বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ || ৪ বৈশাখ ১৪৩১ || ০৭ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

সাহিত্যে অবদানের জন্য পুরস্কার পেলেন ৬ বিশিষ্টজন

স্টাফ করেসপন্ডেন্ট

১৫:০২, ২৪ ডিসেম্বর ২০২১

আপডেট: ১৬:৩৫, ২৬ ডিসেম্বর ২০২১

৭২৯

সাহিত্যে অবদানের জন্য পুরস্কার পেলেন ৬ বিশিষ্টজন

বাংলা সাহিত্যের বিভিন্ন শাখায় গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য ছয় জন বিশিষ্ট সাহিত্যিককে পুরস্কার প্রদান করেছে বাংলা একাডেমি। ছয় খ্যাতিমান ব্যক্তির নামে এই পুরস্কারগুলো দেওয়া হয়।

শুক্রবার (২৪ ডিসেম্বর) সকালে বাংলা একাডেমির ৪৪তম বার্ষিক সভায় বাংলা একাডেমি প্রাঙ্গণে নজরুল মঞ্চে আয়োজিত অনুষ্ঠানে একাডেমির সভাপতি নাট্যজন রামেন্দ্র মজুমদার ও মহাপরিচালক কবি নুরুল হুদা পুরস্কৃতদের হাতে ক্রেস্ট, সম্মাননা সনদ ও অর্থমূল্য তুলে দেন।

এর মধ্যে ২০২১-সাদাত আলী আখন্দ সাহিত্য পুরস্কার পেয়েছেন কবি, সাহিত্যিক ও সংগঠক ড. তসিকুল ইসলাম রাজা; মেহের কবির বিজ্ঞান সাহিত্য পুরস্কার পেয়েছেন পাখি বিজ্ঞানী ইনাম আল হক; হালিমা শরফুদ্দীন বিজ্ঞান পুরস্কার পেয়েছেন ডা. সৌমিত্র চক্রবর্তী; অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ নাট্যজন পুরস্কার পেয়েছেন ফেরদৌসী মজুমদার; সাহিত্যিক মো. বরকত উল্লাহ প্রবন্ধ সাহিত্য পুরস্কার পেয়েছেন অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী; মাজহারুল ইসলাম কবিতা পুরস্কার পেয়েছেন ছড়াকার ও শিশু সাহিত্যিক সুকুমার বড়ুয়া।

এছাড়া সভায় ৭ জনকে বাংলা একাডেমি সাম্মানিক ফেলোশিপ-২০২১ প্রদান করা হয়। ফেলোশিপপ্রাপ্তরা হলেন—সাবেক কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী, কবি আজিজুর রহমান আজিজ, সিআরপি’র প্রতিষ্ঠাতা ভেলরি এ. টেইলর, ওস্তাদ আজিজুল ইসলাম, সংগীত পরিচালক ও সুরকার অধ্যাপক শেখ সাদী খান, বীর মুক্তিযোদ্ধা ও নাট্যজন ম হামিদ ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব গোলাম কুদ্দুস।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank