারন্যাশনাল ডেস্ক

২১:১৯, ২৫ ফেব্রুয়ারি ২০২৩

৫৪৭

বার্ড ফ্লু পরিস্থিতি ‘উদ্বেগজনক’: ডব্লিউএইচও

কম্বোডিয়ায় এইচ৫এন১ বার্ড ফ্লু ভাইরাসে এক বালিকার মৃত্যু এবং তার বাবার দেহে ভাইরাসটি শনাক্ত হওয়ার পর রোগটির ঝুঁকি খতিয়ে দেখতে কম্বোডিয়া কর্তৃপক্ষের সঙ্গে কাজ শুরু করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

পাখি ও স্তন্যপায়ী প্রাণীদের মধ্যে সম্প্রতি ফ্লু এর বিস্তারের কারণে পরিস্থিতি উদ্বেগজনক বলে বর্ণনা করেছেন ডব্লিউএইচও’র মহামারী এবং অতিমারী প্রতিরোধ ও প্রস্তুতি বিষয়ক পরিচালক ড. সিলভি বায়ান। 

এক ভার্চুয়াল সংবাদ ব্রিফিংয়ে সাংবাদিকদেরকে তিনি বলেন, সাম্প্রতিক পরিস্থিতির আলোকে বিশ্বব্যাপী বার্ড ফ্লুর ঝুঁকির বিষয়টি পর্যালোচনা করে দেখছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এ মাসের শুরুর দিকে ডব্লিউএইচও  মানবদেহে বার্ড ফ্লু সংক্রমণের ঝুঁকি কম বলেই জানিয়েছিল। কম্বোডিয়া কর্তৃপক্ষ বৃহস্পতিবার এইচ৫এন১ বার্ড ফ্লু ভাইরাসে ১১ বছরের এক বালিকার মৃত্যুর খবর জানিয়েছে। তার সংস্পর্শে আসা আরও ১২ জনের এই ভাইরাস পরীক্ষাও করা হয়েছে। এর মধ্যে বালিকাটির বাবার দেহে ভাইরাসটি শনাক্ত হয়েছে।

সিলভি বায়ান বলেছেন, বিশ্বজুড়ে পাখিদের মধ্যে ব্যাপকভাবে ভাইরাস ছড়িয়ে পড়ায় এবং প্রাণী এমনকি মানুষের মধ্যেও ভাইরাস সংক্রমিত হওয়ার খবর পাওয়া যাওয়ায় বৈশ্বিক এইচ৫এন১ পরিস্থিতি উদ্বেগজনক। ডব্লিউএইচও এই ভাইরাস সংক্রমণের ঝুঁকির বিষয়টি গুরুত্বের সঙ্গে নিয়েছে এবং সব দেশ থেকেই উচ্চ সতর্কতা বজায় রাখার আহ্বান জানাচ্ছে।

তিনি আরও বলেন, মানুষ থেকে মানুষে বার্ড ফ্লু ভাইরাস সংক্রমিত হয়েছে, নাকি সংক্রমিত কোনও পাখি বা প্রাণী থেকে ভাইরাসটি মানুষের দেহে সংক্রমিত হয়েছে সেটি স্পষ্ট নয়, সেকারণে কম্বোডিয়ায় এই বিষয়টির ওপর আলোকপাত করা জরুরি।

বার্ড ফ্লুয়ের নতুন ধরন এইচ৫এন১, ক্ল্যাড ২.৩.৪.৪.বি, এর প্রাদুর্ভাব ঘটেছিল ২০২০ সালে। সম্প্রতি কয়েকমাসে এই ভাইরাসে রেকর্ড সংখ্যক বুনো পাখি এবং পোল্ট্রিতে হাস-মুরগির মৃত্যু হয়েছে। ভাইরাসটিতে স্তন্যপায়ী প্রাণীরাও আক্রান্ত হওয়ায় বিশ্বজুড়ে উদ্বেগ বেড়েছে।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
পৃথিবীজুড়ে বিভাগের সর্বাধিক পঠিত